shono
Advertisement

Afghanistan Crisis: মর্কেলের পর পুতিন, এবার রুশ প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা PM Modi-র

উভয়ের মধ্যে প্রায় ৪৫ মিনিট কথা হয়েছে বলে খবর।
Posted: 03:02 PM Aug 24, 2021Updated: 03:13 PM Aug 24, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাথাব্যথা বাড়াচ্ছে আফগানিস্তান (Afghanistan)। সোমবার জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের সঙ্গে ফোনে এই ইস্যুতে কথা বলার পর মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ফোন করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। উভয়ের মধ্যে টানা ৪৫ মিনিট ধরে কথা হয়েছে বলে খবর। আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি মোদি-পুতিনের মধ্যে বিস্তারিত কথাবার্তা হয়। আজই এ নিয়ে G-7 গ্রুপের বৈঠক। তার আগে দুই রাষ্ট্রনেতার আলাদা করে ফোনালাপ বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

সোমবার সন্ধেবেলা জার্মান (Germany) চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলকে ফোন করে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছিলেন প্রধানমন্ত্রী মোদি। কাবুলে আটকে থাকা দু দেশের বাসিন্দাদের নিরাপদে উদ্ধার করা নিয়ে উভয়ের মধ্যে আলোচনা হয়। মর্কেল শান্তি বজায় রেখে সুরক্ষার সঙ্গে উদ্ধারকাজ চালানোয় জোর দিয়েছেন। পাশাপাশি ভারত-জার্মানির দ্বিপাক্ষিক একাধিক বিষয় নিয়েও কথা হয়েছে মোদি-মর্কেলের মধ্যে। প্রসঙ্গত, এদিন জি-৭ বৈঠকের আগে গোষ্ঠীর অন্যতম দেশ জার্মানির চ্য়ান্সেলরের সঙ্গে এই কথোপকথন গুরুত্বপূর্ণ ছিল। 

[আরও পড়ুন: Afghanistan Crisis: কাবুল বিমানবন্দরে অপহৃত ইউক্রেনের উদ্ধারকারী বিমান, নেপথ্যে কারা?]

তবে রাশিয়া জি-৭ গোষ্ঠীর সদস্য নয়। তা সত্ত্বেও মঙ্গলবার আফগান ইস্যুতে এই বৈঠকের আগেই মোদি আলোচনা সেরে নিলেন পুতিনের (Vladimir Putin) সঙ্গে। বরাবরই ভারতবন্ধু বলে পরিচিত রাশিয়া। উভয়ের সম্পর্ক ভাল।  একাধিক বিষয়ে রাশিয়ার সাহায্য পেয়েছে ভারত। এখন কাবুলে এখনও আটকে বহু ভারতীয়। 'অপারেশন দেবী শক্তি' তে তাঁদের সবাইকে ফেরাতে সক্রিয় কেন্দ্র। তারই মাঝে বিভিন্ন দেশের সঙ্গে কথা বলে প্রধানমন্ত্রী মোদি সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে সম্যক ধারণা পেতে আগ্রহী। 

[আরও পড়ুন: Afghanistan Crisis: কাবুল থেকে ভারতে পৌঁছল গুরু গ্রন্থসাহিব, মাথায় করে নিয়ে নিয়ে গেলেন কেন্দ্রীয় মন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement