shono
Advertisement

‘কেবল কূটনীতিক নয়, ইহুদি হিসেবেও এসেছি’, তেল আভিভ পৌঁছে বার্তা ব্লিঙ্কেনের

ইজরায়েলের প্রেসিডেন্ট আইজাক হারজগের সঙ্গে সাক্ষাৎ করলেন মার্কিন বিদেশ সচিব।
Posted: 08:56 PM Oct 12, 2023Updated: 08:56 PM Oct 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েল ও হামাস জঙ্গিদের সংঘাতে র আবহে ইজরায়েলের প্রেসিডেন্ট আইজাক হারজগের সঙ্গে সাক্ষাৎ করলেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। বৃহস্পতিবারই তেল আভিভে পৌঁছেছেন তিনি। আর সেখানে পৌঁছেই তিনি জানিয়েছেন, তিনি এখানে এসেছেন কেবল মার্কিন কূটনীতিক হিসেবেই নয়, ইহুদি হিসেবেও।

Advertisement

সংবাদ সংস্থা এপি সূত্রে জানা যাচ্ছে, ব্লিঙ্কেন (Blinken) এদিন জানিয়েছেন, ”আমি এখানে কেবল মার্কিন কূটনীতিক হিসেবে আসনি। ইহুদি হিসেবেও এসেছি।” পাশাপাশি তাঁকে বলতে শোনা গিয়েছে, ”দেশগুলির সামনে সত্যিই দুটি পথ রয়েছে। একটি পথ সহযোগিতা, স্বাভাবিকতা, ন্যায়ের সাম্য, সম্মানের। যা প্যালেস্টাইনের সামনেও রয়েছে। অন্য আর একটি পথও রয়েছে। যা হামাস (Hamas) বেছে নিয়েছে। যে পথ তারা বিশ্বকে গত কয়েক দিন ধরে দেখিয়ে চলেছে। সেই পথ ধ্বংস, আতঙ্ক, সন্ত্রাস, নৈরাজ্যের। যে পথ আমাদের কেবল মাত্র আত্মার অন্ধকার অংশগুলিতে ছাড়া আর কোথাওই পৌঁছতে দেয় না।”

[আরও পড়ুন: ‘পাশে থাকুন’, নির্ভয়ার মাকে আহ্বান মৌসুমী-টুম্পাদের,যন্তরমন্তরের সামনে শুরু ধরনা]

যুদ্ধ পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই মুখ খুলেছে আমেরিকা। আর তখনই জানিয়ে দেওয়া হয়েছিল, ইজরায়েলের (Israel) পাশে থাকার বার্তা দিতেই সেদেশে যাবেন ব্লিঙ্কেন। এই পরিস্থিতিতে ওয়াশিংটনকে আক্রমণ করে পুতিনের দাবি, মার্কিন মুলুক শান্তি আনতে একতরফা প্রয়াস করেছে। সেই সঙ্গে তাঁর অভিযোগ, প্যালেস্তিনীয়দের স্বার্থ নিয়ে মাথা ঘামাচ্ছে না আমেরিকা। তাদের স্বাধীনতার দাবিকেও উপেক্ষা করছে বাইডেন প্রশাসন।

[আরও পড়ুন: বেশিরভাগ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কই বেসরকারিকরণের পথে! ইঙ্গিত খোদ প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement