shono
Advertisement

ব্রেন ডেথের পর ৬ বছরের শিশুর অঙ্গদানের সিদ্ধান্ত পরিবারের

তবে শিশুটির সব অঙ্গদান সম্ভব নয়, জানিয়েছেন চিকিৎসকরা। The post ব্রেন ডেথের পর ৬ বছরের শিশুর অঙ্গদানের সিদ্ধান্ত পরিবারের appeared first on Sangbad Pratidin.
Posted: 07:08 PM Mar 19, 2019Updated: 07:08 PM Mar 19, 2019

স্টাফ রিপোর্টার: ফের শহরে অঙ্গদানের নজির। এবার ছ’বছরের শিশুর অঙ্গদানের সিদ্ধান্ত নিল পরিবার। মাত্র চারদিনের জ্বর। তাতেই মৃত্যু হয়েছিল সূর্যপ্রভ চন্দ্র। তার মৃত্যুর পর এক অন্যরকম সিদ্ধান্ত নিয়েছে পরিবার। জানা গিয়েছে, ছোট শিশুর অঙ্গদানের সিদ্ধান্ত নিয়েছে ওই শিশুর বাবা-মা। সেই মতো যোগাযোগ করা হয়েছিল স্বাস্থ্যদপ্তরে। 

Advertisement

[কংগ্রেসের জেতা ৪ আসন বাদে দ্বিতীয় প্রার্থীতালিকা প্রকাশ বামফ্রন্টের]

গত কয়েকমাসে রাজ্যে বেশ কয়েকটি অঙ্গদানের ঘটনা ঘটেছে। কিন্তু মাত্র ছ’বছরের কোনও শিশুর অঙ্গদানের ঘটনা সম্ভবত এই প্রথম। জানা গিয়েছে ছ’বছরের শিশুটির নাম সূর্যপ্রভ চন্দ্র। বাড়ি উত্তর ২৪ পরগনার খড়দহ থানা এলাকার মিশনপাড়া এলাকায়। গত বৃহস্পতিবার থেকে প্রবল জ্বরে ভুগছিল ওই শিশু। কিছুতেই জ্বর না কমায় শনিবার একরত্তি সূর্যপ্রভকে নিউটাউন এলাকার একটি বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়। কিন্তু দিন কয়েকের টানাপোড়েনের পর শেষপর্যন্ত হার মানেন চিকিৎসকরা। হাসপাতাল সূত্রে খবর, গত রাতে মৃত্যু হয় ওই শিশুর। সূর্যপ্রভর পরিবারকে হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছে, ব্রেনডেথ হয়েছে ছোট্ট সূর্যপ্রভর। হাসপাতাল থেকে এমন খবর পাওয়ার পরেই সূর্যপ্রভর পরিবারের পক্ষ থেকে অঙ্গদানের সিদ্ধান্ত নেওয়া হয়।

[বিশেষ সক্ষম ভোটারদের জন্য আলাদা ব্যবস্থা কমিশনের, বীরভূম পিছিয়ে থাকায় ক্ষোভ]

হাসাপাতাল সূত্রে জানা গিয়েছে, সূর্যপ্রভর পরিবারের পক্ষ থেকে  স্বাস্থ্যদপ্তরের সঙ্গে যোগাযোগ করা হয়। ইতিমধ্যেই অঙ্গদান সংক্রান্ত স্বাস্থ্য দফতরের যে কমিটি রয়েছে তারা হাসপাতালে এসেছিলেন। গোটা বিষয়টি খতিয়ে দেখেন তারা। সূর্যপ্রভর অঙ্গদান করা হবে কি না তা নিয়ে দফায় দফায় চলে আলোচনা। জানা গিয়েছে, সূর্যপ্রভর সব অঙ্গ প্রতিস্থাপন সম্ভব নয়। তবে মানসিক অবস্থায় শোকের মধ্যে সূর্যপ্রভর পরিবার যে সিদ্ধান্ত নিয়েছে তাকে কুর্নিশ জানিয়েছে শহর। জানা গিয়েছে, এনসেফেলাইটিসে মৃত্যু হয় সূর্যপ্রভর।

The post ব্রেন ডেথের পর ৬ বছরের শিশুর অঙ্গদানের সিদ্ধান্ত পরিবারের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement