shono
Advertisement

‘মৃতরা টুপিওয়ালা না কপালে তিলক কাটা?’ দিল্লি ইস্যুতে প্রশ্ন সুশান্ত সিংয়ের

‘সাবধান ইন্ডিয়া’র প্রাক্তন সঞ্চালক কবিতা লিখে বিঁধলেন ধর্মীয় ধ্বজাধারীরের। The post ‘মৃতরা টুপিওয়ালা না কপালে তিলক কাটা?’ দিল্লি ইস্যুতে প্রশ্ন সুশান্ত সিংয়ের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:54 PM Mar 04, 2020Updated: 06:55 PM Mar 04, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “আমাকে মেরে যদি তোমাদের হিংসের শেষ হয় তো আমি নিজে তোমার কাছে যাব, প্রতিজ্ঞা করলাম”, দিল্লির অশান্তিতে সরব সঞ্চালক সুশান্ত সিং।

Advertisement

গত ডিসেম্বরের কথা। জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয় কাণ্ডে আক্রান্ত ছাত্রছাত্রীদের সমর্থনে সরব হওয়ায় ‘সাবধান ইন্ডিয়া’ থেকে বাদ পড়েছিলেন খ্যাতনামা সঞ্চালক সুশান্ত সিং। তবে প্রতিবাদ থেকে সরে যাননি। বরং, ‘সাবধান ইন্ডিয়া’ নির্মাতারা তাঁকে শো থেকে বের করে দেওয়ার পর দৃঢ় কণ্ঠে বলেছিলেন, “চারদিকে যা হচ্ছে, সেখানে আমাকে যৎসামান্য মূল্য দিতে হয়েছে। আমার কোনও আফসোস নেই।” এবার দিল্লির অস্থির পরিস্থিতি নিয়েও চুপ থাকেননি সঞ্চালক সুশান্ত। তুলেছেন প্রতিবাদী সুর। তবে নিজস্ব ভঙ্গীতে। কবিতা লিখে বিঁধলেন ধর্মীয় ধ্বজাধারীরের।

সুশান্ত লিখলেন, “তুমি হয়তো ক্লান্ত হয়ে গিয়েছ, একটু নিশ্বাস নিয়ে নাও/ হিসেব করে নাও যারা মরেছে ওরা টুপিওয়ালা ছিল, না মাথায় তিলক কাটা.. এখনও মন ভরেনি? আমাকে মেরে যদি তোমাদের হিংসের শেষ হয় তো আমি নিজে তোমার কাছে যাব, প্রতিজ্ঞা করলাম..।” কবিতা লিখে এভাবেই হিন্দু-মুসলিম সম্প্রীতির বার্তাই ছড়িয়ে দিতে চেয়েছেন সঞ্চালক তথা অভিনেতা সুশান্ত সিং।

[আরও পড়ুন: বাঙালি পরিচালকের হাত ধরে বলিউডে মুলায়ম সিংয়ের বায়োপিক, অজিত সিংয়ের চরিত্রে রণজয়]

ধ্বজাধারী রাজনীতির শিকারে যেখানে দেশে হিন্দু-মুসলিম সম্প্রীতি বিঘ্নিত, দাবানলের মতো সমাজের সুস্থ চিন্তাভাবনাকে গ্রাস করছে বিভাজননীতি, এমন দুঃসময়ে ব্যথিত হয়েই কলম ধরেছেন সুশান্ত। বর্তমানে উত্তর-পূর্ব দিল্লিতে হিংসার কবলে পড়া জাফরাবাদ, মৌজপুর, ভজনপুরা-সহ একাধিক এলাকায় যেভাবে হিংসার ছবি উঠে আসতে শুরু করেছে, সেখানে সুশান্তের এই কয়েক লাইনের কবিতার মধ্যেই যেন ফিনিক্স পাখিকে খুঁজে পেয়েছে সম্প্রীতির মন্ত্রের বিশ্বাসীরা। প্রসঙ্গত দিন কয়েক আগেই, অশান্ত পরিবেশের মাঝে দিল্লিতে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার বার্তা দিয়েছিলেন তিনি। এবার কলম ধরলেন সুশান্ত সিং

২২ ফেব্রুয়ারি থেকে উত্তর-পূর্ব দিল্লির জাফরাবাদ এলাকায় CAA বিরোধী সমর্থকরা আন্দোলন শুরু করে। সেই বিক্ষোভকে কেন্দ্র করে অশান্তি বাঁধে। দ্রুত সেই হিংসা ছড়িয়ে পড়ে উত্তর-পূর্ব দিল্লির মউজপুর, গোকুলপুরি, ভজনপুরা-সহ একাধিক এলাকায়। পাথরের ঘায়ে, গুলির আঘাতে জখম হন বহু মানুষ। ঘরছাড়া হয় অনেকে। মৃতের সংখ্যা বেড়ে ৪৭। অবশেষে পরস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। উপদ্রুত এলাকায় শান্তি ফেরানোর চেষ্টা চলছে।

[আরও পড়ুন: মহিলাদের আত্মরক্ষার পাঠ দেবে ‘শক্তি’, নয়া প্রকল্প সাংসদ মিমি চক্রবর্তীর ]

The post ‘মৃতরা টুপিওয়ালা না কপালে তিলক কাটা?’ দিল্লি ইস্যুতে প্রশ্ন সুশান্ত সিংয়ের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement