৩৩ বছর পর পুনঃসম্প্রচারিত হয়েও বিশ্বরেকর্ড গড়ল রামানন্দ সাগরের ‘রামায়ণ’

06:52 PM May 01, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে সাধারণ মানুষকে ঘরে আটকে রাখতে ‘রাম’-এই ভরসা রেখেছিল মোদি সরকার। ৩৩ বছর পর শুরু হল রামায়ণ-এর পুনঃসম্প্রচার। নিরাশ করেনি এই ধারাবাহিক। বরং দীর্ঘ এত বছর পর টেলিপর্দায় ফিরেও মানুষের মন জয় করে বিশ্ব রেকর্ড গড়ল রামায়ণ।

Advertisement

দর্শকসংখ্যার নিরিখে যাবতীয় সব রেকর্ড ভেঙে দিয়েছে রামানন্দ সাগরের রামায়ণ। দর্শকসংখ্যার বিচারে এই শো বিশ্বরেকর্ড গড়েছে বলে এক টুইটে দাবি করা হয়েছে ডিডি ইন্ডিয়ার তরফে। প্রথমবার টিভির পর্দায় সম্প্রচার হওয়ার ৩৩ বছর পর ফের দূরদর্শনে সম্প্রচারিত হচ্ছে, কিন্তু এই ধারাবাহিকের জনপ্রিয়তা এতটাই তুঙ্গে যে হার মানিয়েছে সর্বকালের সব শো’কে। সম্প্রতি ১৮ এপ্রিল শেষ হয়েছে রামানন্দ সাগরের রামায়ণ। শেষ হওয়ায় দিন দুয়েক আগে গত ১৬ এপ্রিল রামায়ণের দর্শকসংখ্যা ৭.৭ কোটি ছিল বলে জানিয়েছেন ডিডি ইন্ডিয়া। তবে তার পর থেকেই ফের পড়তে শুরু করেছে দূরদর্শনের দর্শক সংখ্যার হার। কমে প্রায় ৫০ শতাংশ হয়ে গিয়েছে। আর তাই পুরোন আরও কিছু ধারাবাহিক ফিরতে পারে এই চ্যানেলে। এমনটাই জানা গিয়েছে এক রিপোর্টে।

ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিলের দেওয়া তথ্য অনুযায়ী, ১৮ই এপ্রিলের পর থেকে সকালের দিকে প্রায় ৬৬ শতাংশ হারে দর্শক কমেছে দূরদর্শনের। বিকেলের দিকে এই কমার হার ২৯ শতাংশ। সব মিলিয়ে প্রায় ৫০ শতাংশ দর্শক কমে গিয়েছে আবার।

Advertising
Advertising

[আরও পড়ুন: অভিনেতা নাসিরুদ্দিন শাহ কি হাসপাতালে ভরতি? মুখ খুললেন ছেলে ভিভান]

এই ঝাঁ চকচকে, গ্ল্যামারাস প্রেজেন্টেশন থেকে যখন অনেক দূরে ছিল টেলিভিশন জগৎ, তখন এই দূরদর্শনই একমাত্র ভরসা ছিল দর্শকদের। বিনোদনের অঙ্গ বলতে আকাশবাণী আর দূরদর্শন। নানা পৌরাণিক কাহিনি ভিত্তিক সিরিয়াল যেমন রামায়ণ, মহাভারত, শ্রীকৃষ্ণ দেখানো হত। নয়ের দশকের প্রজন্মের শৈশবজুড়ে হয়তো এখনও সেসব স্মৃতি বিরাজ করে। এই তালিকায় ছিল আরকে নারায়নের লেখা অবলম্বলে তৈরি অন্যতম জনপ্রিয় টেলিসিরিজ ‘মালগুড়ি ডেজ’ও। হালফিলের এই ঝাঁ চকচকে ধারাবাহিককে টেক্কা দিয়েও রামায়ণ যে রেকর্ড গড়েছে, তা বিনোদন দুনিয়ার জগতে সত্যিই উল্লেখযোগ্য।

লকডাউনের মধ্যে মানুষকে ঘরে আটকে রাখতে রামায়ণ ও মহাভারত এই ধারাবাহিক দুটির পাশাপাশি চাণক্য, জঙ্গল বুক, শক্তিমান, ব্যোমকেশ বক্সী, সার্কাসের মতো আরও কয়েকটি পুরনো ধারাবাহিক ফের দেখানো শুরু হয় দূরদর্শনের পর্দায়। তবে ৩৩ বছর পর পুনঃসম্প্রচারিত হয়ে রামায়ণের মতো এত জনপ্রিয়তা আর কোনও শো-ই অর্জন করতে পারেনি।  

[আরও পড়ুন: ‘ওঁর হাসিটা মনে থাকবে’, ইরফানের মৃত্যুতে শোকস্তব্ধ ‘আ মাইটি হার্ট’ সহ-অভিনেত্রী অ্যাঞ্জেলিনা]

The post ৩৩ বছর পর পুনঃসম্প্রচারিত হয়েও বিশ্বরেকর্ড গড়ল রামানন্দ সাগরের ‘রামায়ণ’ appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next