shono
Advertisement

ছায়াপথে বিস্ফোরণ, দেখুন গায়ে কাঁটা জাগানো ভিডিও!

প্রতি নিয়ত যে বিস্ফোরণ এবং বিচ্ছুরণ ঘটে চলেছে, তা হার মানিয়েছে ডাকসাইটে আতসবাজির প্রদর্শনীকেও! The post ছায়াপথে বিস্ফোরণ, দেখুন গায়ে কাঁটা জাগানো ভিডিও! appeared first on Sangbad Pratidin.
Posted: 10:07 PM Jun 30, 2016Updated: 04:38 PM Jun 30, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৮২ মিলিয়ন আলোকবর্ষ দূরে তার অবস্থান। আকারও একটা ব্যাঙাচির মতো! সেই জন্য তাকেও বলাও হচ্ছে ট্যাডপোল গ্যালাক্সি।
হতে পারে সে ক্ষুদ্র, কিন্তু কোনও মতেই তুচ্ছ নয়। তার কার্যকলাপ ইতিমধ্যেই ঝড় তুলেছে পৃথিবীতে, মানুষের জগতে।
ছোট্ট এই ছায়াপথের পোশাকি নাম লেডা ৩৬২৫২। এছাড়া রয়েছে আরও একটা আদরের নাম- কিসো ৫৬৩৯। সেখানে এখন প্রতি নিয়ত যে বিস্ফোরণ এবং বিচ্ছুরণ ঘটে চলেছে, তা হার মানিয়েছে ডাকসাইটে আতসবাজির প্রদর্শনীকেও!
মহাকাশ-বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ছায়াপথ এখনও পুরোটা তৈরিই হয়নি। সে একটু একটু করে মহাজাগতিক বিস্ফোরণের মধ্যে দিয়ে গড়ে তুলছে নিজেকে। হাবল স্পেস টেলিস্কোপ-এর গবেষণায় ধরা পড়েছে এই বিস্ফোরণের রূপ।

Advertisement


দেখা গিয়েছে, অন্তত ১০,০০০টি সূর্যের একসঙ্গে বিস্ফোরণ যেরকম হতে পারে, সমতুল এক ভর এখন স্থায়ী ভাবে জায়গা করেছে এই ছায়াপথের মাথার দিকে। তার বিচ্ছুরণ হতবাক করে তুলবে যে কাউকেই!
স্বাভাবিক ভাবেই এই ছায়াপথের বিবর্তনের খবর পেয়ে রীতিমতো উত্তেজিত মহাকাশ-বিজ্ঞানীরা। তাদের দাবি, এই বিস্ফোরণ হুবহু পৃথিবী তৈরি হওয়ার প্রথম দিনের কথা মনে করিয়ে দিচ্ছে। তাঁরা এও জানিয়েছেন, অন্তত ১ মিলিয়ন বছর আগেই এই ছায়াপথের বিবর্তন শুরু হয়ে গিয়েছিল। এবার হাবল স্পেস টেলিস্কোপের সৌজন্যে তা নজরে এসেছে, এই যা!
বিশ্বাস না হলে নিজেই সেই বিস্ফোরণের রূপটি দেখে নিন নিচের এই ভিডিওয়।

The post ছায়াপথে বিস্ফোরণ, দেখুন গায়ে কাঁটা জাগানো ভিডিও! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement