shono
Advertisement

এবার মোদি সরকারের নজরে বেসরকারি টিভি চ্যানেল, বেঁধে দেওয়া হল নয়া গাইডলাইন

প্রতি মাসে কেন্দ্রের কাছে অনুষ্ঠান সংক্রান্ত রিপোর্ট পেশ করতে হবে বেসরকারি চ্যানেলগুলিকে।
Posted: 07:23 PM Jan 30, 2023Updated: 07:23 PM Jan 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেসরকারি চ্যানেলগুলিকে প্রতিদিন সরকারি অনুষ্ঠান সম্প্রচার করতে হবে- এই মর্মে নির্দেশিকা জারি করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক (I&B Ministry)। সোমবার বিবৃতি জারি করে মন্ত্রকের তরফে বলা হয়েছে, প্রতিদিন অন্তত ৩০ মিনিট ধরে কিছু অনুষ্ঠান দেখাতে হবে। নানা ক্ষেত্রে জনস্বার্থে প্রচারিত অনুষ্ঠানগুলির সম্প্রচার বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় মন্ত্রক। প্রতি মাসে এই সম্প্রচার সংক্রান্ত যাবতীয় তথ্য দিয়ে একটি রিপোর্ট পেশ করতে হবে ব্রডকাস্ট সেবা পোর্টালে।

Advertisement

এই বিবৃতিতে নয়টি বিভাগের উল্লেখ করেছে মন্ত্রক। শিক্ষা, কৃষি, বিজ্ঞানের মতো ক্ষেত্রের পাশাপাশি নারী কল্যাণের বিষয়ে সরকারি অনুষ্ঠান দেখাতে হবে প্রাইভেট চ্যানেলে। দেশের অখণ্ডতা ও পরিবার পরিকল্পনা সংক্রান্ত অনুষ্ঠানও সম্প্রচার করতে হবে বলে নির্দেশিকা দিয়েছে মন্ত্রক। নয়টি বিষয়ের মধ্যে ঘুরিয়ে ফিরিয়ে প্রতিদিন আধঘণ্টা সময় বরাদ্দ করতে হবে বেসরকারি চ্যানেলে (Private TV Channel)।

[আরও পড়ুন: শিষ্যাকে ধর্ষণে দোষী সাব্যস্ত স্বঘোষিত ধর্মগুরু আসারাম বাপু, মঙ্গলবার সাজা ঘোষণা]

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, বেসরকারি চ্যানেলগুলির সঙ্গে দীর্ঘ আলোচনা হয়েছে। তাঁদের মতামত নিয়েই নয়া নির্দেশিকা জারি করেছে মন্ত্রক। দেশের গুরুত্ব ও সমাজে প্রাসঙ্গিক বিষয়গুলি নিয়েই ৩০ মিনিটের অনুষ্ঠান দেখাতে হবে। একটানা আধঘণ্টা না হলেও ভাগে ভাগে প্রতিদিন এই সময়সীমা পূরণ করতেই হবে।

কেন্দ্রের নির্ধারিত বিষয়গুলির মধ্যে রয়েছে শিক্ষা ও স্বাক্ষরতার বিকাশ, কৃষি ও গ্রামোন্নয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি, নারীকল্যাণ, সমাজের পিছিয়ে পড়া অংশের উন্নয়ন। সেই সঙ্গে জোর দেওয়া হয়েছে জাতীয় অখণ্ডতা, পরিবেশ ও সংস্কৃতির রক্ষা নিয়েও অনুষ্ঠান সম্প্রচারিত হবে বেসরকারি চ্যানেলগুলিতে। তবে বিবৃতির শেষে মন্ত্রক জানিয়েছে, বেসরকারি চ্যানেলগুলিকে জোর করা হয়নি। তাঁদের সম্মতিতেই নয়া গাইডলাইন প্রকাশিত হয়েছে। 

[আরও পড়ুন: অস্ত্রোপচারের সময়ে মহিলার দুই কিডনি ‘চুরি’, অসুস্থ স্ত্রীকে ফেলে পলাতক স্বামী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement