shono
Advertisement

ভেঙে পড়ল সূর্যের একাংশ! মহাজাগতিক দৃশ্য দেখে স্তম্ভিত বিজ্ঞানীরা

সূর্যের উত্তর মেরুতে ঘূর্ণি তৈরি হতেও দেখা গেল।
Posted: 02:15 PM Feb 11, 2023Updated: 02:15 PM Feb 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌরজগতের কর্তা সূর্য। তাকে নিয়ে বিজ্ঞানীদের কৌতূহলের শেষ নেই। নানা ভাবে পৃথিবীর নিকটতম নক্ষত্রকে নিয়ে চলছে গবেষণা। এবার সূর্যে বড়সড় চাঞ্চল্য নজরে এল বিজ্ঞানীদের। সূর্যের একটা বড় অংশ ভেঙে পড়তে দেখলেন তাঁরা।

Advertisement

গত ২ ফেব্রুয়ারি সূর্যের (Sun) প্লাজমার একটা বড় অংশকে দেখা যায় সূর্য থেকে বিচ্ছিন্ন হয়ে পড়তে। সেই বিচ্ছিন্ন অংশটিকে সূর্যকেই প্রদক্ষিণ করতে দেখেন বিজ্ঞানীরা। দেখা যায়, এর ফলে সূর্যের উত্তর মেরুতে একটি ঘূর্ণি সৃষ্টি হচ্ছে। পরে অবশ্য আর ভেঙে পড়া টুকরোটিকে দেখা যায়নি। নাসার জেমস ওয়েব টেলিস্কোপ থেকেই দেখা গেল মহাজাগতিক এই দৃশ্য। নাসার (NASA) বিজ্ঞানী ড. তামিথা স্কভ সেই ভিডিওটি শেয়ার করেছেন। ভিডিওটি কয়েক সেকেন্ডের হলেও আসলে তা ৮ ঘণ্টা সময়কালের।

[আরও পড়ুন: ‘ডেটলে মুখ ধুয়ে আসুন’, কেন্দ্রের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলায় কংগ্রেসকে খোঁচা নির্মলার]

কিন্তু সূর্য থেকে প্লাজমা ভেঙে পড়ার অর্থ কী? আসলে সূর্যের অধিকাংশ অংশই নানা ধরনের গ্যাস দিয়ে তৈরি। কেবল সূর্যই নয়, সব ধরনের নক্ষত্রের ভিতরটাই এরকম। এই গ্যাসীয় আবরণকেই প্লাজমা বলে। সব সময়ই সূর্য থেকে প্লাজমার বিচ্ছুরণ হতে দেখা যায়। এবং তা বিচ্ছুরিত হতে হতে দূর মহাকাশের দিকে এগিয়ে যায়। কিন্তু তখনও সেই প্লাজমা সূর্যের সঙ্গে জুড়ে থাকে। কিন্তু এবার দেখা গেল প্লাজমার অংশ ভেঙে যেতে। এর প্রভাব কী হয় তা জানতে গবেষণা করবেন বিজ্ঞানীরা।

[আরও পড়ুন: বিতর্কের মাঝে জমি মিউটেশনের আবেদন অমর্ত্যর, ২০ ফেব্রুয়ারি শুনানির সম্ভাবনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement