shono
Advertisement

সরকারি খরচে দলের প্রচার! ১৬৪ কোটির নোটিস কেজরিওয়ালকে! সিল হতে পারে আপের দপ্তর

কেজরির দলের বিরুদ্ধে নোটিস পাঠিয়েছে তাঁরই সরকার।
Posted: 12:55 PM Jan 12, 2023Updated: 05:00 PM Jan 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি খরচে দলের বিজ্ঞাপন। দিল্লির শাসক দল আম আদমি পার্টির বিরুদ্ধে দীর্ঘদিন ধরে এই অভিযোগ করে আসছে বিরোধীরা। আপ (AAP) বরাবর সেই অভিযোগ অস্বীকারও করে আসছে। কিন্তু এবার প্রশাসনের মাধ্যমে কেজরিওয়ালের দলের উপর চাপ সৃষ্টির পন্থা নিল কেন্দ্র।

Advertisement

দিল্লির শাসকদলকে সরকারি খরচে দলের বিজ্ঞাপন করার অভিযোগে ১৬৪ কোটি টাকা জরিমানার নোটিস পাঠিয়েছেন দিল্লির উপরাজ্যপাল ভিকে সাক্সেনা (VK Saxena)। ১০ দিনের মধ্যে সেটা না দিলে আপের সদর দপ্তর সিল করে দেওয়া হবে বলে হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। আপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের নির্দেশ এবং ২০১৬ সালের সরকারি বিজ্ঞাপন সংক্রান্ত নিয়ন্ত্রণ কমিটির নির্দেশিকা লঙ্ঘনের অভিযোগ তুলেছেন লেফটেন্যান্ট গভর্নর বিনয়কুমার সাক্সেনা।

[আরও পড়ুন: ভয়ংকর! তন্ত্রমন্ত্রের বলি ৯ বছরের বালক! অর্থপ্রাপ্তির আশায় মুন্ডু কাটার পর খণ্ড খণ্ড দেহ]

দিল্লির রাজনীতিতে উপরাজ্যপাল এবং শাসক দলের বিবাদ নতুন কিছু নয়। বিশেষ করে অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) মুখ্যমন্ত্রী হওয়ার পর এই বিবাদ অন্য মাত্রায় পৌঁছেছে। কিছুদিন আগেই লেফটেন্যান্ট গভর্নর সাক্সেনা দাবি করেছিলেন, আপ সরকার মৌলিক জনস্বার্থের দিকে নজর না দিয়ে বিজ্ঞাপন আর বক্তৃতার উপর চলছে। উপরাজ্যপালের সেই বক্তব্য, নতুন মাত্রা দেয় আপ-উপরাজ্যপালের বিবাদে। দিল্লির শাসকদল উপরাজ্যপালের এক্তিয়ার নিয়েই প্রশ্ন তুলে দেন।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’র শেষদিন শক্তি প্রদর্শন! তৃণমূল-সহ ২১ দলকে আমন্ত্রণ কংগ্রেসের]

তারপরই এই বিষয়টিতে তদন্ত শুরুর নির্দেশ দেন উপরাজ্যপাল সাক্সেনা। দিল্লির মুখ্যসচিবকে তিনি নির্দেশ দেন, কোন কোন সরকারি বিজ্ঞাপনে আসলে ঘুরিয়ে দলের প্রচার করা হচ্ছে, সেগুলি চিহ্নিত করতে। বিজ্ঞাপনগুলি চিহ্নিত করেই শাসকদলের কাছ থেকে সেই বিজ্ঞাপনের টাকা আদায় করার নির্দেশ দেন তিনি। বৃহস্পতিবার উপরাজ্যপালের নির্দেশেই দিল্লির ডিরেক্টরেট অফ ইনফরমেশন অ্যান্ড পাবলিসিটি আম আদমি পার্টিকে (Aam Aadmi Party) নোটিস পাঠিয়েছে। চিঠিতে বলা হয়েছে, চিঠিতে ১০ দিনের মধ্যে ১৬৪ কোটি টাকা করতে হবে আপকে। সেটা না করা হলে আপের দপ্তর সিল করে দেওয়া হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement