shono
Advertisement

আমুলের বিজ্ঞাপন ঘিরে কর্ণাটকে তুঙ্গে রাজনৈতিক চাপানউতোর, ব্যাপারটা কী?

ভোটমুখী কর্ণাটকে ক্রমশ দানা বাঁধছে 'দুধযুদ্ধ'।
Posted: 03:45 PM Apr 09, 2023Updated: 05:41 PM Apr 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটমুখী কর্ণাটকে দুধ নিয়ে শুরু রাজনৈতিক চাপানউতোর। কর্ণাটকে খাতা খুলতে চলেছে গুজরাটের দুধের ব্র্যান্ড আমুল (Amul)। আর এই নিয়ে সে রাজ্যের শাসকদল বিজেপি ও বিরোধী কংগ্রেসের মধ্যে বাগযুদ্ধ শুরু হয়েছে। বিরোধীদের অভিযোগ, কর্ণাটকের দুধের ব্র্যান্ড নন্দিনীকে শেষ করতে গুজরাটের ব্র্যান্ডকে সে রাজ্যে আনছে বিজেপি। পালটা বিজেপির দাবি, নন্দিনী জাতীয়স্তরের ব্র্যান্ড। শুধু কর্ণাটক নয়, একাধিক রাজ্যে তা বিক্রি হয়। দক্ষিণ ভারতে আমুলের দুধ বিক্রির কোনও প্রভাব নন্দিনীর উপর পড়বে না। সবমিলিয়ে ভোটমুখী কর্ণাটকে ক্রমশ দানা বাঁধছে ‘দুধযুদ্ধ’।

Advertisement

দিন কয়েক আগে আমুলের একটি টুইটকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাত। টুইটারে আমুল জানায়, এবার অনলাইনে অর্ডার করলে তাদের সংস্থার দুধ ও দই বেঙ্গালুরুতে বসেও পাওয়া যাবে। তবে কবে থেকে এই পরিষেবা শুরু হবে তা এখনও স্পষ্ট নয়। এদিকে নন্দিনী হল কর্ণাটক দুগ্ধ সমবায়ের ব্র্যান্ড। গুজরাট দুগ্ধ সমবায়ের ব্র্যান্ড আমুল দক্ষিণের রাজ্যে ঢুকলে একাধিপত্য হারাতে পারে নন্দিনী। এমনই আশঙ্কা প্রকাশ করেছে বিরোধী দল কংগ্রেস। তাঁদের দাবি, কর্ণটকের এই ব্র্যান্ডকে নষ্ট করতেই সে রাজ্যে গুজরাটের ব্র্যান্ডকে আনছে বিজেপি।

 

[আরও পড়ুন: মা সারদার পর মেসি-মারাদোনা-পেলের সঙ্গে মমতার তুলনা, ফের বিতর্কে নির্মল মাজি]

কংগ্রেসের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বম্মাই। তাঁর অভিযোগ, বিষয়টিতে অযথা রাজনীতির রঙ লাগাচ্ছে কংগ্রেস। তাঁর কথায়, “আমুলের বিষয়টিতে সম্পূর্ণ স্বচ্ছতা রেখেছি আমরা। নন্দিনী একটি জাতীয় ব্র্যান্ড। এটা শুধু কর্ণাটকের মধ্যেই আবদ্ধ নয়। অন্যান্য রাজ্যে আমরা নন্দিনীকে জনপ্রিয় করেছি।” বর্তমানে মহারাষ্ট্রেও এই ব্র্যান্ডের দুধ পাওয়া যায়। দিল্লিতেও মিলতে শুরু করেছে। এর সঙ্গে আমুলের কোনও বিরোধ নেই। তিনি আরও জানিয়েছেন, শুধুমাত্র দুধ উৎপাদনের উন্নতি নয়, বিজেপির আমলে দুগ্ধশিল্পের সঙ্গে যুক্ত সকলের ইনসেনটিভের ব্যবস্থা করা হয়েছে।

যদিও কর্ণাটকের মুখ্যমন্ত্রীর আশ্বাস মানতে নারাজ কংগ্রেস। তাদের সাধারণ সম্পাদক রণদীপ সূরজওয়ালা জানিয়েছেন, “কর্ণাটকের দুগ্ধশিল্পকে গুজরাটের কাছে বিক্রি করে দিতে চাইছে। সেই চক্রান্ত ফাঁস হয়ে গিয়েছে।”

[আরও পড়ুন: ৯-১৫ এপ্রিলের Horoscope: নববর্ষের আগে কী রয়েছে আপনার ভাগ্যে? জেনে নিন সাপ্তাহিক রাশিফল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement