Advertisement

কাশ্মীরি ভাষায় ‘মানিকে মাগে হিথে’গান গেয়ে প্রশংসা কুড়োলেন ‘কাশ্মীর কি কলি’

04:42 PM Oct 23, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘দারুচিনির দ্বীপ’ থেকে উঠে আসা এক গান যে সোশ্যাল মিডিয়ায় এতটা দাপিয়ে বেড়াবে, কে-ই বা ভেবেছিল? কিন্তু বাস্তবে তো হল সেটাই। সিংহলি গান ‘মানিকে মাগে হিথে’ (Manike Mage Hithe) এখনও নেটদুনিয়ায় জনপ্রিয়তার শীর্ষে। ভাষা বোঝার প্রতিকূলতার বালাই নেই। ছোট, বড় সকলের মুখে মুখে ফিরছে গানটি। এমনকী বলিউডেও এবার হিন্দিতে গানটি গাইবেন শ্রীলঙ্কাকন্যা ইয়োহানি ডি’সিলভা (Yohani D’Silva)। তবে তারও আগে এই গানকে কাশ্মীরি(Kashmir) ভাষায় গেয়ে জনপ্রিয় করে তুললেন ‘কাশ্মীর কি কলি’ রানি। নিমেষেই তা ভাইরাল (Viral) নেটমহলে।

Advertisement

‘মায়া ইয়ারা’ – এই কথা দিয়ে সিংহলি ভাষার গানকে কাশ্মীরিতে বদলে দিয়েছেন রানি হাজারিকা (Rani Hazarika)। নিজের ইনস্টাগ্রাম পোস্টে সেই গানের রেকর্ডিংটি পোস্ট করেছেন গায়িকা। শুধু কি তাই? কাশ্মীরের ঐতিহ্যবাহী পোশাক, গয়নায় সেজে গান গাওয়ার সময় রানি কিঞ্চিৎ নাচও করেছেন। ব্যস, তাঁর সুললিত কণ্ঠে ভাইরাল গান আর সুন্দরীর নৃত্যছন্দে নিমেষেই আলোড়িত নেটদুনিয়া। গানটি শুনলেই বোঝা যায়, কতটা যত্ন তিনি নিজের এই কাজ করেছেন রানি।

[আরও পডুন: ‘NCB দপ্তর সিনেমার সেট নয়’, দেরিতে হাজিরা দেওয়ায় অনন্যাকে তোপ সমীর ওয়াংখেড়ের]

গায়িকা রানি ‘মানিকে মাগে হিথে’ গানটি ইনস্টাগ্রামে (Instagram) আপলোড করার পর ইতিমধ্যেই তার ভিউ ১ লক্ষ ছাড়িয়েছে। সিংহলি গানটি কাশ্মীরি ভাষায় রূপান্তরিত করে তা গেয়ে এতটা প্রশংসা কুড়নো খুব সহজ কাজ ছিল না। আর সেই কঠিন কাজটাই কার্যত চ্যালেঞ্জ নিয়েই সাফল্যের সঙ্গে করে ফেলেছেন রানি হাজারিকা। ফলে প্রশংসা তো তাঁর প্রাপ্যই। অনেকেই ইয়োহানির মূল গানটি ছেড়ে রানির কাশ্মীরি গানটি শুনছেন।

[আরও পডুন: শেষ হচ্ছে ‘দেশের মাটি’! রাহুল-রুকমা জুটির জন্য মনখারাপ অনুরাগীদের]

এবারের দুর্গাপুজোয় কলকাতার এক মণ্ডপে বেজেছিল ‘মানিকে মাগে হিথে’র বাংলা (Bengali) রিমেক। এছাড়া বাংলাদেশের বিখ্যাত গায়িকা হিরো আলমও বাংলা ভাষায় গানটি রিমেক করেছেন। বলিউডে গানটি তৈরি হচ্ছে হিন্দিতে। তার আগে রানি হাজারিকার কাশ্মীরি গানটি দর্শকদের মন ছুঁয়েছে।

 

 

Advertisement
Next