Advertisement

অবশেষে স্বস্তি, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের করোনা রিপোর্ট নেগেটিভ

11:13 PM Jul 04, 2020 |

দেশে আনলকের দ্বিতীয় পর্বেও বাড়ছে  করোনা আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত দেশে ৬ লক্ষ ৪৮ হাজার ৩১৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৮ হাজার ৬৫৫ জনের। পশ্চিমবঙ্গে মোট আক্রান্তের সংখ্যা ২১ হাজার ২৩১ জন। রাজ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭৩৬ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

Advertisement

রাত ১০.৫২: অবশেষে স্বস্তি। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের করোনা রিপোর্ট নেগেটিভ। বিহারের এক বিজেপি নেতা করোনা আক্রান্ত হওয়ার পরেই তড়িঘড়ি নীতীশেরও টেস্ট করানো হয়। কারণ, সম্প্রতি ওই বিজেপি নেতার সঙ্গে একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিহারের মুখ্যমন্ত্রী।

Advertising
Advertising

রাত ১০: বিরোধিতা ভুলে করোনা আক্রান্ত বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়কে ফোন মমতা বন্দ্যোপাধ্যায়ের। দিদির মতো পাশে থাকার আশ্বাস মুখ্যমন্ত্রীর।

রাত ৯: একসঙ্গে ৩০ জনের করোনা সংক্রমণ ধরা পড়ল আমতার নাপিত পাড়ায়।

রাত ৮.৪০: করোনা যুদ্ধে জয়ী হলেন অলিম্পিকে সোনাজয়ী বক্সার ডিংকো সিং।

সন্ধ্যা ৭.৫০: পশ্চিমবঙ্গে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হল ৭৪৩ জন। মারা গিয়েছে ১৯ জন।

সন্ধ্যা ৬.৪০:  মুম্বইয়ের ধারাভি এলাকায় নতুন করে দুজন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। মৃত্যু হয়েছে আরও দুজনের। এর ফলে এই এলাকায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৩১১। এর মধ্যে ৮৬ জনের মৃত্যু হয়েছে ও চিকিৎসাধীন রয়েছে ৫১৯ জন।

সন্ধ্যা ৬.১০: লকডাউনের সময় বিজেপির যেসমস্ত কর্মীরা মানুষের জন্য কাজ করেছেন। তাঁদের ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে যাঁরা প্রাণ দিয়েছেন তাঁদের পরিবারের প্রতিও সমবেদনা জানান তিনি।

বিকেল ৫.৫০: আগামী ৬ জুলাই থেকে চেন্নাইয়ে লকডাউন কিছুটা শিথিল করা হবে বলে জানালেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী। তিনি আরও জানান, ওইদিন থেকে মুদিখানা ও সবজির দোকান সকাল ৬ থেকে সন্ধে ৬ পর্যন্ত খোলা থাকবে। আর জামাকাপড় ও হার্ডওয়ারের দোকান খোলা থাকবে সকাল ১০টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত। আর রেস্তরাঁগুলি সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত।

বিকেল ৫.৩০: মাদুরাই ও তৎসংলগ্ন এলাকায় লকডাউনের মেয়ার বাড়ল। আগামী ১২ জুলই অবধি ওই এলাকায় লকডাউন জারি থাকবে ।

বিকেল ৫.০০: হাওড়ায় করোনা আক্রান্তকে ‘হেনস্তা’র অভিযোগ। সত্যবালা আইডি থেকে আজই করোনা পজিটিভ রিপোর্ট পান। হোম আইসোলেশনে থাকতে বলা হয়। ভাড়াবাড়িতে ঢুকতে বাধা দেওয়া হয় যুবককে। বালি থানায় গেলেও পুলিশ সহযোগিতা করেনি বলে অভিযোগ। তাই বাধ্য হয়ে বালি থানার সামনেই বসে রয়েছেন করোনা আক্রান্ত টোটোচালক।

বিকেল ৪.১৫: আর্কি্ওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার অধীনে থাকা সমস্ত স্মৃতিসৌধ ৬ জুলাই থেকে খুলে যাচ্ছে। কিন্তু পুরি জেলা প্রশাসনের আবেদন মেনে পুরি শহরের আঠারোনালা সেতু, সূর্য মন্দির ও কোনারক মন্দির খোলা হচ্ছে না। বাড়তে থাকা সংক্রমণের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হল। 

দুপুর ৩.৫০:  ছ’টি শহর থেকে কলকাতার নেতাজি সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দর আসবে না বিমান। জারি হল সাময়িক নিষেধাজ্ঞা। ছটি শহর হল-দিল্লি, মুম্বই, পুণে, নাগপুর, চেন্নাই এবং আহমেদাবাদ।  আগামী ৬ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে খবর। 

দুপুর ৩.৩০: শ্রাবণ মাসে ভোল ব্যোমযাত্রা নিষিদ্ধ করল ওড়িশা সরকার। এবছর কেউ কোনও ধর্মীয় স্থান থেকে জল নিয়ে অন্য কোনও মন্দিরে ঢালতে যেতে পারবেন না বলে জানিয়ে দিল প্রশাসন।

দুপুর ৩.১৫: বেসরকারি হাসপাতালে রাতভর চিকিৎসা, আপাতত স্থিতিশীল করোনা আক্রান্ত বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়।

দুপুর ৩.০০: বেঙ্গালুরুতে আজ রাত ৮ টা থেকে লকডাউনের নিয়মবিধি জারি করা হবে। চলবে সোমবার সকাল পাঁচটা পর্যন্ত। তবে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান খোলা থাকবে। উইকএন্ডের অপ্রয়োজনীয় ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হল।

দুপুর ২.৩০: আহমেদাবাদে বাড়ল মাইক্রো কনটেনমেন্ট জোনের সংখ্যা। গত ২৪ ঘণ্টার সংক্রমণের নিরিখে আরও ২৬টি কনটেনমেন্ট জোন বাড়ানো হল।

দুপুর ১.২০: আগামী সপ্তাহে চিনে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দল। করোনার উৎস খুঁজে দেখবেন তাঁরা।

দুপুর ১.০০: প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের বাসভবনের পাশ্ববর্তী ফ্ল্যাটে একজন কোভিড-১৯ (Covid-19) পজিটিভের হদিশ মিলেছে।  যতদিন না পর্যন্ত কলকাতা কর্পোরেশনের পক্ষ থেকে ওই সংশ্লিষ্ট এলাকা স্যানিটাইজ করা হচ্ছে ততদিন সপরিবারে সেলফ আইসোলেশনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন সোমেনবাবু।

দুপুর ১২.৪০: আজ থেকে খুলছে জামা মসজিদ। সকাল ৯ টা থেকে রাত ১০ পর্যন্ত খোলা থাকবে মসজিদ। মানতে হবে সামাজিক দূরত্ব বিধিও। খুলছে ফতেহপুর মসজিদও।

দুপুর ১২.৩০: তিনমাস পর ব্রিটেনে অবশেষে শিথিল হল লকডাউন। খুলছে পাব-রেস্তরাঁ- সাঁলো এবং সিনেমা হল।

দুপুর ১২.২০: কোচিতে কড়াভাবে পালন করা হবে লকডাউন। 

দুপুর ১২.০০: মার্কিন প্রেসিডেন্টের ঘরেও করোনার থাবা। এবার আক্রান্ত ডোনাল্ড ট্রাম্পের ছেলের প্রেমিকা কিম্বারলি গুইলিফোয়েল (Kimberly Guilfoyle)। ৪ জুলাই ট্রাম্পের বড় ছেলের সঙ্গে তিনিও দক্ষিণ ডাকোটা গিয়েছিলেন প্রেসিডেন্টে বক্তব্য শুনতে। 

সকাল ১১.০০: দেশে ফের বাড়ল সুস্থতার হার। বর্তমানে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার ৬০.৮০ শতাংশ।

সকাল ১০.৩০: বেঙ্গালুরুতে সংক্রমিত ২৬৯ জন পুলিশ কর্মী। সিল করা হল ১৬টি পুলিশ স্টেশন।

সকাল ১০.০০: গত ২৪ ঘণ্টায় ফের রেকর্ড ভাঙা সংক্রমণ দেশে। করোনা আক্রান্ত হয়েছেন ২২,৭৭১ জন।  একই সময়ে মৃত্যু হয়েছে ৪৪২ জনের। ফলে দেশে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ লক্ষ ৪৮ হাজার ৩১৫ জন।  মৃতের সংখ্যা বেড়ে ১৮ হাজার ৬৫৫ জন। 

সকাল ৯.১০: গত ২৪ ঘণ্টায় দেশে ২ লক্ষ ৪২ হাজার ৩৮৩ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। জানাল আইসিএমআর।

সকাল ৯.০০: করোনা আবহে পুণেতে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা সম্ভব নয়। তাই অনলাইনেই চলবে ক্লাস। এমন পরিস্থিতিতে আমজনতাকে মোবাইল-ট্যাব-কম্পিউটার শিক্ষা প্রতিষ্ঠানে দান করার আর্জি প্রশাসনের। যাতে সকল পড়ুয়া অনলাইন ক্লাস করতে পারে।

সকাল ৮.৪০: আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত আরও তিনজন। ফলে মোট সংক্রমিতের সংখ্যা ১১৯।

সকাল ৮.২০: দু সপ্তাহের মধ্যে করোনা টিকার ট্রায়ালের ফল মিলবে। জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)

সকাল ৮.১৫: করোনা আবহে তিন-বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বন্দ্ব। WHO-এর দাবি, চিন নয় তাঁরাই বিশ্ব সর্বপ্রথম করোনা নিয়ে সতর্ক করেছিলেন।

সকাল ৮.০০: বিশ্বে করোনা আক্রান্ত ১১ মিলিয়ন মানুষ। তথ্য দিচ্ছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়। সাত মাসে বিশ্বে পাঁচ লক্ষের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

The post অবশেষে স্বস্তি, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের করোনা রিপোর্ট নেগেটিভ appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next