shono
Advertisement

মহাকাশ থেকে দেখুন সূর্যোদয়-সূর্যাস্তের অপরূপ মুহূর্ত!

দেখলে যেমন গায়ে কাঁটা দেবে, তেমনই আনন্দে চোখে জলও আসবে। অনুভব করা যাবে মর্মে মর্মে- এই পৃথিবীর চেয়ে সুন্দর আর কিছুই নয়! The post মহাকাশ থেকে দেখুন সূর্যোদয়-সূর্যাস্তের অপরূপ মুহূর্ত! appeared first on Sangbad Pratidin.
Posted: 06:59 PM Jun 01, 2016Updated: 01:29 PM Jun 01, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জানেন কি, মহাকাশচারীদের ছবি তোলার একটা বিশেষ প্রশিক্ষণও দেওয়া হয়?
আসলে মহাকাশে তাঁদের পাঠানোই তো হয় খবর সংগ্রহের জন্য। আর কে না জানে, ছবি কোনও অংশে কম গুরুত্বপূর্ণ নয় এই ব্যাপারে। ছবিই তো আদতে খবরের সত্যতার প্রমাণ!
তা, নানা মহাকাশচারী নানা সময়ে মহাকাশ থেকে তুলেছেন এই পৃথিবীর বেশ কিছু ছবি। সেগুলো দেখলে যেমন গায়ে কাঁটা দেবে, তেমনই আনন্দে চোখে জলও আসবে। অনুভব করা যাবে মর্মে মর্মে- এই পৃথিবীর চেয়ে সুন্দর আর কিছুই নয়!

Advertisement

লন্ডনের রাতকথা:


২০১৬ সালের ৩১ জানুয়ারি টিম পিক রাতের লন্ডনের এই ছবিটি তুলেছিলেন। দেখুন, আলোয় আলোয় কেমন ছায়াপথের চেহারা নিয়েছে শহর। কোনও মায়াবী জগতের চেয়ে তা কোনও অংশে কম নয়।

শান্তি, শৈত্য, স্বস্তি:


২০১৬-র ৫ জানুয়ারি ব্রিটিশ কলাম্বিয়ার কোস্ট মাউন্টেনের এই ছবি ধরা দেয় টিম পিকের ক্যামেরায়। এক মুহূর্ত দু’ চোখ ভরে তাকিয়ে থাকুন। দেখবেন নীল নির্জন পাহাড়ের এই রূপ আপনার মনে ভরে দিচ্ছে শান্তি, শৈত্য আর স্বস্তির ককটেল।

আলোয় ভুবন ভরা:


ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন কমান্ডার স্কট কেলিকে অনেকেই চেনেন! মাঝে মাঝেই কেলি পোস্ট করতেন মহাকাশ থেকে দেখা এই পৃথিবীর অনির্বচনীয় রূপচ্ছবি। অরোরা বোরিয়ালিস বা উত্তরীয় আলোকবিচ্ছুরণের এই ছবিটি কেলি তুলেছিলেন ২০ জানুয়ারি, ২০১৬-তে!

দুরন্ত ঘূর্নি:


এই ছবিটিও কেলিরই তোলা। প্রশান্ত মহাসাগরের উপরের কক্ষপথে যখন পাক খাচ্ছেন তিনি, সেই সময়ে। ভয়ানক হ্যারিকেন ঘূর্নিঝড় কী ভাবে ঘনিয়ে আসে, তারই এক ঝলক দেখুন নিজের চোখে!

প্রথম আলো:


পৃথিবীর নানা জায়গা থেকে সূর্যোদয়ের প্রথম আলো আপনি দেখেছেন দু চোখ ভরে! এবার সেই অভিজ্ঞতাই স্কট কেলি ক্যামেরাবন্দী করেছেন আপনার জন্য। দেখছেন তো, সূর্য ওঠার সময়ে কেমন রঙের প্লাবনে ভরে যায় চরাচর!

ঠিক সন্ধে নামার মুখে:


সন্ধে নামার মুহূর্তে কি আপনার মন খারাপ হয়ে আসে? চরাচর থেকে রং, আলো মুছে আঁধারে পৃথিবী মুখ ঢাকে বলে? মন খারাপ করবেন না। বরং একবার তাকান মহাকাশ থেকে তোলা এই সূর্যাস্তের ছবির দিকে। সৌজন্যে ফের স্কট কেলি!

বাহবা বাহামা:


বাহামা দ্বীপপুঞ্জের দিকে মহাকাশ থেকে এক ঝলক তাকালে মনে পড়ে যেতেই পারে ব্লু লেগুন ককটেলের কথা। এমন মায়াবী, এমন নীলের সম্ভার- আর কোথাও দেখেছেন কি?

চুপচাপ টিপছাপ:


এই ছবিটি তুলেছিলেন নাসা-র মহাকাশচারী কেল লিন্ডগ্রেন। ২০১৫-র নভেম্বরে। ছবিটিতে ধরা পড়েছে ওমান-এর বৃষ্টিবঞ্চিত এলাকার এক ঝলক। দেখুন, ঠিক যেন পৃথিবী টিপছাপ রেখে দিয়েছে নিজেকে চেনাবার জন্য! আদতে যদিও ব্যাপারটা কঠিন বালিপাথরে জলের দাগ ছাড়া আর কিছুই নয়।

The post মহাকাশ থেকে দেখুন সূর্যোদয়-সূর্যাস্তের অপরূপ মুহূর্ত! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement