shono
Advertisement

রেলের জমি লিজের মেয়াদ বাড়িয়ে ৩৫ বছর করায় সায় মন্ত্রিসভার, হবে বিপুল কর্মসংস্থান

দেশজুড়ে সাড়ে ১৪ হাজার স্কুলের উন্নতির জন্য চালু হতে চলা প্রকল্পের প্রস্তাবেও সায় দিয়েছে মন্ত্রিসভা।
Posted: 03:22 PM Sep 08, 2022Updated: 05:31 PM Sep 08, 2022

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: ভারতীয় রেলের কার্গো টার্মিনালের লিজের মেয়াদ পাঁচ থেকে বাড়িয়ে করা হচ্ছে ৩৫ বছর। এই সিদ্ধান্তে বুধবার সবুজ সংকেত দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। একইসঙ্গে দেশজুড়ে সাড়ে ১৪ হাজার স্কুলের উন্নতির জন্য চালু হতে চলা প্রধানমন্ত্রী-শ্রী প্রকল্পের প্রস্তাবেও সায় দিয়েছে মন্ত্রিসভা।

Advertisement

এই প্রকল্পের জন্য ২৭ হাজার ৩৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে প্রতি ব্লকে দু’টি করে বিদ্যালয়ের পরিকাঠামোর উন্নয়ন করা হবে। আগামী পাঁচ বছরে দেশজুড়ে রেলের (Indian Railways) জমিতে ৩০০টি কার্গো টার্মিনাল তৈরি হবে। এই টার্মিনালগুলির জমি লিজ দেওয়ার পাশাপাশি পিপিপি মডেলে হাসপাতাল, বিদ্যালয়, সৌর বিদ্যুৎ-সহ অন্যান্য পরিকাঠামোগত উন্নতিও করা হবে।

[আরও পড়ুন: ‘শুভেন্দু-সুজনের বিরুদ্ধে মিথ্যে বয়ান দিতে মেয়েকে চাপ CIDর’, CBI-কে চিঠি দেবযানীর মায়ের]

প্রতি বছর বাজারদরের ১.৫ শতাংশ মূল্য হারে ৩৫ বছরের জন্য লিজ দেওয়া হবে জমি। এর ফলে প্রায় সওয়া লক্ষ কর্মসংস্থান হবে বলে কেন্দ্রীয় সরকার সূত্রের খবর। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে শিক্ষাব্যবস্থার উন্নতি ঘটাতেও এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল। কেন্দ্রীয় বিদ্যালয়, নবোদয় বিদ্যালয়-সহ ব্লক প্রতি দু’টি করে মোট সাড়ে ১৪ হাজার স্কুলের শ্রীবৃদ্ধি করা হবে। প্রকল্পের ৬০ শতাংশ ব্যয় বহন করবে কেন্দ্র। বাকি ৪০ শতাংশ দিতে হবে রাজ্যগুলিকে।

২০২৭ সাল পর্যন্ত এই লক্ষ্যে প্রায় ২৭ হাজার ৩৬০ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে। এছাড়াও এদিন গ্রেট ব্রিটেন, উত্তর আয়ারল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহি ও মালদ্বীপের সঙ্গে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মউ চুক্তি স্বাক্ষর হয়। কোচি মেট্রোর দ্বিতীয় পর্যায়ের ছাড়পত্রও দেওয়া হয়েছে এদিন।

[আরও পড়ুন: প্রাণনাশের হুমকির পরই ঝুলন্ত দেহ উদ্ধার, ত্রিকোণ সম্পর্কের জেরে চাঁচলে ‘খুন’ সিভিক ভলান্টিয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement