রাজনৈতিক ঘটনার প্রতিবাদে ফেরানো যাবে না সরকারি সম্মান! নয়া নিয়মের প্রস্তাব সংসদীয় কমিটির

05:27 PM Jul 25, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিবাদের ভাষা হিসাবে অনেকক্ষেত্রেই নিজেদের সরকারি সম্মান বা পুরস্কার ফেরত দেন ক্রীড়াবিদ থেকে বিশিষ্টজনেরা। সরকারের জনবিরোধী সিদ্ধান্ত হোক বা অন্য কোনও আর্থ-সামাজিক ইস্যু। প্রতিবাদের হাতিয়ার অনেক সময়ই হয়ে ওঠে এই ‘অ্যাওয়ার্ড ওয়াপসি’ (Award Wapsi)। এবার প্রতিবাদের সেই অস্ত্রটিই বিশিষ্টদের হাত থেকে কেড়ে নিতে চাইছে কেন্দ্র! অন্তত এক সংসদীয় কমিটির সুপারিশ দেখে তেমনটাই মনে হচ্ছে।

Advertisement

সম্প্রতি সংসদের পরিবহণ, পর্যটন এবং সংস্কৃতি সংক্রান্ত কমিটি একটি প্রস্তাব দিয়েছে। তাতে বলা হয়েছে, এভাবে সম্মান ফেরানোর প্রবণতা বন্ধ করতে আগে থেকেই পুরস্কার প্রাপকদের সঙ্গে চুক্তি করে নেওয়া উচিত। কমিটির আবেদন, সরকার এমন একটি ব্যবস্থা তৈরি করুক, যেখানে পুরস্কার পাওয়ার আগেই প্রাপক জানিয়ে দেবেন, তিনি কোনও অবস্থাতেই সেই পুরস্কার ফেরাবেন না। সেজন্য একটি লিখিত শপথপত্র পূরণ করতে হবে পুরস্কারপ্রাপককে।

[আরও পড়ুন: স্কুলের থেকে নিয়োগের ক্ষমতা ‘কেড়ে’ নিজেদের হাতে নিয়েছিলেন পার্থ-কল্যাণময়রা! বিস্ফোরক CBI]

অর্থাৎ পুরস্কার নেওয়ার আগেই সরকারকে ‘মুচলেকা’ দিয়ে জানিয়ে দিতে হবে তিনি কোনও অবস্থাতেই ওই পুরস্কার বা সম্মান প্রত্যাখ্যান করবেন না। আসলে ওই সংসদীয় কমিটি মনে করছে, পুরস্কার ফেরতের জেরে দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়। তাছাড়া যে সংস্থা সম্মান দিচ্ছে, বা যে পুরস্কার দেওয়া হচ্ছে, সেগুলিরও সম্মান ক্ষুণ্ণ হয়।

[আরও পড়ুন: বিশ্বের ধনীতম ক্রীড়াবিদের প্রথম একশোয় বিরাট, তালিকায় মাত্র দু’জন এশিয়ান তারকা]

ওই সংসদীয় কমিটির আবেদন, কাউকে সরকার বা কোনও সংস্থা সম্মান দেয় নির্দিষ্ট কোনও ক্ষেত্রে অনন্য অবদানের জন্য। ওই ব্যক্তি যদি রাজনৈতিক কারণে ওই সম্মান ফেরত দেয়, তাহলে সেটা ওই সম্মান এবং দেশের ভাবমূর্তির জন্য ক্ষতিকারক। সেই সঙ্গে কমিটির সুপারিশ, যদি কেউ সরকারি সম্মান পাওয়ার পর ফেরত দেন, তাহলে শাস্তি হিসাবে তাঁর নাম যেন আর কোনও সরকারি পুরস্কারের ক্ষেত্রে না সুপারিশ করা হয়।

Advertisement