shono
Advertisement
Home Clean

রাখি উৎসবের আগে ঘর পরিষ্কার করবেন? সহজ ৭ উপায় জেনে রাখুন

একদিনেই গোটা বাড়ির ময়লা পরিষ্কার করার চাপ নেবেন না।
Published By: Suparna MajumderPosted: 04:36 PM Aug 15, 2024Updated: 04:36 PM Aug 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসের পরই রাখি উৎসবের প্রস্তুতি শুরু। বছরের একটা দিন শুধুই ভাই-বোনেদের। এমন দিনটাকে তো স্পেশাল করে তোলাই যায়। কিন্তু ভালো কিছু করার আগে ঘরদোর তো পরিষ্কার করা দরকার। কোনও শুভ কাজের আগে মা-ঠাকুমারা তাই-ই করতেন। এদিকে ঘর ঝাড়ার কথা ভাবলেই যেন বেশি করে আলসেমিতে পেয়ে বসে। এমন অবস্থা যদি আপনার হয় তাহলে সহজ কার্যসিদ্ধির এই সাত উপায় জেনে রাখুন।

Advertisement

একদিনেই গোটা বাড়ির ময়লা পরিষ্কার করার চাপ নেবেন না। প্রত্যেকদিন একটি করে ঘর বেছে নিন। শুরু করুন ঘরের সিলিং থেকে। এ জন্য ব্যবহার করুন লম্বা ঝুল ঝাড়ু। মাথায় কাপড় ও মুখে মাস্ক পরে নিন এতে ধুলো নাকে-মুখে ঢুকবে না।

ছবি: সংগৃহীত

আসবাবপত্র পরিষ্কার করার জন্য পাতলা কাপড় ব্যবহার করুন। কাপড়টি ভিজিয়ে নিন। এতে আসবাবপত্রে লেগে থাকা ময়লা তাড়াতাড়ি দূর হবে।

ঘরের মেঝেতে কার্পেট থাকলে তার উপর বেকিং সোডা ছড়িয়ে দিন। কিছুক্ষণ রেখে ভালো করে পরিষ্কার করে নিন। দেখবেন দুর্গন্ধ দূর হয়েছে।

[আরও পড়ুন: ধান-পাট-বেলকাঠের পুঁতি দিয়ে নকশা, এবার ভাইকে পরান কৃষিজ ফসলে তৈরি ‘পরিবেশবান্ধব’ রাখি]

জানলা-দরজার পর্দা খুলে নিন। ভালো করে পেলমেট পরিষ্কার করে নিন। যদি পর্দা না খুলতে চান, তাহলে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পর্দা পরিষ্কার করতে পারেন। ভ্যাকুয়াম ক্লিনার না থাকলে, বড় নরম ঝাঁটা দিয়ে ভালো করে পর্দা ঝেড়ে নিন।

আয়না নিয়মিত পরিষ্কারের জন্য গ্লাস ক্লিনার বা জলে সামান্য ডিটারজেন্ট দিয়েও পরিষ্কার করে শুকনো কাপড় দিয়ে কাচ মুছে দিন। এতে  দাগ হবে না এবং আয়না ঝকঝকে দেখাবে।

ছবি: সংগৃহীত

ইনডোর প্ল্যান্ট থাকলে, টবে জমে থাকা শুকনো পাতা, ফুল ফেলে দিন। গাছের পাতাকে ভেজা নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। গাছ সতেজ থাকবে। 

ঘর ঝাড়ার সময় অনেকেই চেয়ার বা টুলের উপর দাঁড়িয়ে সিলিং বা সিলিং ফ্যান পরিষ্কার করেন। এতে বিপদ হতে পারে। তাই ছোট্ট সিঁড়ি কিনে নিতে পারেন। এতে আপনার পরিষ্কার করতে সুবিধা হবে এবং পড়ে যাওয়ার ভয়ও থাকবে না।

রোজ যদি অল্প অল্প করে ঘর পরিষ্কার রাখেন, তাহলে দেখবেন একদিনে বেশি চাপ পড়বে না। তাই ঘর ঝাড়াটাকে প্ল্যান করে নিন। বাড়ির অন্য সদস্যদেরও বলুন আপনাকে সাহায্য করতে। এতে কাজ সহজ হয়ে যাবে। 

[আরও পড়ুন: YouTube-এ ‘ভটভটি বিপ্লব’ কেন ১৬ আগস্ট? RG কর প্রসঙ্গ তুলে জবাব পরিচালক তথাগতর ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আসবাবপত্র পরিষ্কার করার জন্য পাতলা কাপড় ব্যবহার করুন।
  • পর্দা খুলে নিন। ভাল করে পেলমেট পরিষ্কার করে নিন।
Advertisement