shono
Advertisement

পরিপূরক খাদ্যপণ্য ব্যবহারের প্রয়োজনীয়তা কী? গুণাগুণ জানলে চমকে যাবেন

নিউট্রাসিউটিক্যাল খাবার সাধারণের পথ্য হিসাবে ব্যবহার করা যেতে পারে।
Posted: 02:28 PM Nov 08, 2023Updated: 02:28 PM Nov 08, 2023

সারা বিশ্বে নিউট্রাসিউটিক্যাল বা পরিপূরক খাদ্যপণ্যের বাজার বর্তমানে ২০২৩ সালে ৪১৮ বিলিয়ন ডলার। কমপাউন্ডেড অ্যানুয়াল গ্রোথ রেট ৫.৩%। ফলে ২০৩৩ সালে আনুমানিক ৭০৩ বিলিয়ন ডলার হতে পারে। বিশ্ব নিউট্রাসিউটিক্যাল বাজারের বৃদ্ধি এবং ভারতের সম্ভাবনা দেখে, বহুজাতিক এবং ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলি এই ধরনের খাদ্য পণ্যের বাজার ধরতে উদ্যোগী হয়েছে। সুস্বাস্থ্য প্রদানকারী এবং শারীরবৃত্তীয়-সক্রিয় নির্দিষ্ট খাদ্য উপাদান সমৃদ্ধ নিউট্রাসিউটিক্যাল খাবার সাধারণের পথ্য হিসাবে ব্যবহার করা যেতে পারে। লিখেছেন নতুন দিল্লির ভারতীয় কৃষি অনুসন্ধান সংস্থানের সুপ্রদীপ সাহা ও মতিয়ার রহমান খান। পড়ুন শেষ পর্ব। 

Advertisement

তাহলে নিউট্রাসিউটিক্যালের ব্যবহারের প্রয়োজন কী? আসলে এটার পরিমাণ খুবই গুরুত্বপূর্ণ। যেমন একটি কাঁচা টম্যাটো খেলে কিছু পরিমাণে লাইকোপিন পাওয়া যায়। এটি একটি ক্যানসার প্রতিরোধী যৌগ কিন্তু এই পরিমাণ লাইকোপিন যথেষ্ট নয়। গাজরের লাল স্ট্রেনে প্রোভিটামিন-এ, ক্যারোটিনয়েড, আলফা এবং বিটা-ক্যারোটিন ছাড়াও প্রচুর পরিমাণে লাইকোপিন থাকে। এটি একটি কার্যকরী খাদ্য হিসাবে ভাবা যেতে পার। কারণ, অপরিহার্য ভিটামিন-এ প্রদানের পাশাপাশি এটি লাইকোপিনের উপস্থিতিতে দীর্ঘস্থায়ী রোগের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে। কালো বা বেগুনি গাজর (ডেকাস কারোটা) এবং বাঁধাকপি (ব্রাসিকা অলারেসিয়া) অ্যান্থোসায়ানিনের অন্যতম প্রধান উৎস যা কালো গাজরকে গাঢ় বেগুনি রঙের কারণ।

বিভিন্ন রঙের মরিচে ক্যারোটিনয়েড ছাড়াও, মরিচের ঝাঁঝালো স্বাদ ক্যাপসাইসিনয়েড গ্রুপের যৌগের উপস্থিতির লক্ষ্য করা যায়। আজকাল ক্যাপসাইসিন ০.০২৫ থেকে ০.০৭৫ শতাংশ মলমগুলিতে ব্যবহৃত হয়। যা ছোটখাটো ব্যথা যেমন পেশির, জয়েন্টের, পিঠের, পেরিফেরাল নিউরোপ্যাথিক এবং অস্টিওআর্থারাইটিস ব্যথা, স্ট্রেন এবং হাড় মচকোনো ইত্যাদির উপশমে ব্যবহৃত হয় । ব্রকোলিতে থাকে যৌগ ৩, ৩’-ডি-ইন্ডোলিলমিথেন যা অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ক্যানসার কার্যকলাপ সহ শরীরে অনাক্রমণ প্রতিক্রিয়াকে নিয়ন্ত্রয়ণ করে। ব্রকলিতেও গ্লুকোরাফেনিন নামক একটি যৌগও রয়েছে, যা ক্যানসার প্রতিরোধী যৌগ সালফোরাফেনে তৈরি করে। কিন্তু সবজি সিদ্ধ করলে ব্রকোলির উপকারিতা কমে যায়।ডালিম ফলে আছে উচ্চ ঔষধি মূল্যের ফাইটোকেমিক্যাল (উদ্ভিদজাত যৌগ)।

[আরও পড়ুন: যার গন্ধে পুজো পুজো ভাব আসে, সেই শিউলি ফুলের ভেষজ গুণ জানলে চমকে যাবেন]

এগুলি স্বাস্থ্য উপকারী এবং রোগ প্রতিরোধকারী অ্যান্টিঅক্সিডেন্ট সম্ভাবনার জন্য প্রশংসিত। পলিফেনল সমৃদ্ধ ডালিমের রস এল ডি এল কে অক্সিডেশন (জারণ) থেকে রক্ষা করে, যা ধমনী শক্ত করার জন্য দায়ী। ফল এবং খোসায় উপস্থিত পুনিক্যালাজিন একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, কার্ডিওভাসকুলারের ফাংশন এবং সঠিক কোষীয় প্রতিলিপি রক্ষা করে। এটি আংশিকভাবে অ্যান্টিঅক্সিডেন্ট কার্যকলাপের জন্য দায়ী। রঙিন আঙুর রয়েছে অ্যান্থোসায়ানিন, প্রোঅ্যান্থোসায়ানিডিন, স্টিলবেন (রেসভেরাট্রল), পলিফেনোল (ক্যাটিচিন) এবং ফেনোলিক অ্যাসিড (গ্যালিক এবং এলাজিক অ্যাসিড) ইত্যাদি।

এগুলি স্বাস্থ্যের উপকারী পদার্থ। জাম ফলের অ্যান্টিঅক্সিডেন্ট কার্যকলাপ অ্যান্থোসায়ানিন সহ অন্যান্য মোট ফেনোলিক যৌগের জন্য হয়। তরমুজ একটি অল্প অ্যামিনো অ্যাসিড যেমন সিট্রুলাইনের একটি সমৃদ্ধ উৎস। যা একটি সম্ভাব্য অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভাসোডিলেটর (রক্তের প্রবাহ নিয়ন্ত্রক)। এটি লাইকোপিনের উৎসও বটে। আমলা ফলে রয়েছে অধিক পরিমাণে অ্যাসকরবিক অ্যাসিড (ভিটামিন- সি), যা কমলার তুলনায় ২০ গুণ বেশি। এটিতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনল যেমন ফ্ল্যাভোনয়েড, কেমফেরল, এলাজিক অ্যাসিড, ফিলেম্বলিন (ইথাইল গ্যালেট) এবং গ্যালিক অ্যাসিড রয়েছে।সাধারণভাবে নিউট্রাসিউটিক্যালের জৈব উপলব্ধতার পাশাপাশি স্বাস্থ্য উপকারী নিয়ে মতভেদ রয়েছে।

সাধারণভাবে, বায়োঅ্যাকটিভ যৌগ বা মিশ্রণে স্বাস্থ্যের উপকারী গুণের দাবিগুলি বৈজ্ঞানিক তথ্য দ্বারা প্রমাণিত হওয়া প্রয়োজন। পেশাদার স্বাস্থ্য চিকিৎসক ধীরে ধীরে স্বাস্থ্য সুরক্ষায় ফাইটোকেমিক্যালের ভূমিকা স্বীকার করছেন। স্বাস্থ্য-সচেতন ভোক্তারা তাঁদের নিজস্ব স্বাস্থ্য এবং মঙ্গলের জন্য কার্যকরী এবং সংমিশ্রণযুক্ত খাদ্য পণ্যের সন্ধান করছে। সুস্থ্যতা এবং স্বাস্থ্যের উন্নতিতে নিউট্রাসিউটিক্যাল এবং কার্যকরী খাবারের প্রভূত সম্ভাবনা বিবেচনা করে, ফিউশন পণ্যগুলিতে সুনির্দিষ্ট নিউট্রাসিউটিক্যাল গুলিকে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। প্রক্রিয়াকরণ পদ্ধতি যেমন পিলিং, যান্ত্রিক ক্রাশিং, নিষ্কাশন তাপমাত্রা, ব্লাঞ্চিং, হট ব্রেকিং, ভ্যাকুয়াম ইমপ্রেগনেশন, ফ্রিজ-ড্রাইং এবং হিমায়িত স্টোরেজ ইত্যাদি প্রক্রিয়াজাত পণ্যের গুণমান এবং আন্টি-অক্সিডেন্টের উপর অভাবনীয় প্রভাব ফেলতে পারে।

[আরও পড়ুন: রুখাশুখা পুরুলিয়ায় কৃষিবিপ্লব, পুকুরে কই-পাবদা-চিতল-গলদা চিংড়ি চাষ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement