shono
Advertisement

ভেঙে পড়তে পারে মসজিদ! মুসলিম পক্ষের আরজিতে জ্ঞানবাপীর ASI সমীক্ষা স্থগিত করল আদালত

মসজিদের ক্ষতি হবে না, দাবি ASI-এর।
Posted: 07:25 PM Jul 26, 2023Updated: 07:25 PM Jul 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার পর্যন্ত জ্ঞানবাপী মসজিদে (Gyanvapi Mosque) কোনও কাজ চালাতে পারবে না আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া-জানিয়ে দিল এলাহাবাদ হাই কোর্ট (Allahabad High Court)। জ্ঞানবাপী চত্বরে বৈজ্ঞানিক সমীক্ষার বিরোধিতা করে মামলা দায়ের করেছিল মসজিদ কমিটি। সেই শুনানি চলাকালীনই এএসআই সমীক্ষা স্থগিত করে দিয়েছে আদালত। প্রসঙ্গত, এর আগেও দু’দিনের জন্য জ্ঞানবাপী মসজিদে এএসআইয়ের কাজে স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

Advertisement

বুধবার নতুন করে দায়ের হওয়ার মামলার ভিত্তিতে শুনানি শুরু হয় এলাহাবাদ হাই কোর্টে। মসজিদ কমিটির দাবি ছিল, বৈজ্ঞানিক সমীক্ষার জেরে ভেঙে পড়তে পারে জ্ঞানবাপী মসজিদ। এই দাবির বিরোধিতা করে হলফনামা দেন এএসআইয়ের ডিরেক্টর। তবে সেই হলফনামায় সন্তুষ্ট হয়নি আদালত। দিনের শেষে আদালত জানায়, বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটের সময় ফের শুনানি হবে। ততক্ষণ পর্যন্ত জ্ঞানবাপীতে কোনও কাজ করতে পারবে না এএসআই। 

[আরও পড়ুন: কংগ্রেসের অনুষ্ঠানে ১০ সেকেন্ডের জন্য বন্ধ বিজয়নের মাইক! ‘ষড়যন্ত্রের’ অভিযোগে তদন্তে পুলিশ]

গত ২১ জুলাই বারাণসীর (Varanasi) জেলা আদালত জানিয়ে দেয়, মসজিদের ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গ’ বাদে বাকি অঞ্চলের ‘বৈজ্ঞানিক সমীক্ষা’ করবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সেই নির্দেশ মেনেই সোমবার শুরু হয় সমীক্ষার কাজ। তারপরেই এই সমীক্ষা স্থগিত করতে চেয়ে শীর্ষ আদালতের কাছে আবেদন জানায় জ্ঞানবাপী মসজিদের ম্যানেজিং কমিটি। তাদের তরফে বলা হয়, আগেও কার্বন ডেটিংয়ের নির্দেশ স্থগিত করেছে সুপ্রিম কোর্ট। ১৫০০ সালে তৈরি মসজিদে সমীক্ষা করা নিয়ে এত তাড়াহুড়ো করা অর্থহীন বলেই দাবি করেন কমিটির আইনজীবী।

সুপ্রিম কোর্টে দায়ের হওয়া সেই মামলায় বিচারপতি নির্দেশ দেন, দু’দিনের জন্য স্থগিত থাকবে জ্ঞানবাপী মসজিদের বৈজ্ঞানিক সমীক্ষা। এই সময়ের মধ্যেই বৈজ্ঞানিক সমীক্ষার বিরোধিতা করে এলাহাবাদ হাই কোর্টে (Allahabad High Court) মামলা দায়ের করতে হবে মসজিদ কমিটিকে। তাদের দাবি, যদি জ্ঞানবাপী মসজিদ চত্বরে খননকার্য চলে তাহলে স্থাপত্য ভেঙে পড়তে পারে। যদিও পালটা দিয়ে হিন্দু পক্ষের আইনজীবী বলেন, একেবারে শেষ পর্যায়ে প্রয়োজন পড়লে তবেই খননকাজ হবে মসজিদে। এএসআইয়ের তরফেও বলা হয়, তাদের কাজের পদ্ধতির জেরে মসজিদের ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। সমস্ত সওয়ালের পরেই আদালত জানিয়ে দেয়, এই শুনানি চলবে। তবে বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকবে এএসআইয়ের কাজ।

[আরও পড়ুন: অসমে লাভ জেহাদের নিশানায় বাঙালি তরুণীরা! গোলাঘাট হত্যাকাণ্ডে চাঞ্চল্যকর দাবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement