shono
Advertisement

ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করার পুরস্কার, ৬ বছর পর টি-২০ র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ভারত

ইয়ন মর্গ্যানের ইংল্যান্ডকে গদিচ্যুত করে ফেললেন রোহিতরা।
Posted: 01:34 PM Feb 21, 2022Updated: 03:51 PM Feb 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেতৃত্বের দায়িত্ব নিয়েই ইডেনে ইতিহাস গড়েছেন রোহিত শর্মা। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে তিন ম্যাচের টি-২০ সিরিজ পকেটে পুরেছে টিম ইন্ডিয়া। আর তারপরই শিবিরে এল সুখবর। ৬ বছর পর আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে পৌঁছে গেল ভারত।

Advertisement

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 World Cup) পরই ভারতীয় টি-২০ ফরম্যাটে ইতি ঘটেছে বিরাট রাজের। তাঁর উত্তরসূরি হিসেবে বেছে নেওয়া হয়েছে রোহিত শর্মাকে। আর তিনি ফুলটাইম অধিনায়ক হওয়ার পর থেকে এখনও পর্যন্ত অপরাজিত। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ ৩-০ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজে পোলার্ড বাহিনীকে চুনকাম করতে সফল রোহিতের ভারত (Team India)। রবি-রাতে ইডেনে ক্যারিবিয়ানদের হারিয়ে ট্রফি ঘরে তুলতেই টি-টোয়েন্টিতে এক নম্বর স্থান দখল করল দল।

[আরও পড়ুন: ঋদ্ধিমানকে সাংবাদিকের ‘হুমকি’র ঘটনার তদন্তে BCCI! শাস্তির মুখে পড়বেন ‘অপরাধী’]

শেষবার ২০১৬ সালের ফেব্রুয়ারিতে টি-২০ র‌্যাঙ্কিং শীর্ষে পৌঁছেছিল ভারত। তারপর থেকে দল প্রথম পাঁচে থাকলেও এক নম্বরে পৌঁছতে ব্যর্থই হয় ভারত। কিন্তু ক্যাপ্টেন রোহিতের হাত ধরে ফের সেরার সেরা হয়ে উঠল টিম ইন্ডিয়া। গত বছর থেকে টানা ৯টি ম্যাচে এসেছে জয়। যার মধ্যে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-০ এবং সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ৩-০ জয়ও রয়েছে।

এর ফলে ইয়ন মর্গ্যানের ইংল্যান্ডকে গদিচ্যুত করে ফেললেন রোহিতরা (Rohit Sharma)। সোমবার বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার (ICC) প্রকাশিত তথ্য অনুযায়ী, ৩৯টি ম্যাচে দুই দলেরই পয়েন্ট ২৬৯। তবে ভারতের সার্বিক পয়েন্ট ১০,৪৮৪। সেখানে ইংল্যান্ডের সংগ্রহ ১০,৪৭৪। সেই কারণেই এক নম্বরে ভারত। তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে পাকিস্তান (২৬৬), নিউজিল্যান্ড (২৫৫) এবং দক্ষিণ আফ্রিকা (২৫৩)। ২৩৫ পয়েন্ট নিয়ে তালিকার সাত নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

[আরও পড়ুন: ‘টেস্ট দল থেকে বাদ দিয়ে ঋদ্ধিমানকে অপমান করেছে BCCI’, ক্ষোভের আগুন শিলিগুড়িতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement