shono
Advertisement

Byomkesh O Durgo Rohosyo Review: বক্স অফিসে ‘সত্যান্বেষী’ দেবের বড় পরীক্ষা, কেমন হল ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’?

বিরসা দাশগুপ্তর পরিচালনায় ছবিতে অভিনয় করেছেন সুপারস্টার।
Posted: 09:15 PM Aug 11, 2023Updated: 09:37 PM Aug 11, 2023

নির্মল ধর: গোয়েন্দা গল্পের চাহিদায় সত্যজিৎ রায়ের ‘ফেলু মিত্তিরে’র পাশাপাশি অবস্থান শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘সত্যান্বেষী’ ব্যোমকেশ বক্সীর। রুপোলি পর্দায় বারবার ব্যোমকেশকে খুঁজে পেয়েছেন বাঙালি দর্শক। গোয়েন্দা চরিত্রে কখনও উত্তমকুমার কিংবা পরমব্রত চট্টোপাধ্যায়, আবার কখনও যিশু সেনগুপ্ত, সুজয় ঘোষ বা অনির্বাণ ভট্টাচার্যের মতো অভিনেতাদের দেখা গিয়েছে। এবার সত্যান্বেষী সুপারস্টার দেব (Dev)। নিজের ক্যারিশমা নিয়ে বাংলার এই জনপ্রিয় চরিত্রকে যে তিনি আরও জনপ্রিয় করে তুলতে পারবেন, তার প্রমাণ প্রথম আবির্ভাবেই বুঝিয়ে দিলেন অভিনেতা।

Advertisement

পুরো ছবিতে শার্ট-প্যান্ট পরেই ব্যোমকেশ হয়েছেন দেব। শেষভাগে তাঁকে দেখা গিয়েছে ধুতি-পাঞ্জাবিতে। ইচ্ছাকৃতভাবেই (যেহেতু সত্যবতী অন্তঃসত্ত্বা) বাদ দিয়েছেন সিগারেট। তবে বুদ্ধি ও নজরদারিতে এক্কেবারে পেশাদার গোয়েন্দা অভিনেতা। গল্পের বড় আকর্ষণ ঠিক ঠিক জায়গায় নাটকীয় মোচড়, চরিত্রগুলোর মধ্যে ভাল-খারাপের খেলা এবং তা নিয়েই দর্শকের মনে ও চোখে রহস্যের ধাঁধা ও কৌতূহল বজায় রাখার কাজটি। পরিচালক বিরসা দাশগুপ্তর চিত্রনাট্য জমাটিভাবেই সাজিয়েছেন।

অন্তঃসত্ত্বা সত্যবতীকে নিয়ে পশ্চিমে সময় কাটছে ব্যোমকেশের। ছায়াসঙ্গী অজিতও রয়েছে সঙ্গে। অজিতের চরিত্রে কমিক রিলিফের রসদ ভালভাবেই জুগিয়েছেন অম্বরীশ। যথারীতি ব্যোমকেশ যেখানে রহস্যও সেখানে। রহস্যপ্রেমী বাঙালির অনেকেরই এ গল্প চেনা। তবে বিরসার মুন্সিয়ানা আর দেবের নিষ্ঠা প্রতিপদে চোখে পড়েছে। চিত্রনাট্যে সত্যবতীর (রুক্মিণী মৈত্র) সঙ্গে সত্যান্বেষীর রোম্যান্টিক কিছু মুহূর্তও রাখা হয়েছে। এমনকী সত্যবতীর সন্তান হওয়ার খবরটিও আসে সুন্দর এক নাটকীয় মুহূর্তে।

[আরও পড়ুন: টিউবঅয়েল নয়, এবার ল্যাম্পপোস্ট তুলে পেশিশক্তির আস্ফালন! কেমন হল সানির ‘গদর ২’?]

বিরসা এই ‘হু ডান ইট’ ঘরানার ছবিতেও নিজের পরিচ্ছন্ন প্রয়োগশৈলীর পরিচয় রেখেছেন। কয়েকটি জায়গায় সংলাপের পানিংও বেশ মজাদার। মূল লেখকের কাহিনি থেকে খুব একটা বিচ্যুতি না ঘটালেও, শুরুতে কলকাতার বাইরে গিয়ে যে স্বদেশি আন্দোলনের পরিবেশ রেখেছিলেন, সেটা একেবারেই ‘শূন্য’ হয়ে গেল। একটু আধটু আভাস থাকতেই পারত।

আসলে, রহস্য-গোয়েন্দা কাহিনির মজাই হল শেষ পর্যন্ত দর্শকের কৌতূহল বজায় রাখা। সেই কাজটি বেশ জমাটিভাবেই করেছেন বিরসা দাশগুপ্ত। ঝকঝকে তকতকে শুভঙ্কর ভড়ের ফোটোগ্রফি। চিত্রনাট্যের মতোই স্মার্ট। তবে একাধিক জায়গায় ড্রোন ক্যামেরা ব্যাবহার না করলেও পারতেন বিরসা ও শুভঙ্কর। শিল্পীদের মিলিত ও সামগ্রিক অভিনয় অবশ্যই দর্শকের চোখের আরাম। দেব নিজেকে বদলাচ্ছেন, শুধু ভিলেনের সঙ্গে মারপিট আর নায়িকার সঙ্গে প্রেম করার নায়ক আর হচ্ছেন না দেব। বোমকেশের চেহারায় দেব হয়তো লেখকের মর্জিমাফিক নয়, কিন্তু অনেকটাই সাবলীল ও স্বচ্ছন্দ অভিনয় দিয়ে হাততালি পেয়েছেন।

দেবের এই ইমেজ বদলের জন্য সাবাশি পাচ্ছেন বিরসাও। পাশে দাঁড়িয়ে সন্তানসম্ভবা রুক্মিণী তাঁর গ্ল্যামার সরিয়ে ঘরোয়া সুন্দর বাঙালি গিন্নি হয়েছেন। অজিতের চরিত্রে অম্বরীশ ভট্টাচার্য যে কমিক ছোঁয়াটি দিয়েছেন, সেটা চরিত্রকে আরও মজার করে তুলেছে। অন্যান্য চরিত্রে রজতাভ দত্ত, শান্তিলাল মুখোপাধ্যায়, সত্যম ভট্টাচার্য এবং অন্যান্য প্রত্যেকেই এক সুরে-তালে কাজ করেছেন। দেবকে দর্শক সাদরে গ্রহণ করে নিলে পরবর্তী ব্যোমকেশের জন্য আর নতুন মুখের খোঁজ করতে হবে না।

ছবি – ব্যোমকেশ ও দুর্গরহস্য
অভিনয়ে – দেব, রুক্মিণী মৈত্র, অম্বরীশ ভট্টাচার্য, শান্তিলাল মুখোপাধ্যায়, সত্যম ভট্টাচার্য, রজতাভ দত্ত প্রমুখ
পরিচালনায় – বিরসা দাশদগুপ্ত

[আরও পড়ুন: লজ্জার বোঝা কাঁধ থেকে ঝেড়ে ফেলে সত্যের নগ্নতা দেখাল অক্ষয়-পঙ্কজের ‘OMG 2’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement