কমছে সংক্রমণ, করোনা পরিস্থিতির উন্নতি দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে

08:10 AM Aug 04, 2020 |
Advertisement

দেশের করোনা সংক্রমণে রাশ টানা যাচ্ছে না। পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লক্ষ ০৩ হাজার ৬৯৬। মৃত ৩৮ হাজার ১৩৫ জন। বাংলায় মোট আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ২৩২ জন। আর মৃত্যু হয়েছে ১ হাজার ৭৩১ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

Advertisement

রাত ১০.৩৩: দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে করোনা পরিস্থিতির উন্নতি লক্ষ্যণীয়। অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তামিলাডু, তেলেঙ্গানায় এই সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্য়া কমেছে। রাজ্য স্বাস্থ্য দপ্তরের বুলেটিনে দাবি।

রাত ৯.৫২: করোনা আবহে যথাযথ উদ্যোগ ছত্তিশগড়ে পুলিশের। রাখির উপহার হিসেবে ১২ লক্ষ মাস্ক বিলি রায়গড়ে।

Advertising
Advertising

রাত ৯.৩২: কাটল না আশঙ্কা। ফের করোনা রিপোর্ট পজিটিভ মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের। 

রাত ৯.২০: রাজ্যে বারবার লকডাউনের দিন বদল নিয়ে ক্ষুব্ধ বিরোধীরা। সরকারের সিদ্ধান্তহীনতা নিয়ে একযোগে কটাক্ষ বাম, কংগ্রেসের। মন্ত্রিসভা ভেঙে দেওয়ার দাবি বিরোধী দলনেতা আবদুল মান্নানের। 

রাত ৯.০৮: বর্ধমানের করোনা পরিস্থিতি সঙ্গীন। একদিনেই বর্ধমান শহরে আক্রান্ত ৪৯জেলায় মোট আক্রান্ত ৭৭ জন। ৫ আগস্ট থেকে জেলার বড় অংশে লকডাউন করার ভাবনা প্রশাসনের।

রাত ৮.৩৪: বালুরঘাট কোভিড হাসপাতালে চিকিৎসাধীন আরও একজনের মৃত্যু হল রবিবার। বুনিয়াদপুর আদালতে কর্মরত মহিলা এএসআই পপি চৌধুরী মৃত্যুর ২৪ ঘন্টা কাটতে না কাটতে  আরেকজনের মৃত্যুতে আতঙ্কিত এলাকাবাসী। দক্ষিণ দিনাজপুরে এপর্যন্ত মোট ১৩৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। তবে স্বস্তির খবর তাঁদের মধ্যে ৯৪৩ জন চিকিৎসায় সুস্থ হয়েছেন।

রাত ৮.৩০: রাজ্যে বেড়েই চলেছে করোনার দাপট। একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড গড়ল। গত ২৪ ঘণ্টায় করোনার বলি ৫৩ জন, নতুন করে আক্রান্ত ২৭১৬ জন।

সন্ধে ৮.২০: কলকাতায় উপসর্গহীন করোনা রোগীর সংখ্যাই ৭০ শতাংশ, দাবি কলকাতা পুরসভার। এমনকী অ্যান্টিজেন টেস্টের রিপোর্ট যাঁদের নেগেটিভ আসছে, তাঁদেরও RT-PCR পরীক্ষা করা হলে পজিটিভের সংখ্যা বাড়বে বলে মনে করছেন পুরসভার স্বাস্থ্য বিষয়ক প্রশাসক অতীন ঘোষ।

সন্ধে ৭.৩৮: করোনা পরিস্থিতিতে অভিনব ব্যাংক চালু পূর্ব বর্ধমান জেলার এক গ্রামে। যেখান বর্জ্য বা গাছের চারা মজুত করা যাবে। বিনিময়ে ব্যাংক দেবে মাস্ক ও স্যানিটাইজারমিলবে এক লিটার স্যানিটাইজার ও এক বাক্স মাস্ক। শর্ত একটাই, ৫ কেজি প্লাস্টিক বর্জ্য জমা দিতে হবে। 

সন্ধে ৭.৩০: বাঁকুড়ার ওন্দা সুপার স্পেশ্যালিটি হাসপাতলে প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু। মৃত ওই ব্যক্তির বয়স ৩০ বছর। জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, পয়লা আগস্ট ওই রোগীর লালারস সংগ্রহ করা হয়েছিল কলকাতার এনআরএসে। রবিবার দুপুরে রিপোর্ট হাতে পাওয়ার পর তাঁকে বাঁকুড়া শহরের একটি বেসরকারি নার্সিংহোম থেকে ওন্দা সুপার স্পেশ্যালিটি হাসপাতালে রেফার করা হয়েছিল। কিডনির একাধিক সমস্যা থাকায় তাঁর পেটে জল জমেছিল। এই অবস্থায় আর বাঁচানো যায়নি।

সন্ধে ৬.৪৩:মুম্বইতে লকডাউন কিছুটা শিথিল। ৫ তারিখ থেকে শপিং মল খোলা থাকবে সকাল ৯টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত। রেস্তরাঁ, থিয়েটার, ফুড কোর্ট বন্ধই থাকছে। জানাল বৃহন্মুম্বই কর্পোরেশন।

সন্ধে ৬.৩৮: করোনার থাবায় গত এক সপ্তাহ ধরে বন্ধ হয়ে গিয়েছে মেদিনীপুর জেলা আদালতের সমস্ত কাজকর্ম। সরকারি আইনজীবীর অফিসের এক কর্মী করোনা পজিটিভ হওয়ার জেরেই ওই পদক্ষেপ। মঙ্গলবার পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত, জানালেন সরকারি আইনজীবী। 

সন্ধে ৬.৩০: ফের রাজ্যে সম্পূর্ণ লকডাউনের দিনবদল। এ মাসে সম্পূর্ণ লকডাউন থাকবে – ৫, ৮, ২০, ২১, ২৭, ২৮, ৩১ তারিখ। আগের সূচি অনুযায়ী তা ছিল ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪, ৩১ আগস্ট। নতুন দিনক্ষণের বিজ্ঞপ্তি জারি করল নবান্ন।

সন্ধে ৬.২০: করোনা পজিটিভ সিপিএম নেতা, প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিম। ভরতি বাইপাসের বেসরকারি হাসপাতালে। 

সন্ধে ৬.১৫: স্থিতিশীল কর্ণাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা, চিকিৎসা ভাল সাড়া দিচ্ছেন। খবর হাসপাতাল সূত্রে। করোনা আক্রান্ত হয়ে রবিবারই হাসপাতালে ভরতি হন। কয়েকদিন পর্যবেক্ষণে রাখা হবে তাঁকে।

বিকেল ৫.৫৭: উত্তরপ্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪ হাজার ৪৭৩ জন। মৃত্যু হয়েছে ৫০ জনের।

বিকেল ৫.৫২: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে করোনা আক্রান্ত ৫ হাজার ৬০৯ জন।

বিকেল ৪.৪৩: কোভিড হাসপাতাল তৈরির আশঙ্কায় উত্তর ২৪ পরগনার অশোকনগর স্টেট জেনারেল হাসপাতালে উত্তেজনা। স্থানীয়দের বিক্ষোভ। লাঠি উঁচিয়ে জটলা সরায় পুলিশ। স্থানীয়রা সুপারের কাছে ডেপুটেশন জমা দিতে যায়। কিন্তু তাঁদের অভিযোগ, ডেপুটেশন জমা দিতে দেওয়া হয়নি। অন্য চিকিৎসা পরিষেবা যাতে চালু থাকে তার দাবি জানাতে এসেছিল স্থানীয়রা। এর পেছনে রাজনৈতিক ষড়যন্ত্র আছে বলে, পুরসভার পুর প্রশাসক।

বিকেল ৪.৩৩: কোভিড বিধি মানার ক্ষেত্রে গাফিলতি করবেন না, পরামর্শ কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের।

বিকেল ৪.২৭: গভীর রাত থেকে প্রবল শ্বাসকষ্ট। একাধিকবার চেষ্টা করেও অ্যাম্বুল্যান্স মেলেনি। তার পরিবর্তে অন্য কোনও গাড়িও পাওয়া যায়নি। বিনা চিকিৎসায় বাড়িতেই মৃত্যু হাওড়ার লিলুয়ার করোনা আক্রান্তের।

দুপুর ৩.৪৪: সংক্রমণ রুখতে ১৭ আগস্ট পর্যন্ত বন্ধ মালবাজার পুরসভা। তবে মিলবে অত্যাবশ্যকীয় পরিষেবা। আজ পুরসভা ভবনে স্যানিটাইজ করা হয়। শনিবার পুরসভার প্রশাসক করোনায় আক্রান্ত হন। তারপর পুরভবন স্যানিটাইজ করে বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানান প্রশাসনিক বোর্ডের সদস্য দীপা সরকার।

দুপুর ২.৪৭: করোনা যোদ্ধাদের সম্মান জানাতে নার্সদের সঙ্গে রাখিবন্ধন উৎসব উদযাপন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

দুপুর ২.২৮: করোনা সতর্কতায় প্রকাশ্যে জমায়েতের ক্ষেত্রে আগামী ৩১ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করল কেরল হাই কোর্ট।

দুপুর ২.২৪: কংগ্রেস নেতা আর প্রসন্ন কুমার করোনা আক্রান্ত। তবে তাঁর শরীরে করোনার কোনও উপসর্গ ছিল না।

দুপুর ২.২১: আগামী ৫ আগস্ট থেকে খুলছে জিম এবং যোগ প্রশিক্ষণ কেন্দ্র। তার আগে গাইডলাইন জারি কেন্দ্রের। প্রত্যেককে রাখতে হবে ৬ ফুট দূরত্ব। পরতে হবে মাস্ক।

দুপুর ২.০১: করোনা আক্রান্ত শিবরাজ সিং চৌহানের অন্যরকম রাখি। হাসপাতালের বেডে বসে থাকা মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর হাতে রাখি বেঁধে দেন তিনি। 

দুপুর ১.৫৬: তেলেঙ্গানায় নতুন করে করোনা আক্রান্ত ৯৮৩ জন।

দুপুর ১.৪৯: করোনা আক্রান্ত অমিত শাহের সংস্পর্শে আসায় সেলফ আইসোলেশনে কেন্দ্রীয় মন্ত্রী রবি শংকর প্রসাদ।  

দুপুর ১.৪৮: হিমাচল প্রদেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭১০ জন।

দুপুর ১.৩৮: কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার দপ্তরের ৬ জন কর্মী করোনা আক্রান্ত।

দুপুর ১.১১: বাঁকুড়ার পাত্রসায়রের ব্লক স্বাস্থ্য আধিকারিক প্রিয়দর্শী যশ করোনা আক্রান্ত। বন্ধ পাত্রসায়ের ব্লক স্বাস্থ্যকেন্দ্রের বহির্বিভাগ।

বেলা ১২.২৩: অমিত শাহের আরোগ্য কামনায় রঘুনাথপুরে জাগ্রত মা কালীর মন্দিরে পুজো রাজ্য বিজেপি নেতৃত্বের।

সকাল ১১.৫৮: পুদুচেরিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ হাজার ৯৮২।

সকাল ১১.৩৫: কংগ্রেস সাংসদ কার্তি চিদম্বরম করোনা আক্রান্ত। আপাতত হোম কোয়ারেন্টাইনে রয়েছেন তিনি।

সকাল ১০.৫৩: রাজস্থানে নতুন করে করোনা আক্রান্ত ৫৬৫ জন।

সকাল ১০.৩৪: ওড়িশায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৩৮৪ জন।

সকাল ৯.৪১: করোনা পরীক্ষার সংখ্যা দেশে পেরল ২ কোটির গণ্ডি।

সকাল ৯.৪০: গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৫২ হাজার ৯৭২ জন। মৃত্যু হয়েছে ৭৭১ জনের।

সকাল ৯.৩৪: গত ২-৩ দিনে যাঁরা কর্ণাটকের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন তাঁদের প্রত্যেককে করাতে হবে করোনা পরীক্ষা।

সকাল ৯.৩১: কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার মেয়েও করোনা আক্রান্ত।

সকাল ৯.২৯: শারীরিক অবস্থার কিছুটা অবনতি। ভেন্টিলেশনে পাঠানো হল সিপিএম নেতা শ্যামল চক্রবর্তীকে।

সকাল ৯.২২: নয়া গাইডলাইন অনুযায়ী অসমে আজ থেকে খুলল জিম।

সকাল ৯.১০: অমিত শাহের সুস্থতা কামনায় দিলীপ ঘোষ। তিনি বলেন,যারা করোনার বিরুদ্ধে লড়ছেন যখন তখন তাঁরা আক্রান্ত হতে পারেন। ওনার সুস্থতা কামনা করি।”

সকাল ৮.৫৬: বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮০ লক্ষ মানুষ। ভাইরাসের বলি ৬.৮৭ লক্ষ।

সকাল ৭.৩৮: কোভিড আক্রান্ত কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার শারীরিক অবস্থা স্থিতিশীল, জানাল হাসপাতাল কর্তৃপক্ষ।

সকাল ৬.৩২: কোভিড বিধি মেনে রাখি উপলক্ষে দিল্লির চাঁদনি চকের গৌরী শংকর মন্দিরে পুজো পুণ্যার্থীদের।

The post কমছে সংক্রমণ, করোনা পরিস্থিতির উন্নতি দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next