সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরপর উড়ান বাতিলের ঘটনায় কার্যত বিধ্বস্ত পরিষেবা। অভিযোগ গড়িয়েছে সুপ্রিম কোর্টে। এই পরিস্থিতিতে দেশের বৃহত্তম বিমানসংস্থা ইন্ডিগো কর্তৃপক্ষের দাবি, ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিষেবা। অন্যদিকে পরিষেবা ব্যাহত হওয়ার ঘটনায় সুযোগ বুঝে দাম বাড়িয়েছে অন্য সংস্থা। এর এই ঘটনায় চটেছে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। বিমান ভাড়া বেঁধে দিয়ে মন্ত্রকের হুমকি, না মানলেই ব্যবস্থা নেওয়া হবে।
ইন্ডিগোর সংকটের সুযোগ নিয়ে অন্যান্য সংস্থার বিমানের ভাড়া আকাশ ছুঁয়েছে। বিভিন্নি রুটে প্রায় চারগুণ বেড়েছে বিমান ভাড়া। দিল্লি-মুম্বাই রুটে এই ভাড়া পৌঁছায় প্রায় ৬৫ হাজার টাকায়। অন্যদিকে কলকাতা-মুম্বাই রুটে এই ভাড়া পৌঁছায় প্রায় ৯০ হাজার টাকায়। এরপরেই কেন্দ্র সব বিমান সংস্থাগুলিকে নতুন নির্ধারিত ভাড়ার সীমা মেনে চলার নির্দেশ দিয়েছে। সরকার জানিয়েছে, "সুযোগ বুঝে ভাড়া বাড়ানো"র সমস্যা থেকে যাত্রীদের রক্ষা করতেই অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের হুমকি নির্ধারিত সীমার বাইরে ভাড়া নিলেই সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। অবস্থা সম্পূর্ণ স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই নির্দেশিকা কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।
এই ঘটনার পরেই ভারতের অসামরিক বিমান পরিবহন মন্ত্রী রাম মোহন নাইডু জানিয়েছেন, ইন্ডিগোর বিমান সংক্রান্ত সমস্যার তদন্ত শুরু হয়েছে। এই ঘটনায় দোষীদের বিরুদ্ধে 'ব্যবস্থা' নেওয়া হবে। তিনি বলেন কেন্দ্রের তদন্ত কমিটি ইন্ডিগোর বিমান সমস্যার বিষয়ে সরকারের কাছে রিপোর্ট জমা দেবে। এর পরে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, "আমরা একটি কমিটি গঠন করেছি। কমিটি এই ঘটনার তদন্ত করবে। কোথায় ভুল হয়েছে এবং কে ভুল করেছে তা খুঁজে বের করা হবে। আমরা এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। একে অবহেলা করা হবে না। আমরা এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছি।"
নাইডু আরও বলেন, অসামরিক বিমান চলাচল পরিষেবা স্বাভাবিক করা এবং "যাত্রী সহায়তা"য় দ্রুত ব্যবস্থা নিচ্ছে। নাইডু আরও বলেন, কেন্দ্র নতুন ফ্লাইট ডিউটি টাইম লিমিটেশন নিয়মগুলি তৈরি করেছে সেগুলিকে খতিয়ে দেখছে।
এদিকে শুক্রবার রাতে এক্স হ্যান্ডলে একটি পোস্ট করেছে ইন্ডিগো কর্তৃপক্ষ। সেখানে বলা হয়েছে, 'আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে ইন্ডিগোর বিমান চলাচল ধীরে ধীরে শুরু হয়েছে। সংক্ষিপ্ত বিঘ্নের পর স্বাভাবিক অবস্থায় ফিরছে পরিষেবা। বাড়ি থেকে বের হওয়ার আগে অনুগ্রহ করে আপনার বুকিং এবং উড়ানের অবস্থা পরীক্ষা করুন।' এদিকে যাত্রীদের কাছে ক্ষমা চেয়ে ভিডিওবার্তা দিয়েছেন ইন্ডিগোর সিইও পিটার এলবার্স। জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক করতে কোমর বেঁধে নেমেছে সংস্থা।
