shono
Advertisement

পাঁচ বছর নয়, বিনামূল্যে রেশন ৩১ ডিসেম্বর পর্যন্ত! কেন্দ্রের বিজ্ঞপ্তিতে ধন্দ

প্রধানমন্ত্রী বললেন এক, কেন্দ্রের তথ্য বলছে আরেক।
Posted: 11:46 AM Nov 17, 2023Updated: 12:24 PM Nov 17, 2023

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: আরও একবার প্রকাশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) ‘মিথ্যাচার’! এবার আর বিরোধীরা নয়। প্রধানমন্ত্রীর মিথ্যার মুখোশ খুলে দিল তাঁরই সরকারের মন্ত্রক। ৪ নভেম্বর ছত্তিশগড়ে (Chhattisgarh) এক নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, দেশের ৮০ কোটির বেশি গরিব মানুষকে আগামী পাঁচ বছর বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়া হবে। অথচ বুধবার এক প্রেস বিবৃতিতে কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক এবং খাদ্য ও গণবণ্টনমন্ত্রক যা জানাল, তার নির্যাস ১ জানুয়ারি ২০২৪ থেকে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’র ঝাঁপে তালা ঝুলতে চলেছে! খোদ কেন্দ্রের এই বিবৃতি সামনে আসতেই আসরে নেমেছে কংগ্রেস। তাদের বক্তব্য, প্রধানমন্ত্রী যা বলেছেন, তাঁর মন্ত্রক বলছে সম্পূর্ণ উলটো কথা। তা হলে সত্যি কে বলছে? প্রধানমন্ত্রী? নাকি খাদ্যমন্ত্রক?

Advertisement

সম্প্রতি ছত্তিশগড়ের দুর্গে নির্বাচনী প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী ঘোষণা করেন, দেশের ৮০ কোটি মানুষকে আগামী পাঁচ বছর প্রতিমাসে বিনামূল্যে মাথাপিছু পাঁচ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে। কীভাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের আগে এই ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী? তাও আবার নির্বাচনী জনসভায় (Election campaign)? আগেই এই প্রশ্ন তুলেছে কংগ্রেস।

[আরও পড়ুন: চব্বিশের প্রস্তুতি, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে শুরু বিধানসভা নির্বাচন, নজরে মহিলা ভোট]

এবার তাদের হাতে অস্ত্র তুলে দিল সরকার স্বয়ং। বুধবার প্রেস বিবৃতিতে কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক এবং খাদ্য ও গণবণ্টনমন্ত্রক জানায়, দেশের গরিব উপভোক্তাদের খাদ্যসুরক্ষা নিশ্চিত করতে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’র অধীনে ৮০ কোটির বেশি ভারতীয়কে ১ জানুয়ারি, ২০২৩ থেকে এক বছরের জন্য বিনামূল্যে রেশন দেওয়া হবে। এই বিজ্ঞপ্তির উল্লেখ করে এদিন কংগ্রেসের (Congress) রাজ্যসভার সাংসদ তথা প্রধান মুখপাত্র জয়রাম রমেশ বলেন, “নির্বাচনী প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী যে কথা বললেন, মন্ত্রকের বিবৃতিতে তার উল্লেখ নেই কেন? এটা কী হচ্ছে?” পরে বলেন, “বিজেপি হল ভারতীয় ঝুটা পার্টি। আর ওদের প্রধান মুখ যিনি, তিনি মিথ্যার জগৎগুরু।”

[আরও পড়ুন: ‘বিশ সাল বাদ’ প্রস্তুত মঞ্চ, ২০০৩-এর বদলা নিক রোহিতরা, চান সৌরভ]

তবে বিরোধীদের আক্রমণের মুখে এবং আগামী বছর লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) কথা মাথায় রেখে মোদি সরকার নতুন করে বিজ্ঞপ্তি জারি করতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এ বিষয়ে অবশ্য রাজ্য় বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের দাবি, ”ভোটাররা প্রধানমন্ত্রীর কাজ দেখে উন্নয়ন দেখে প্রধানমন্ত্রীকে ভোট দিয়েছে। পশ্চিমবঙ্গের ৬ কোটি ১ লক্ষ মানুষকে আগামী পাঁচ বছর ধরে নরেন্দ্র মোদি ফ্রি-তে রেশন দেবে। মানুষ কাকে ভোট দেবে? নরেন্দ্র মোদীকেই ভোট দেবে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement