Advertisement

স্বামী বিবেকানন্দকে ভারতরত্ন দেওয়া হোক, দাবি বাবা রামদেবের

10:36 PM Jan 27, 2019 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রণব মুখোপাধ্যায়, নানাজি দেশমুখ এবং ভুপেন হাজারিকাকে এবছরের ভারতরত্ন পুরস্কারের জন্য মনোনীত করেছে ভারত সরকার। তা নিয়ে রাজনৈতিক টানাপোড়েন কম হচ্ছে না। বিরোধীদের একাংশ বলছেন, ভোটের আগে রাজনৈতিক উদ্দেশ্যে ভারতরত্ন প্রদান করার কথা ঘোষণা করেছে সরকার। এইসব বিতর্কের মধ্যেই এবার ভারতরত্ন দেওয়ার নিয়মে বদলের আরজি জানালেন যোগগুরু রামদেব। তাঁর দাবি, এবার ভারতরত্ন প্রাপকদের তালিকায় শামিল করতে হবে সন্ন্যাসীদেরও। স্বামী বিবেকানন্দ, লিঙ্গায়েত নেতা শিবকুমার স্বামী এবং স্বামী দয়ানন্দ সরস্বতীদের মতো সন্ন্যাসীদের ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান দেওয়ার দাবি জানিয়েছেন যোগগুরু।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[‘সুপ্রিম কোর্ট না পারলে ২৪ ঘণ্টাতেই মেটাব মন্দির ইস্যু’, বার্তা যোগীর]

তিনি বলেন, ভারতের দুর্ভাগ্য যে স্বাধীনতার ৭০ বছর পরেও সাধু সন্ন্যাসীদের কেউ ভারতরত্ন পাননি। ভারত সরকারের কাছে আমার অনুরোধ আগামী বছর অন্তত কোনও একজন সন্ন্যাসীকে ভারতরত্ন দেওয়া হোক। স্বামী বিবেকানন্দ, দয়ানন্দ সরস্বতী, শিবকুমার স্বামীর মতো সন্ন্যাসীদের জন্ম দিয়েছে ভারত।

[বক্তৃতায় আনাড়ি, সাধারণতন্ত্র দিবসের ভাষণ কালেক্টরকে দিয়ে পড়ালেন মন্ত্রী]

উল্লেখ্য, শুক্রবার প্রধানমন্ত্রী ভারতরত্ন প্রাপকদের তালিকা ঘোষণা করার পরই লিঙ্গায়েত সন্ন্যাসী শিবকুমার স্বামীকে ভারতরত্ন দেওয়ার দাবি উঠছে। গত ২১ জানুয়ারি ১১১ বছর বয়সে মৃত্যু হয়েছে শিবকুমার স্বামীর। কর্ণাটকে ভক্তদের কাছে তাঁর পরিচিত ছিল ‘চলমান ঈশ্বর’ হিসেবে। তাঁর পরিচালিত সোসাইটি রাজ্যে ১০০ শিক্ষা প্রতিষ্ঠান চালায়। তাঁকে ভারতরত্ন দেওয়ার দাবি জানিয়েছেন, কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, বিজেপি সরকার নিজেদের অনুগতদের ভারতরত্ন দিচ্ছে। শিবকুমার স্বামীর মতো সন্ন্যাসীই এই পুরস্কার পাওয়ার যোগ্য।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post স্বামী বিবেকানন্দকে ভারতরত্ন দেওয়া হোক, দাবি বাবা রামদেবের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next