shono
Advertisement

৩ হাজার কোটি বেআইনি ঋণ প্রদান! গ্রেপ্তার ICICI ব্যাংকের প্রাক্তন সিইও ছন্দা কোচর

ছন্দার স্বামীকেও গ্রেপ্তার করেছে সিবিআই।
Posted: 02:33 PM Dec 24, 2022Updated: 02:33 PM Dec 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবৈধভাবে ৩ হাজার কোটি টাকার ঋণ পাইয়ে দেওয়ার অভিযোগ। গ্রেপ্তার আইসিআইসিআই ব্যাংকের প্রাক্তন সিইও ছন্দা কোচর (Chanda Kochor)। ছন্দার স্বামী দীপক কোচরকেও গ্রেপ্তার করেছে সিবিআই।

Advertisement

গত বছর দুর্নীতি করে ভিডিওকন (Videocon) কর্তা বেণুগোপাল ধূতকে ঋণ পাইয়ে দেওয়ায় অভিযোগ উঠেছিল দেশের ‘মোস্ট সেলিব্রেটেড ব্যাংকারে’র বিরুদ্ধে। অভিযোগ, নিজের পদ ও ক্ষমতার অপব্যবহার করে নিয়ম নীতি লঙ্ঘন করে ব্যক্তিগত সুবিধার বিনিময়ে ভিডিওকন সংস্থাকে বিপুল অঙ্কের ঋণ পাইয়ে দিয়েছেন ছন্দা। ICICI ব্যাংকের সিইও থাকাকালীন ভিডিওকনকে তিনি যে ৩ হাজার ২৫০ কোটি টাকার ঋণ দিয়েছিলেন, সেটা ছিল বেআইনি। ওই ঋণ পাইয়ে দেওয়ায় ছন্দা এবং তাঁর পরিবারের অন্য সদস্যরা লাভবান হয়েছেন।

[আরও পড়ুন: শীতের রাতে উদ্ধার পরিত্যক্ত শিশু, বুকের দুধ খাইয়ে সুস্থ করলেন পুলিশ কর্তার স্ত্রী]

ওই ঋণ অনুমোদিত হওয়ার কিছুদিনের মধ্যেই চন্দার স্বামীর নিউ পাওয়ার রিনিউয়েবলে বিনিয়োগ করেন ভিডিওকন কর্তা বেণুগোপাল ধূত। সম্প্রতিই নিউপাওয়ার রিনিউএবেল প্রাইভেট লিমিটেড (NRPL)-এর মালিক তথা ছন্দার স্বামী দীপক কোচার (Deepak Kochar) এবং ভিডিওকন গোষ্ঠীর বেণুগোপাল ধুতের মধ্যে অবৈধ আর্থিক লেনদেন সংক্রান্ত অভিযোগ নথিভুক্ত করছে সিবিআই (CBI)। এই অভিযোগ প্রকাশ্যে আসার পর ICICI ব্যাংকের তরফেই ছন্দার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠিত হয়। আইসিআইসিআই কর্তৃপক্ষ জানায়, ছন্দা সংস্থার আচরণবিধি ভঙ্গ করেছেন। সংস্থার স্বার্থরক্ষার যে সমস্ত নিয়ম নীতি রয়েছে, তাও লঙ্ঘন করেছেন। গতবছর ছন্দাকে বরখাস্ত করে সংস্থা। এবার সিবিআই তাঁকে গ্রেপ্তার করল।

[আরও পড়ুন: দিল্লিতে ভারত জোড়ো যাত্রায় শামিল সোনিয়া গান্ধীও, রাহুলকে শিবমূর্তি উপহার মুসলিম মহিলার]

শিখর থেকে গভীর খাদে। দেশের ‘মোস্ট সেলিব্রেটেড ব্যাংকার’ আইসিআইসিআই ব্যাংকের প্রাক্তন সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ছন্দা কোচারের কেরিয়ার এককথায় ব্যাখ্যা করলে এটাই বলতে হয়। ব্যাংকার হিসাবে খ্যাতির শীর্ষে উঠেছিলেন ছন্দা। খুচরো ব্যাংকিং ব্যবস্থাকে নয়া রূপ দেওয়ায় তাঁর অবদান আজও একবাক্যে মেনে নেন সবাই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement