ইসলামিক স্টেটের শিকড় উপড়ে ফেলতে ৪১টি জায়গায় অভিযান NIA-র, গ্রেপ্তার ১৫

10:29 AM Dec 09, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে জেহাদের বিষ ছড়াচ্ছে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)! এবার জঙ্গিদের ডেরার খোঁজে ৪১টি জায়গায় তল্লাশি অভিযান চালাচ্ছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। আইএসের সন্ত্রাসী ষড়যন্ত্রে জড়িত থাকার সন্দেহে ১৫জনকে হেফাজতে নেওয়া হয়েছে।

Advertisement

শনিবার সকালে মুম্বই ও কর্নাটকের মোট ৪১টি জায়গায় তল্লাশি শুরু করা হয়েছে। পুনে থেকে গ্রেপ্তার করা হয় ওই সন্দেহভাজনদের। অভিযান চলছে পুনে, মীরা ভায়ান্দার, থানে গ্রামীণ ও শহরাঞ্চলে। এনআইএ সূত্রে খবর, তদন্তকারীরা জঙ্গিদের বৃহত্তর ষড়যন্ত্রের ছক বানচাল করে দেন। বিদেশের মাটিতেই তৈরি হয়েছিল ভারতে সন্ত্রাসী কার্যকলাপ চালানোর পরিকল্পনা। এর সঙ্গে যোগ রয়েছে আইএসআইএসের। এই তদন্তে ইসলামিক স্টেটের চরমপন্থি আদর্শ ভারতে ছড়ানোর পরিকল্পনাও ভেস্তে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, কয়েকজন মিলে একটি নেটওয়ার্কের জাল তৈরি করে এই কাজ করত।  

[আরও পড়ুন: যোগীরাজ্যে ফের অনাচার, বৃদ্ধকে জোর করে থুতু চাটিয়ে পরানো হল জুতোর মালা!]

উল্লেখ্য, গত জুলাই মাসে বাণিজ্য নগরী মুম্বইয়ের চারটি জায়গায় অভিযান চালায় এনআইএ (NIA)। সেই সময়ও পুণের একটি জায়গাতেও তল্লাশি চালান গোয়েন্দারা। মূলত, ইসলামিক স্টেট সমর্থকদের ডেরাতেই এই তল্লাশি অভিযান হয়। সূত্রের খবর ছিল, ভারতে হামলা চালানোর ছক কষছে ইসলামিক স্টেট। মুম্বইয়ের মতো একাধিক শহরে সক্রিয় হয়েছে জেহাদিদের স্লিপার সেলগুলো। চলতি বছরের শুরুতে এনিয়ে একটি মামলাও করে এনআইএ। সেই মামলার পরবর্তী পদক্ষেপ হিসাবে এদিনও অভিযান শুরু করে জাতীয় তদন্তকারী সংস্থা। 

বলে রাখা ভালো, ভারতে দ্রুত শিকড় ছড়াচ্ছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। জম্মু-কাশ্মীর ও পশ্চিমবঙ্গ জেহাদি দলটির ‘ট্রানজিট রুট’ হিসেবে পরিচিতি লাভ করেছে গোয়েন্দা মহলে। সূত্রের খবর, কাশ্মীরে জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তইবার মতো জঙ্গি সংগঠনগুলির জায়গা নিতে চাইছে আইএস। বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গে জামাত-উল-মুজাহিদিনের হাত ধরে ঢুকে পড়েছে সংগঠনটি। বিশ্লেষকদের সাফ কথা, ইসলামিক স্টেট শুধুমাত্র একটি দল নয়। এটি একটি মতাদর্শ হয়ে দাঁড়িয়েছে। যার উদ্দেশ্য গোটা বিশ্বে শরীয়ত আইন লাগু করে ‘খিলাফত’ প্রতিষ্ঠা করা। আর এর জন্য ভারতীয় মহাদেশে প্রস্তুতি শুরু করেছে সংগঠনটি। 

[আরও পড়ুন: বিচার প্রক্রিয়ায় বিলম্ব! গৌরী লঙ্কেশ খুনে মূল অভিযুক্তকে জামিন দিল আদালত

 

Advertisement
Next