shono
Advertisement

‘নেহেরুর ভুলেই কাশ্মীর সমস্যা’, সুপ্রিম রায়ের পর রাজ্যসভায় তোপ শাহর

ভারত-পাক যুদ্ধে নেহেরুর ভুলের কথা তুলে ধরেন শাহ।
Posted: 09:37 PM Dec 11, 2023Updated: 09:37 PM Dec 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেষ্টা বেটাই চোর! ৩৭০ বিলোপ নিয়ে সুপ্রিম রায়ের পরে ফের কাশ্মীর প্রসঙ্গে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুকে দুষলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) থেকে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত বৈধ, মঙ্গলবার রায় দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। রাজ্যসভায় দাঁড়িয়ে শাহ বলেন, “৩৭০ ধারার বিশেষ মর্যাদাই জম্মু-কাশ্মীকে গোটা দেশে থেকে বিচ্ছিন্ন করেছে। এর পরেই নেহরুর ঐতিহাসিক ভুলের কথা তুলে ধরেন তিনি।

Advertisement

এদিন পাঁচ বিচারপতির বেঞ্চ জানিয়েছে, সংবিধান মেনেই উপত্যকার বিশেষ মর্যাদা বাতিল হয়েছে। এছাড়াও আগামী বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচনেরও নির্দেশও দিয়েছে শীর্ষ আদালত। প্রত্যাশা মতোই এই রায়কে ‘অসাধারণ সিদ্ধান্ত’ বলে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এই প্রসঙ্গে অমিত শাহ বলেন, “কাশ্মীরের থেকেও বেশি সংখ্যক মুসলিম রয়েছে একাধিক রাজ্যে। কিন্তু এখানেই সন্ত্রাসবাদ হয় কেন?” নিজেরই উত্তর দেন, “এর কারণ ৩৭০ ধারার বিচ্ছিন্নতাবাদ।”

 

[আরও পড়ুন: শিবরাজ নয়, মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মোহন যাদব]

এর পরেই কংগ্রেস এবং নেহেরুকে দুষে শাহ বলেন, “সুপ্রিম কোর্টের আজকের রায়ও পছন্দ হয়নি কংগ্রেসের। স্বাভাবিক। পাকিস্তানের সঙ্গে যুদ্ধের সময় অসময়ে যুদ্ধবিরতি না হলে পাকিস্তান-অধিকৃত কাশ্মীর বলে কিছু থাকত না। আমরাই জিতেছিলাম। যদি আর দুই দিন অপেক্ষা করতেন নেহরু, তাহলেই পুরো কাশ্মীর আমাদের হত।”

প্রসঙ্গত, লোকসভা ভোটের আগেভাগে সংসদে কাশ্মীর (Kashmir) ইস্যুতে জওহরলাল নেহরুর (Jawaharlal Nehru) নিন্দায় সরব হন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বুধবার সংসদে এর প্রতিবাদ করেন কংগ্রেস নেতা অধির রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। তিনি বলেন, “বিজেপি নেতারা অহেতুক জওহরলাল নেহেরুর সমালোচনা করেন। কাশ্মীরে ভারতের প্রথম প্রধানমন্ত্রীর ভূমিকা নিয়ে দিনব্যাপী আলোচনার দাবি জানাচ্ছি।”

 

[আরও পড়ুন: শবরীমালায় হুড়োহুড়ি, দর্শনে এসে মৃত্যু বালিকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement