shono
Advertisement

মরুরাজ্যে কুনোর পথভ্রষ্ট চিতা! ঘুম পাড়িয়ে ফেরাল বনদপ্তর

ফের একবার শিরোনামে মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যান।
Posted: 10:11 AM Dec 26, 2023Updated: 10:18 AM Dec 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের শিরোনামে মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যান। এবার পথ হারিয়ে কুনোর একটি চিতা পৌঁছে যায় রাজস্থান। গত রবিবার সেটিকে প্রথমবার জঙ্গলে ছাড়া হয়েছিল। কিন্তু পথভ্রষ্ট হয়ে ওই চিতা পৌঁছে যায় মরুরাজ্যের বরন জেলায়। অবশেষে সোমবার সন্ধ্যায় সেটিকে ঘুমপাড়ানি ওষুধ দিয়ে কুনোতে ফিরিয়ে আনেন বনদপ্তরের কর্মীরা।    

Advertisement

জানা গিয়েছে, রাজস্থানে ঢুকে পড়া ওই চিতাটির নাম ‘অগ্নি’। রবিবার ‘বায়ু’ নামের অন্য এক চিতার সঙ্গে পারন্দ ফরেস্ট রেঞ্জে তাকে ছেড়ে দেওয়া হয়েছিল। ওই অঞ্চলটি কেএনপির (Kuno National Park) আহেরা পর্যটন বিভাগের অংশ। এই বিষয়ে কুনোর বনদপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, “অগ্নি নামের চিতাটি রাজস্থানের বরন জেলার জঙ্গলে চলে গিয়েছিল। সোমবার সেটিকে ঘুমপাড়ানি ওষুধ দেওয়া হয়। তার পর কুনোতে ফিরিয়ে আনা হয়েছে। অগ্নিকে ঘেরাটোপের মধ্যে পাঠানো হয়েছে।”  

[আরও পড়ুন: বান্ধবীকে বড়দিনের সারপ্রাইজেই বিপদ! মুম্বইয়ে ইডির জালে ৯০০ কোটির প্রতারক]

বলে রাখা ভালো, গত মাসেই রাজস্থান থেকে একটি বাঘ কুনোতে ঢুকে পড়েছিল। ওই ঘটনায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছিল সেখানে থাকা চিতাদের নিরাপত্তা নিয়ে। কিন্তু ওই বাঘটির উপস্থিতির কারণে চিতাদের ক্ষতির কোনও আশঙ্কা নেই বলে আশ্বস্ত করেছিলেন জাতীয় উদ্যানটির ডিরেক্টর উত্তম শর্মা।

উল্লেখ্য, ভারতের জঙ্গলে পুনরায় চিতা ফিরিয়ে দেওয়ার জন্য উদ্যোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই প্রকল্প অনুযায়ী গত বছর ১৭ সেপ্টেম্বর নামিবিয়া থেকে আটটি চিতা (Cheetah) আনা হয়েছিল ভারতে। চলতি বছরের ১২ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকা থেকে আরও ১২টি চিতা আসে ভারতে। যাদের রাখা হয় মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে। কিন্তু গত কয়েক মাসে সেখানে মৃত্যু হয়েছে ৯টি চিতার। বিতর্ক দানা বাঁধে চিতার গলায় থাকা রেডিও কলার নিয়ে। সম্প্রতি এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্টও। শীর্ষ আদালতে ভর্ৎসনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্রকে।

[আরও পড়ুন: হামাসের সুড়ঙ্গ থেকে উদ্ধার ৫ পণবন্দির দেহ! প্রকাশ্যে ভয়াবহ ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement