shono
Advertisement
Small Savings Schemes

মিটল না গ্রাহকদের প্রত্যাশা, ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র

এপ্রিল থেকে জুন পর্যন্ত সুদের যে হার বলবৎ ছিল, দ্বিতীয় ত্রৈমাসিকেও সেই হারেই সুদ মিলবে।
Published By: Biswadip DeyPosted: 01:42 PM Jun 29, 2024Updated: 02:11 PM Jun 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪-২৫ অর্থবর্ষে দ্বিতীয় ত্রৈমাসিকে ক্ষুদ্র সঞ্চয়ের উপর সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র। ফলে আগামী জুলাই থেকে সেপ্টেম্বরে যে কোনও রকম ক্ষুদ্র সঞ্চয়ের ক্ষেত্রেই কোনও বদল হচ্ছে না সুদের হারে।

Advertisement

জুলাই মাসের প্রথম দিন থেকে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ছে না। ২০২৪-২৫ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে সুদের হার অপরিবর্তিত থাকছে। ফলে সুদের হারে কোনও বদল হচ্ছে না কেন্দ্রের সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিম, রেকারিং ডিপোজিট, মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিম, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিম, সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট স্কিমের মতো প্রকল্পের সুদের হারে।

[আরও পড়ুন: ১৫ মিনিটে পুড়ে খাক! রংয়ের দাহ্য তরলে ভয়াবহ রূপ নেয় হলং বাংলোর আগুন?]

শুক্রবার অর্থ মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ত্রৈমাসিকে বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার অপরিবর্তিত থাকবে। অর্থাৎ ২০২৪-২৫ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে অর্থাৎ এপ্রিল থেকে জুনের শেষ পর্যন্ত সুদের যে হার বলবৎ ছিল, দ্বিতীয় ত্রৈমাসিকে সেই হারেই সুদ মিলবে। পাবলিক প্রভিডেন্ট ফান্ডে সুদের হার থাকবে ৭.১ শতাংশ।

সাধারণ সেভিংসে জমা অর্থের উপর চার শতাংশ হারে সুদ মিলবে। একবছরের মেয়াদি জমার উপর সুদের হার থাকবে ৬.৯ শতাংশ। দু’বছরের টার্ম ডিপোজিটে সুদ পাওয়া যাবে সাত শতাংশ হারে। তিন বছরের মেয়াদি জমা প্রকল্পে বিনিয়োগ করলে মিলবে ৭.১ শতাংশ হারে সুদ। তবে পাঁচ বছরের টার্ম ডিপোজিটের ক্ষেত্রে সেটা হবে ৭.৫ শতাংশ। অন‌্যদিকে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের মতো জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার থাকছে ৭.৭ শতাংশ। আরও একটি জনপ্রিয় স্কিম কিষান বিকাশ পত্রের সুদের হার থাকে ৭.৫ শতাংশ।

আর সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট প্রকল্পে সুদ মিলবে ৮.২ শতাংশ হারে। ৫ বছরের রেকারিং ডিপোজিটে লগ্নি করলে ৬.৭ শতাংশ হারে সুদ পাবেন গ্রাহকরা। সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিমে সুদের হার থাকছে ৮.২ শতাংশ। মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিমে ৭.৪ শতাংশ হারে সুদ মিলবে।

[আরও পড়ুন: বার্বাডোজে বিশ্বকাপ ফাইনাল, একনজরে ভারত ও দক্ষিণ আফ্রিকার শক্তি-দুর্বলতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০২৪-২৫ অর্থবর্ষে দ্বিতীয় ত্রৈমাসিকে ক্ষুদ্র সঞ্চয়ের উপর সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র।
  • ফলে আগামী জুলাই থেকে সেপ্টেম্বরে যে কোনও রকম ক্ষুদ্র সঞ্চয়ের ক্ষেত্রেই কোনও বদল হচ্ছে না সুদের হারে।
  • পাবলিক প্রভিডেন্ট ফান্ডে সুদের হার থাকবে ৭.১ শতাংশ। সাধারণ সেভিংসে জমা অর্থের উপর চার শতাংশ হারে সুদ মিলবে।
Advertisement