shono
Advertisement

সন্ত্রাসে মদতদান বন্ধ করুক পাকিস্তান, চূড়ান্ত হুঁশিয়ারি আন্তর্জাতিক সংস্থার

অক্টোবরের মধ্যে সাহায্য বন্ধ না করলে ভুগতে হবে পাকিস্তানকে। The post সন্ত্রাসে মদতদান বন্ধ করুক পাকিস্তান, চূড়ান্ত হুঁশিয়ারি আন্তর্জাতিক সংস্থার appeared first on Sangbad Pratidin.
Posted: 02:20 PM Jun 22, 2019Updated: 02:20 PM Jun 22, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অক্টোবরের মধ্যে জঙ্গিদের আর্থিক সাহায্য করা বন্ধ করতে হবে পাকিস্তানকে। না হলে তাদের বিরুদ্ধে চরম পদক্ষেপ নেওয়া হবে। আন্তর্জাতিক আর্থিক নজরদারি সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএ)-র তরফে শুক্রবার এই সর্তকবার্তা পাঠানো হয়েছে ইসলামাবাদকে। এরপরই এবিষয়ে তাদের সর্তক করল ভারত। এফএটিএ-র নির্দেশ মেনে সন্ত্রাসবাদ ও তাতে আর্থিক মদত দেওয়া বন্ধ করতে পরামর্শ দিল পাকিস্তানকে। এবিষয়ে প্রতিবেশী দেশ বিশ্বাসযোগ্য, প্রমাণসাপেক্ষ, অপরিবর্তনীয় ও দীর্ঘমেয়াদি ব্যবস্থা নেবে বলেও আশাপ্রকাশ করে দিল্লি।

Advertisement

[আরও পড়ুন- পরিকাঠামো উন্নয়নই সার, ক্রমবর্ধমান রেল দুর্ঘটনার খতিয়ান পেশ মন্ত্রীর]

ভারতীয় কূটনৈতিকদের সূত্রে জানা গিয়েছে, এফএটিএ-র তরফে বিবৃতি প্রকাশ করে কড়া হুঁশিয়ারি দেওয়া হয়েছে পাকিস্তানকে। অক্টোবরের মধ্যে সেদেশের মাটি থেকে জঙ্গিদের নির্মূল করার চূড়ান্ত সময়সীমার বিষয়েও মনে করিয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে, রাষ্ট্রসংঘের তালিকাভুক্ত জঙ্গিদের মদত দেওয়া বন্ধ না করলে তাদের কালো তালিকাভুক্ত করা হবে। জইশ-ই মহম্মদলস্কর-ই-তইবার মতো কুখ্যাত জঙ্গি সংগঠনগুলিকে পাকিস্তান সবরকম সাহায্য করে বলে দীর্ঘদিন ধরে অভিযোগ করছে ভারত। চলতি সপ্তাহে ফ্লোরিডায় আয়োজিত এফএটিএ-র বৈঠকে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এরপরই পাকিস্তানকে দেওয়া হয় চরম হুঁশিয়ারি।

শনিবার সকাল ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, “এর আগে জানুয়ারি ও মে মাসে নিজের কথা রাখতে পারেনি পাকিস্তান। আগেও একই ঘটনা ঘটেছিল। তাই ২০১৮ সালের জুন মাস থেকে আন্তর্জাতিক ওই সংস্থা তাদের ধূসর তালিকাভুক্ত করে। এবারও যদি ব্যর্থ হয় তাহলে ওদের সমস্যা আরও বাড়বে। তবে আমরা আশা করি, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই পাকিস্তান তাদের প্রতিশ্রুতি পূরণ করবে। ওদের নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলি থেকে সন্ত্রাসবাদ ও জঙ্গিদের নির্মূল করার সবরকম ব্যবস্থা নেবে।”

[আরও পড়ুন- মারাঠি ভাষা বাধ্যতামূলক করতে আইন সংশোধনের পথে ফড়নবিশ সরকার]

এদিকে আন্তর্জাতিক সংস্থার এই হুঁশিয়ারির পরে চাপে পড়ে গিয়েছে পাকিস্তান। এপ্রসঙ্গে শুক্রবার তারা জানায়, এফএটিএ-এর নির্দেশ মতোই নির্দিষ্ট সময়সীমার মধ্যে পরিকল্পনা বাস্তবায়িত করা হবে। তারপর খুব তাড়াতাড়ি ধূসর তালিকা থেকে বাদ যাবে পাকিস্তানের নাম।

The post সন্ত্রাসে মদতদান বন্ধ করুক পাকিস্তান, চূড়ান্ত হুঁশিয়ারি আন্তর্জাতিক সংস্থার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement