shono
Advertisement

Corona Vaccine: করোনা টিকা নিয়ে মৃত্যুর অভিযোগ, বিল গেটস-সেরামের কাছে ১ হাজার কোটি জরিমানা দাবি

এই মামলায় গেটস এবং সেরামকে নোটিস ধরিয়েছে বম্বে হাই কোর্ট।
Posted: 09:48 AM Sep 03, 2022Updated: 10:01 AM Sep 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যু হয়েছে মেয়ের। এমন বিস্ফোরক অভিযোগ তুলেই নকুবের বিল গেটস এবং সেরাম ইনস্টিটিউটের বিরুদ্ধে বম্বে হাই কোর্টের দ্বারস্থ হন দিলীপ লুনওয়াত নামের এক ব্যক্তি। এমনকী ক্ষতিপূরণ হিসেবে ১ হাজার কোটি টাকাও দাবি করেছেন তিনি। এই মামলায় গেটস এবং সেরামকে শুক্রবার নোটিস ধরিয়েছে উচ্চ আদালত।

Advertisement

২০২০ সালে বিশ্বজুড়ে চোখ রাঙাতে শুরু করেছিল করোনা ভাইরাস (Corona Virus)। এমন কঠিন পরিস্থিতিতে গোটা দুনিয়ায় কোভিশিল্ড ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ পৌঁছে দিতে বিল গেটসের সঙ্গে হাত মেলান সেরাম ইনস্টিটিউট (Serum Institute) প্রধান আদর পুনাওয়ালা। কিন্তু দিলীপবাবুর অভিযোগ, এই কোভিশিল্ডের ডোজ নিয়েই পার্শ্বপ্রতিক্রিয়া হয় তাঁর মেয়ের শরীরে। আর তার জেরেই মৃত্যু হয় তাঁর। তাই মেয়ের প্রাণহানির জন্য গেটস ও সেরামকেই কাঠগড়ায় তুলেছেন তিনি। শুধু তাই নয়, নিজের আবেদনে স্বাস্থ্যমন্ত্রক, DCGI, ড. ভিজি সোমানি, ড্রাগ কন্ট্রোল জেনারেল এবং এইমসের ডিরেক্টর ড. রণদীপ গুলেরিয়ার নামও উল্লেখ করেছেন ওই মামলাকারী।

[আরও পড়ুন: রবিবার ফের মুখোমুখি ভারত-পাক, মেগা লড়াইয়ের আগে রোহিতদের সতর্কবার্তা রিজওয়ানের]

ওরাঙ্গাবাদের বাসিন্দা দিলীপবাবু উচ্চ আদালতকে জানান, তাঁর মেয়ে পেশার চিকিৎসক ছিলেন। সেই সঙ্গে একটি ডেন্টাল কলেজের লেকচারারও ছিলেন। ভারত সরকার চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সর্বপ্রথম ভ্যাকসিন নেওয়ার নির্দেশিকা জারি করেছিল। তাই তাঁর মেয়েকেও তখন ভ্যাকসিন নিতে হয়েছিল। বলা হয়েছিল, এই টিকা সম্পূর্ণ সুরক্ষিত। কিন্তু তারই পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রাণ হারাতে হয় তাঁর মেয়েকে বলে দাবি দিলীপবাবুর। 

মামলাকারী দিলীপ লুনওয়াতের কথায়, “মেয়ের জীবন চলে গিয়েছে। কিন্তু যারা এভাবে বহু মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে, তাদের সুবিচার চেয়েই আদালতের দ্বারস্থ হয়েছি।” গেটস (Bill Gates) ও সেরামের কাছে ১ হাজার কোটি টাকা জরিমানাও দাবি করেছেন তিনি। এবার দেখার, মামলাটি কোন দিকে গড়ায়।

[আরও পড়ুন: মন ভরাবে সোহম-সুস্মিতা জুটি, ‘পাকা দেখা’ একেবারেই টাইমপাস ছবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement