shono
Advertisement

কোভিড রুখতে ৫ স্তরীয় নীতি নিচ্ছে কেন্দ্র, একদিনে আক্রান্ত বাড়ল ২০ শতাংশ

করোনায় মৃতের সংখ্যাও বাড়ছে হু হু করে।
Posted: 10:18 AM Apr 20, 2023Updated: 10:18 AM Apr 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন করে করোনা বাড়বাড়ন্ত যেন নাজেহাল করে দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রককে। দেশের একাধিক রাজ্যে ফের মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে। বলা হচ্ছে ভিড় এড়িয়ে যেতে। কিন্তু কোনও কিছুই যেন করোনা সংক্রমণে লাগাম টানতে পারছে না। উলটে দেশের কোভিড সংক্রমণ বাড়ছে হু হু করে। বৃহস্পতিবারও দৈনিক আক্রান্তের সংখ্যাটা বেড়েছে ২০ হাজার।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৫৯১ জন। গতকাল এই সংখ্যাটা ছিল প্রায় সাড়ে ১০ হাজার। একদিনে দৈনিক আক্রান্ত প্রায় ২০ শতাংশ বেড়েছে। উদ্বেগজনক বিষয় হল, দেশের দৈনিক এবং সাপ্তাহিক পজিটিভিটি রেট দুটোই হু হু করে বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যাও। বর্তমানে অ্যাকটিভ রোগীর সংখ্যা ৬৫ হাজার ২৮৬।

[আরও পডুন: বিদেশি অনুদানে বেনিয়মের অভিযোগ, অক্সফ্যাম ইন্ডিয়ার বিরুদ্ধে মামলা দায়ের সিবিআইয়ের]

গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাস প্রাণ কেড়েছে মোট ২৯ জনের। ফলে দেশের মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৩১ হাজার ২৩০। সুস্থতার হারও সামান্য হলেও নিম্নমুখী। বর্তমানে সুস্থতার হার ৯৮.৬৭ শতাংশ। রাজধানী দিল্লির পরিসংখ্যান রীতিমতো উদ্বেগজনক। স্রেফ দিল্লিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১ হাজার ৭৬৭ জন আক্রান্ত হয়েছেন। রাজধানীতে একদিনে মৃত্যু হয়েছে ৬ জনের। যা চলতি বছরে সর্বোচ্চ। মহারাষ্ট্রেও একদিনে ৪ জনের মৃত্যু হয়েছে।

[আরও পডুন: ৩৫ আসন পাওয়া সম্ভব নয়! শাহকে ভুল বোঝাচ্ছেন রাজ্য নেতারা, নালিশ পৌঁছল দিল্লিতে]

বিশেষজ্ঞরা বলছেন, আপাতত কোভিড বিধি মেনে চলাটাই বাঞ্ছনীয়। তবে উদ্বেগের বিশেষ কারণ নেই। ওমিক্রনের যে সাব ভ্যারিয়েন্টের জেরে নতুন করে করোনা বাড়ছে, সেটার মারণ ক্ষমতা কম। তবে কেন্দ্র সতর্ক। ইতিমধ্যেই করোনা নিয়ে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখ্য উপদেষ্টা পি কে মিশ্র। দেশজুড়ে করোনা রুখতে ৫ স্তরীয় কৌশলের পক্ষে সওয়াল করেছেন তিনি। তবে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে কোভিডবিধির উপর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement