shono
Advertisement

ফুটবল বিশ্বকাপের লড়াইয়ে বাংলাকে হারাল কেরল! দেখে নিন কীভাবে

Posted: 04:18 PM Dec 13, 2022Updated: 04:18 PM Dec 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবলবিশ্বের মক্কা যদি হয় ব্রাজিল, তবে ভারতবর্ষে সেই তকমা উঠেছে বাংলার গায়ে। এ রাজ্যে ফুটবলের প্রতি আবেগ আর ভালবাসা বিস্মিত করে দুনিয়াকে। সব খেলার সেরা বাঙালির সেই ফুটবল প্রীতি বিশ্বকাপে পাগলামির পর্যায়ে পৌঁছে গিয়েছে। তা সত্ত্বেও দক্ষিণকে টেক্কা দিতে ব্যর্থই হলেন বাঙালিরা। কীভাবে? আসলে টিভি ভিউয়ারশিপের তথ্য বলছে, বাংলার চেয়েও কেরলের মানুষ এবার বিশ্বকাপের দিকে বেশি নজর রেখেছেন।

Advertisement

সেমিফাইনাল পর্যায়ে পৌঁছে গিয়েছে বিশ্বকাপ (FIFA World Cup 2022)। ট্রফি জয়ের আরও কাছাকাছি ক্রোয়েশিয়া, আর্জেন্টিনা, মরক্কো ও ফ্রান্স। তবে BARC ডেটা বলছে, ব্রাজিল বনাম সুইজারল্যান্ডের ম্যাচই দেখেছেন সবচেয়ে বেশি ভারতীয়। BARC-এর তরফে বিশ্বকাপের মোট ৪৮টি ম্যাচের ডেটা প্রকাশ করা হয়েছে। সেখানেই দেখা যাচ্ছে, ভারতে ভিউয়ারশিপ ছুঁয়েছে ৪২.২ মিলিয়ন অর্থাৎ ৪ কোটি ২০ লক্ষ। তার মধ্যে সবচেয়ে বেশি ফুটবলপ্রেমী চোখ রেখেছিলেন ব্রাজিল বনাম সুইজারল্যান্ড ম্যাচের দিকে। যে ম্য়াচে দুর্দান্ত ছন্দে ধরা দিয়েছিলেন নেইমাররা।

[আরও পড়ুন: ‘বিদেশি’ খেলিয়েই বাজিমাত মরক্কোর, দায়িত্ব নিয়েই চমকে দিয়েছেন কোচও]

তবে শুধুই টিভির পর্দায় নয়, ডিজিটাল প্ল্যাটফর্ম জিও সিনেমাতেও (Jio Cinema) অনেকে উপভোগ করছেন কাতার বিশ্বকাপ। ৫ ডিসেম্বর পর্যন্ত এই অ্যাপে মোট ১০০ কোটিরও বেশি ভিউ হয়েছে। রিপোর্ট অনুযায়ী, ৪৮টি ম্যাচে ৪ কোটি ২০ লক্ষ ভিউয়ারশিপ ভারতে। অর্থাৎ প্রতিটি ম্যাচ দেখেছেন প্রায় ৬০ লক্ষ ফুটবল অনুরাগী। টুর্নামেন্ট চলাকালীন টিভিতে চোখ রাখার গড় পরিমাণ ০.৩৩। আর ব্রাজিল বনাম সুইজারল্যান্ডের ম্যাচ দেখেছেন প্রায় ১৩ মিলিয়ন অর্থাৎ ১ কোটি ৩০ লক্ষ মানুষ। গোটা বিশ্বেও এই ম্যাচের ভিউয়ারশিপই সর্বোচ্চ।

আর এই ভিউয়ারশিপের লড়াইতেই বাংলাকে টপকে গিয়েছে কেরল। বিশ্বকাপ দেখার নিরিখে প্রথম পাঁচটি রাজ্যের তালিকার দু'নম্বরে রয়েছে বাংলা। এ রাজ্যের ভিউয়ারশিপ আনুমানিক ৮০ লক্ষ ৭০ হাজার। তালিকার শীর্ষে কেরল (১৩.১ মিলিয়র বা ১ কোটি ৩০ লক্ষের বেশি)। তিন, চার ও পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে অসম/নর্থইস্ট/সিকিম (৭০ লক্ষের বেশি), তামিলনাড়ু/পুদুচেরি (২.৭ মিলিয়ন) এবং মহারাষ্ট্র/গোয়া (২.৩ মিলিয়ন)। তবে এখনও বেশ কয়েকটি ম্যাচ বাকি। বিশ্বকাপ শেষে বাংলা কেরলকে পিছনে ফেলতে পারে কি না, সেটাই দেখার।

[আরও পড়ুন: ভারতীয় সংস্কৃতিকে ছড়িয়ে দিতে হবে, আঙ্কোরভাটের মন্দির সংস্কারের দায়িত্ব নিচ্ছে ভারত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement