shono
Advertisement

‘অনেকেরই হজম হবে না’, নিজের নতুন বই সম্পর্কে বিস্ফোরক রঞ্জন বন্দ্যোপাধ্যায়

'সংবাদ প্রতিদিন'-এর প্রধান সম্পাদক সৃঞ্জয় বোস ও কনসাল্টিং এডিটর কুণাল ঘোষ প্রকাশ করলেন বইটি।
Posted: 07:15 PM Feb 03, 2024Updated: 07:16 PM Feb 03, 2024

বিশ্বদীপ দে: তাঁর লেখা একই সঙ্গে বিতর্কিত ও প্রবল ভাবে পাঠকপ্রিয়। সাহিত্যিক রঞ্জন বন্দ্যোপাধ্যায়ের নতুন বই বেরনো মানেই খবর। শনিবার তাঁর নতুন গ্রন্থ ‘একটি গোলাপি ও একটি বাদামি, দুই নায়িকার কাহিনি’ প্রকাশিত হল ‘সংবাদ প্রতিদিন’-এর দপ্তরে। প্রকাশ করলেন ‘সংবাদ প্রতিদিন’-এর প্রধান সম্পাদক সৃঞ্জয় বোস ও কনসাল্টিং এডিটর কুণাল ঘোষ। সদ্য শেষ হয়েছে কলকাতা বইমেলা। মনখারাপ পাঠকদের। এই অবস্থায় জনপ্রিয় সাহিত্যিকের নতুন বইপ্রকাশ পাঠকদের খুশি করবে বলাই যায়।

Advertisement

প্রতিভাস থেকে প্রকাশিত এই বইয়ে রয়েছে দুটি উপন্যাস। প্রথমটির মূল চরিত্র হলিউডের একসময়ের জনপ্রিয় নায়িকা। যাঁকে এক অর্থে বাঙালি বলাই যায়। অদ্ভুত জীবন তাঁর। কালক্রমে হয়ে উঠেছিলে যৌন সম্রাজ্ঞী! উইনস্টন চার্চিল, রানি এলিজাবেথের স্বামী ফিলিপ, স্যার লরেন্স অলিভিয়ের কে ছিলেন না বান্ধবদের তালিকায়! রঞ্জন জানাচ্ছেন, ”খুব দুঃখের জীবন। খুব সাহসী জীবনও। আবার সাফল্যেরও জীবন।” গায়ের রং ছিল বাদামি। তাই শ্বেতাঙ্গিনী হওয়ার আপ্রাণ প্রচেষ্টা। যার ফলে বাঁধিয়ে বসেছিলেন চর্মরোগ। উপন্যাসের ছত্রে ছত্রে রয়েছে যৌন বর্ণনা। লেখকের কথায়, ”ইটস সর্ট অফ অ্যান ইরোটিকা। অনেকে হয়তো হজম করতে পারবেন না। কেননা এখানে সেক্সুয়ালিটি রয়েছে অনেক বেশি। স্পষ্ট ভাবে স্পষ্ট কথা বলেছি।”

ছবি: শুভজিৎ মুখোপাধ্যায়

[আরও পড়ুন: ভারতরত্নে সম্মানিত হওয়ার খবরে আবেগপ্রবণ আডবাণী, হাতজোড় করে জানালেন ধন্যবাদ]

অন্য উপন্যাসটির মূল চরিত্র এক মার্কিন কন্যা। তিনি ছিলেন সোলোগ্যামিস্ট। অর্থাৎ এককথায় যাকে বলা যায় আত্মগামী। অন্য পুরুষের প্রয়োজন ছিল না। তবু রঞ্জন বন্দ্যোপাধ্যায়ের (Ranjan Bandyopadhyay) আমেরিকা সফরে তাঁর সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন এই গোলাপি মেয়েটি। সেই কাহিনি, সেই সত্যি কাহিনিই দ্বিতীয় উপন্যাসের মূল বিষয়বস্তু। দুটি উপন্যাসই আসলে সত্যি ঘটনা অবলম্বনে লেখা। রঞ্জন জানাচ্ছেন, ”আমি কোনও ঢাক ঢাক গুড় গুড় করিনি। এটুকু বলতে পারি একবার শুরু করলে শেষ করতেই হবে।”

তাঁর লেখা মানেই বিতর্ক। এই লেখা নিয়েও কি বিতর্ক হবে? রঞ্জনের কথায়, ”বিতর্ক হবে। অনেকেই বলতে পারেন অশ্লীল। কিন্তু সাহিত্যে তো শ্লীল-অশ্লীল বলে কিছু হয় না। একসময় তো ‘লেডি চ্যাটার্লিজ লাভার’ কিংবা ‘ইউলিসিস’কেও অশ্লীল বলা হয়েছিল। এখন আর সেগুলো অশ্লীল নয়।”

[আরও পড়ুন: বিহারে চাপে বিজেপি! নীতীশকে নিয়ে আসন ছাড়া নিয়ে শর্ত চাপালেন চিরাগ]

নতুন বইটি উদ্বোধনের পরে উচ্ছ্বসিত দেখাল সৃঞ্জয় বোসকে (Srinjoy Bose)। তিনি জানাচ্ছেন, ”আশা করি সবাই পড়বে। আসলে যে যতই মুখ ব্যাঁকাক এন্ড অফ দ্য ডে ইরোটিকা স্টোরি সেলস। অল দ্য বেস্ট টু রঞ্জনদা।” বইটি উৎসর্গ করা হয়েছে লেখক-সাংবাদিক কুণাল ঘোষকে (Kunal Ghosh)। স্বভাবতই তিনি আপ্লুত। বলছেন, ”রঞ্জনদার বই মানেই একটা নতুন জগতে অভিযান। এত রকম বিষয়, ভাষার বৈচিত্র, জ্ঞানের গভীরতা, অভিজ্ঞতা উঠে আসে ওঁর লেখায়। এই বইটিও আকর্ষণীয় ও সময়োপযোগী বিষয়ের উপরে লেখা। বিতর্কিতও বটে। রঞ্জনদা মানেই বিতর্ক। পড়ব অবশ্যই। নতুন বই খুব ভালো চলুক, রঞ্জনদা খুব ভালো থাকুন।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement