shono
Advertisement

মানবাধিকার রক্ষা করবে তালিবান! দোহা বৈঠকে দরবার আমেরিকার

কাতারের রাজধানী দোহায় তালিবানের সঙ্গে বৈঠক আমেরিকার।
Posted: 10:54 AM Aug 01, 2023Updated: 11:12 AM Aug 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাতারের রাজধানী দোহায় তালিবানের সঙ্গে বৈঠক আমেরিকার। উঠল সন্ত্রাসবাদ, মানবাধিকার লঙ্ঘন, নারী সুরক্ষা, দুর্ভিক্ষ ও প্রায় পঙ্গু আফগান অর্থনীতি-সহ একাধিক ইস্যু। যদিও আলোচনার মাধ্যমে পাহাড়ি দেশটিতে পরিস্থিতি কতটা সামাল দেওয়া যাবে, তা নিয়ে সংশয় থাকছেই।

Advertisement

জানা গিয়েছে, ৩০ ও ৩১ জুলাই দোহায় আলোচনা হয় আমেরিকা ও তালিবানের প্রতিনিধিদের মধ্যে। আমেরিকার বিদেশ দপ্তর জানিয়েছে, মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আলোচনা হয়। কথা হয় নারী সুরক্ষা, দুর্ভিক্ষ ও প্রায় পঙ্গু আফগান অর্থনীতি নিয়ে একাধিক বিষয়ে। এক বিবৃতিতে মার্কিন বিদেশ দপ্তর জানায়, মহিলা, শিশু ও সংখ্যালঘু সম্প্রদায়ের সুরক্ষা তথা অধিকার নিশ্চিত করার বিষয়ে তালিবানকে কড়া বার্তা দেওয়া হয়েছে। সাফ বলা হয়েছে, আফগান জনতা খাদ্য সংকটের মুখে রয়েছে। তাই রাষ্ট্রসংঘ-সহ অন্যান্য স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে ত্রাণকার্য চালিয়ে যেতে দিতে হবে। এছাড়া, আফগানিস্তানের জমি যেন আমেরিকার বিরুদ্ধে জেহাদিরা ব্যবহার না করতে পারে সেই কথাও জানিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘নট ফাউন্ড’, সরকারি ওয়েবসাইট থেকে উধাও প্রাক্তন চিনা বিদেশমন্ত্রী কিং গ্যাংয়ের ছবি-তথ্য]

দু’দিন ধরে চলা আলোচনায় আমেরিকার হয়ে প্রতিনিধিত্ব করেছেন আফগানিস্তানে নিযুক্ত বিশেষ মার্কিন দূত থমাস ওয়েস্ট, আফগান মহিলা, শিশু ও মানবাধিকার সংক্রান্ত বিশেষ দূত রিনা আমিরি এবং দোহা স্থিত আমেরিকার আফগান রাষ্ট্রদূত ক্যারেন ডেকার। বৈঠকে শীর্ষ নেতৃত্বের উপর থাকা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়েছে তালিবান। একই সঙ্গে মার্কিন ব্যাংকে থাকা আফগান সরকারের টাকা তাদের হাতে তুলে দেওয়ার দাবিও জানিয়েছে তারা।

উল্লেখ্য, ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় তালিবানের (Taliban) সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করে আমেরিকা। চুক্তি মতো আফগানিস্তান থেকে ফৌজ সরাতে রাজি হয় ওয়াশিংটন। সেই পথেই হাঁটেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু আফগানিস্তান দখল করলেও সে দেশে সরকার গড়তে বেগ পেতে হচ্ছে তালিবানকে।

[আরও পড়ুন: ‘লং লিভ পুতিন’, হাজার হাজার মানুষের হুঙ্কারে কাঁপল নাইজারের ফরাসি দূতাবাস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement