shono
Advertisement

বেগুন চাষ করেও লাভের মুখ দেখছেন কৃষকরা, জেনে নিন পদ্ধতি

ফলন বাড়াতে ব্যবহার করুন রাসায়নিক৷ The post বেগুন চাষ করেও লাভের মুখ দেখছেন কৃষকরা, জেনে নিন পদ্ধতি appeared first on Sangbad Pratidin.
Posted: 04:34 PM Aug 19, 2018Updated: 05:04 PM Aug 19, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেগুন সবজি হিসেবে সুস্বাদু। এর পুষ্টিগুণও মন্দ নয়। প্রায় সারা বছরই চাষ করা যায় এই সবজি। সামান্য পরিশ্রমে বেগুন চাষ করা সম্ভব৷ তাই কৃষকদের কাছে বেগুন চাষের একটা আলাদা গুরুত্ব রয়েছে৷ সারা বছরই বাজারে বেগুনের চাহিদাও থাকে ভালই৷ যদিও শীতকালে বেগুনের চাহিদা বেশি হয়৷ তাই কম পরিশ্রমে বেশি লক্ষ্মীলাভের আশায় অধিকাংশ কৃষকই বেগুন চাষ করেন৷ তাহলে আসুন জেনে নিই বেগুন চাষের নিয়ম৷

Advertisement

[বাড়িতেই জুঁই ফুলের চাষ করতে চান? জেনে নিন পদ্ধতি]

[শিলাবৃষ্টিতে সূর্যমুখী চাষে ব্যাপক ক্ষতি, মাথায় হাত কৃষকদের]

মাঘ-ফাল্গুন মাসে গ্রীষ্মকালীন, বৈশাখ মাসে বর্ষাকালীন, ভাদ্র-আশ্বিন মাসে শীতকালীন ফসলের জন্য চারা রোপণ করতে হয়। সব ধরনের মাটিতেই বেগুন চাষ করা সম্ভব। তবে দোআঁশ, এটেল দোআঁশ ও পলিমাটিতে এই সবজি চাষ ভাল হয়৷ এই মাটিতে চাষ করলে  শীতকালে বেগুনের ফলন বেশি হয়। এই সবজি চাষের ক্ষেত্রে প্রথমে বীজতলায় চারা তৈরি করে নিন। এরপর ৫-৬ সপ্তাহ বয়সের চারা ৭৫ সেন্টিমিটার দূরত্বে সারি করে ৬০ সেন্টিমিটার দূরে দূরে লাগাতে হবে। গাছের আকার অনুযায়ী দূরত্ব ১০-১৫ সেন্টিমিটার কম-বেশি করা সম্ভব।

[কালো নুনিয়ার সঙ্গে তুলাইপাঞ্জি চাল চাষের উদ্যোগ কোচবিহারে]

প্রয়োজনে সারও ব্যবহার করতে পারেন৷ বেগুন গাছ ভাল থাকার জন্য প্রতি হেক্টর জমিতে ৩৭০-৩৮০ কেজি ইউরিয়া এবং ৮-১২ টন গোবর সার প্রয়োগ করতে হবে। মাঝে মাঝে বেগুন গাছের গোড়ার মাটি আলগা করে দিতে হয়। শীতকালীন ও আগাম লাগানো বর্ষাকালীন বেগুনের জন্য প্রচুর জল প্রয়োজন হয়। বেলে মাটিতে ১০-১৫ দিন পর জল দেওয়ার প্রয়োজন। বর্ষাকালীন ও বারোমাসী বেগুনের জন্য জল নিষ্কাশনের ব্যবস্থাও করতে হয়।

[পাটের বিকল্প হিসাবে আখ চাষের দিকে ঝুঁকছেন কৃষকরা]

[জবা ফুল চাষ করেও হতে পারে প্রচুর লাভ, পদ্ধতি জানা আছে?]

বেগুন গাছে মাঝে মাঝে নানা রোগ দেখা দেয়৷ নানা ছত্রাকে আক্রান্ত হয় বেগুন গাছ। গাছের গোড়া ও শেকড়ও বিবর্ণ হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয় বেগুন গাছে। এ রোগ হলে পাতা ঝিমিয়ে পড়ে এবং গাছ হেলে যাওয়ার সমস্যা দেখা যায়। এমনকী বেগুন গাছ মারাও যেতে পারে। এক্ষেত্রে গাছে রাসায়নিক ব্যবহার করা প্রয়োজন৷ 

The post বেগুন চাষ করেও লাভের মুখ দেখছেন কৃষকরা, জেনে নিন পদ্ধতি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement