shono
Advertisement

উচ্চতর পেনশনের জন্য আবেদনের সময়সীমা বাড়াল EPFO, জেনে নিন খুঁটিনাটি

জেনে নিন আবেদনের পদ্ধতি।
Posted: 10:19 PM Jun 26, 2023Updated: 10:19 PM Jun 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেনশনের তালিকাভুক্ত চাকরিজীবীদের জন্য সুখবর! আগামী ১১ জুলাই পর্যন্ত উচ্চতর পেনশনের জন্য আবেদন করা যাবে। অর্থাৎ সোমবার সময়সীমা বাড়ানোর কথা ঘোষণা করা হল ইপিএফও-র তরফে।

Advertisement

এর আগে দু’বার সময়সীমা বাড়ানো হয়েছিল। আরও বেশি জনতাকে এই সুবিধা পাইয়ে দিতেই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত বলে গত মে মাসে জানিয়েছিল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক। এরপর সময়সীমা বাড়ে ২৬ জুন পর্যন্ত। আর এবার উচ্চতর পেনশনের জন্য আবেদন ১১ জুলাই পর্যন্ত। জেনে নেওয়া যাক আবেদনের পদ্ধতি।

[আরও পড়ুন: টিমটিম করে জ্বলছে তবু কোন্দলের অন্ত নেই! গোঁজপ্রার্থী নিয়ে অস্বস্তিতে বামেরাও]

এই লিংকে ক্লিক করে বেশি পেনশনের জন্য আবেদন করা যাবে। সেখানে আপনাকে কিছু তথ্য দিতে হবে। আপনার জমা দেওয়া তথ্য সংশ্লিষ্ট কোম্পানি যাচাই করবে। তথ্য সঠিক থাকলে যাবতীয় বকেয়া হিসাব করে তা মেটানোর জন্য একটি নির্দেশিকা জারি করা হবে। তবে তথ্যে কোনও গরমিল থাকলে সংশ্লিষ্ট সংস্থা অথবা ওই কর্মীকে জানাবে ইপিএফও। সেই মতো একমাসের মধ্যে ভুল শুধরে নিতে হবে।

উচ্চতর পেনশন পেতে কোনও কর্মীকে তাঁর সংস্থার সঙ্গে কমিশনার নির্ধারিত ফর্মের মাধ্যমে যৌথভাবে আবেদন করতে হবে। দিতে হবে গুরুত্বপূর্ণ নথিও। দুই ক্ষেত্রেই তথ্য সঠিক হলে বকেয়া পেতে কোনও সমস্যা হবে না। আবার কোনও কর্মীর বেশি পেনশনের আবেদনে যদি সংস্থার সায় না থাকে, সেক্ষেত্রে সেই আবেদন খারিজের আগে সংস্থাটিকে একটি সুযোগ দেওয়া হবে।

[আরও পড়ুন: ভারতীয় দল কি চোকার্স? টেস্ট বিশ্বকাপে হারের পর উঠছে প্রশ্ন, জবাব দিলেন খোদ শাস্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement