shono
Advertisement

‘দশ দিনে বুঝবেন, আমি কেমন অধিনায়ক’, সৌরভ-ধোনির নেতৃত্ব অনুসরণে নারাজ নীতীশ

কথাবার্তা, শরীরীভাষাতে ‘দিল্লিওয়ালা’র মতো ‘কুছ পরোয়া নেই’ মেজাজ।
Posted: 10:20 AM Mar 29, 2023Updated: 10:20 AM Mar 29, 2023

স্টাফ রিপোর্টার: চোট-আক্রান্ত শ্রেয়স আইয়ার খেলতে পারছেন না। তার বদলে কেকেআরকে আইপিএলে নেতৃত্ব দেবেন কে? কেন, নীতীশ রানা আছেন তো, চিন্তা কী।

Advertisement

দলে আন্দ্রে রাসেল, সুনীল নারিন টিম সাউদির মতো তারকা থাকলেও নাইট-ক্যাপ্টেন হিসেবে নীতীশে আস্থা রেখেছে কেকেআর ম্যানেজমেন্ট। তারকাখচিত আইপিএলে এর আগে কখনও অধিনায়কত্ব করেননি। এবার করবেন। যদিও নেতৃত্বের ব্যাটন নতুন নয় নীতীশের কাছে। দিল্লির হয়ে সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি টুর্নামেন্টে অধিনায়কত্ব করেছেন। কিন্তু আইপিএল যে অন্য মঞ্চ। তারকার সমারোহে ২২ গজে টি-টোয়েন্টির রোশনাই, সঙ্গে চাপের চোরাস্রোত। সেই প্রেসার-কুকারে কুঁকড়ে যাবেন না তো বছর ২৯-এর বাঁ-হাতি? ‘ক্যাপ্টেন’ রানা নিয়ে যদি এমন আশঙ্কা মনের সঙ্গোপনে স্থান দিয়ে থাকেন, তো ঝেড়ে ফেলুন!

দিল্লির বাসিন্দা। কথাবার্তা, শরীরীভাষাতে ‘দিল্লিওয়ালা’র মতো ‘কুছ পরোয়া নেই’ মেজাজ। ক্রিকেটার হিসেবে সৌরভ-ভক্ত। বাঁ-হাতে ব্যাটিংয়ের পিছনেও রয়েছে আইডলের অনুপ্রেরণা। সৌরভোচিত সেই লড়াকু মানসিকতায় বিশ্বাসী হলেও নেতৃত্বদানের ক্ষেত্রে সৌরভ কিংবা ধোনি কিংবা সমসাময়িক কোহলি, রোহিত- কাউকে অনুসরণে নারাজ নীতীশ (Nitish Rana)।

[আরও পড়ুন: রাজ্যের মুকুটে নয়া পালক, সর্বভারতীয় স্তরে পুরস্কৃত ৪টি ই-গভর্ন্যান্স পরিষেবা, খুশি মুখ্যমন্ত্রী]

মঙ্গলবার কেকেআর (KKR) অধিনায়ক হিসেবে প্রথম সাংবাদিক সম্মেলনে হাজির হয়ে বরং নেতৃত্বের নিজস্ব স্টাইল প্রতিষ্ঠা করার বার্তা দিয়ে রাখলেন তিনি। ডাকাবুকো রানার কথায়, “অধিনায়ক হিসেবে কাউকে অনুসরণ করতে চাই না। কাউকে অনুসরণ করা শুরু করলেই নিজেকে হারিয়ে ফেলব। নিজের মতো করে দলকে নেতৃত্ব দিতে চাই। আমি (গৌতম) গম্ভীর ভাই, (ইয়ন) মর্গ্যান, বিরাট কোহলি, শ্রেয়সের নেতৃত্বে খেলেছি। দাদার নেতৃত্বে কখনও খেলা হয়নি। গোটা দুনিয়া জানে ভারতীয় ক্রিকেটকে দাদা কোন উচ্চতায় নিয়ে গিয়েছেন। তবে প্রত্যেকের অধিনায়কত্বের আলাদা আলাদা স্টাইল থাকে। আমারও রয়েছে। দশটা দিন অপেক্ষা করুন, আমার স্টাইলটাও বুঝে যাবেন।”

আর নীতীশের নেতৃত্বের দর্শন? সে ব্যাপারেও নাইট অধিনায়কের ‘দিলখোলা‌’ জবাব, “সেটা তো মাঠেই দেখতে পাবেন। আর কয়েকটা দিন একটু না হয় অপেক্ষা করুন।” শুনে কে বলবে টুর্নামেন্ট শুরুর মাত্র চারদিন আগে নেতৃত্বের গুরুভার তাঁর মাথায় উঠেছে!

চোট-আঘাতের জেরে শক্তিক্ষয় হলেও এবারের কেকেআর যে ভক্তদের ভালকিছু উপহার দিতে তৈরি, সেব্যাপারে আত্মপ্রত্যয়ী কোচ চন্দ্রকান্ত পণ্ডিত ও নীতীশ রানা – উভয়েই। কিন্তু আইপিএল শুরুর মাত্র দিনকয়েক আগে দায়িত্ব পেয়ে কতটা নিজেকে মেলে ধরতে পারবেন ক্যাপ্টেন রানা? সেই খচখচানিকে অবশ্য আমল দিচ্ছেন না খোদ নীতীশই। বলে গেলেন, “দিনের শেষে তো খেলাটা ক্রিকেট। সেটা তো বদলে যাচ্ছে না। অবশ্যই ঘরোয়া ক্রিকেটের সঙ্গে আইপিএলের ম্যাচ সিচুয়েশনের ফারাক আছে। ম্যান ম্যানেজমেন্টও সেই কারণে আলাদা। সবচেয়ে বড় তফাত এখানে বিদেশি ক্রিকেটাররাও খেলবে। সেটা লড়াইয়ের মাপকাঠিটাকে আরও কয়েকগুণ বাড়িবে দেবে। সেই চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা আমার রয়েছে।” আর নেতৃত্বের চাপকে স্টেপআউট করে রানার স্পষ্ট বার্তা, “কেকেআরে নেতৃত্ব আমার কাছে নতুন হতে পারে। কিন্তু ক্যাপ্টেন্সি আমার কাছে নতুন কিছু নয়। গত কয়েকবছর ধরে এই ভূমিকা পালন করেছি।”

[আরও পড়ুন: ফের অধরা অমৃতপাল, পাঞ্জাব পুলিশের চোখে ধুলো দিয়ে পালালেন খলিস্তানি নেতা]

অতঃপর? দলটার নাম যখন কেকেআর তখন বাকি শুধু একটা জিনিসই। আর সেটা এক ও অদ্বিতীয়ভাবে শাহরুখ খানের বার্তা। কবে আসবে পাঠানের ‘পেপটক’? অধিনায়ক নীতীশ বলে গেলেন, “আসেনি। তবে আসবে তো বটেই।” আসুক। ততক্ষণে ‘আপনে কুর্সি কি পেটি বান্ধ লিজিয়ে’!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement