shono
Advertisement

ব্যাঘ্র উন্নয়নের ১.১ কোটি টাকা খরচ রামনাথ কোবিন্দের সফরে! প্রশ্নের মুখে কাজিরাঙা

অন্য প্রকল্প থেকে আরও ৫১ লক্ষ টাকাও খরচ হয়েছে এই সফরে।
Posted: 01:03 PM Mar 28, 2023Updated: 01:03 PM Mar 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমের কাজিরাঙায় (Kaziranga National Park) ব্যাঘ্র প্রকল্পের উন্নয়নের খাতে বরাদ্দ করা হয়েছিল ১ কোটি টাকা। কিন্তু সেই অর্থ খরচ হয়ে গেল রাষ্ট্রপতির আতিথেয়তা করতে। রোহিত চৌধুরি নামে এক সমাজকর্মীর আরটিআই প্রশ্নের উত্তরে এই কথা জানাল কাজিরাঙার আধিকারিকরা। ২০২২ সালে কাজিরাঙা সফরে গিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। সেই সময়েই খরচ হয়েছে বিপুল অর্থ।

Advertisement

গত বছরের মে মাসে কাজিরাঙার আয় ব্যয় সংক্রান্ত হিসাব সম্পর্কে জানতে চেয়ে আরটিআই আবেদন করেন রোহিত। কাজিরাঙা ফিল্ড ডিরেক্টর নভেম্বর মাসে সেই আবেদনের উত্তর দেন। সেখানেই সাফ জানানো হয়, ১ কোটি ১ লক্ষ টাকা খরচ হয়েছে রামনাথ কোবিন্দের সফরে। রাষ্ট্রপতির যাবতীয় খরচের পাশাপাশি তাঁর জন্য সাজিয়ে তোলা হয়েছিল কাজিরাঙার থাকার জায়গাটি। রাষ্ট্রপতির নানা বিলাসবহুল সুবিধার ব্যবস্থা করতে বিপুল খরচ হয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: বাঘ মেরে পাচারের ছক? নদিয়ার সীমান্ত এলাকায় থেকে উদ্ধার বাঘের চামড়া, পলাতক দুষ্কৃতীরা]

কাজিরাঙার ফিল্ড ডিরেক্টর জানিয়েছেন, রাষ্ট্রপতির সফরের জন্য ব্যাঘ্র উন্নয়ন তহবিল থেকে ১.১ কোটি টাকা খরচ হয়েছে। এছাড়াও বন্যপ্রাণ উন্নয়নের আরেকটি তহবিল থেকেও ৫১ লক্ষ টাকা খরচ হয় রাষ্ট্রপতির সফরে। রামনাথ কোবিন্দ ও তাঁর সফরসঙ্গীদের আতিথেয়তা করতে কেন কাজিরাঙার তহবিলে হাত পড়ল, সেই প্রশ্ন তুলে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লেখেন রোহিত।

বিজেপি শাসিত অসমের (Assam) বনমন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি বলেন, এই অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। দরকার পড়লে তদন্ত কমিটি গড়ে রিপোর্ট তলব করা হবে। তবে কাজিরাঙার বর্তমান ফিল্ড ডিরেক্টর যতীন্দ্র শর্মা বলেন, “রাষ্ট্রপতির সফরের সময়ে আমি এখানের দায়িত্বে ছিলাম না। তাই খরচের বিষয়ে কিছু বলতে পারব না।” বিলুপ্তপ্রায় একশৃঙ্গ গণ্ডার রয়েছে, সেই কারণে সারা বিশ্বে বিখ্যাত কাজিরাঙা জাতীয় উদ্যান। সেখানেই প্রাণী উন্নয়ন তহবিলের এহেন ব্যবহার নিয়ে ক্ষুব্ধ সমাজকর্মীরা।

[আরও পড়ুন: রমজান মাসে ছুটির আগেই স্কুল ‘ছুটি’, মুসলিম শিক্ষক-অশিক্ষক কর্মীদের জন্য বড় ঘোষণা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement