shono
Advertisement
NET

NEET বিতর্কের মাঝে বাতিল কেন্দ্রীয় স্তরের আরেক পরীক্ষা, 'অনিবার্য কারণ' দেখাল NTA

২৫ থেকে ২৭ জুনের মধ্যে হওয়ার কথা ছিল জয়েন্ট CSIR-UGC-NET। কবে হবে পরীক্ষা? নতুন দিনক্ষণ জানাবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।
Published By: Sucheta SenguptaPosted: 10:32 PM Jun 21, 2024Updated: 11:06 PM Jun 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: NEET, NET-এ প্রশ্নফাঁস বিতর্ক নিয়ে তোলপাড়ের মাঝে কেন্দ্রীয় স্তরের আরও এক পরীক্ষা পিছিয়ে গেল। শুক্রবার ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, জয়েন্ট CSIR-UGC-NET পরীক্ষা, যা ২৫ থেকে ২৭ জুনের মধ্যে হওয়ার কথা ছিল, তা আপাতত স্থগিত রাখা হল। পরে বিজ্ঞপ্তি দিয়ে নতুন দিনক্ষণ জানাবে এনটিএ। মনে করা হচ্ছে, সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার মতো গুরুত্বপূর্ণ পরীক্ষা প্রশ্নফাঁস বিতর্কে জড়ানোর জেরেই উচ্চশিক্ষায় আরও এক যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা জয়েন্ট CSIR-UGC-NET পিছিয়ে দেওয়া হল। 

Advertisement

UCG বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম অনুযায়ী, দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF), লেকচারারশিপ (LS) এবং সহকারী অধ্যাপকের (Assistant Professor) হিসেবে কাজ করার যোগ্যতা নির্ধারণের জন্য জয়েন্ট CSIR-UGC-NET পরীক্ষা নেওয়া হয়। এই পরীক্ষার দায়িত্ব থাকে ন্যাশনাল টেস্টিং এজেন্সির (NTA) উপর।

[আরও পড়ুন: নজরে স্কুলপড়ুয়াদের সর্বাধিক সুরক্ষা, বাস-পুলকারের জন্য নতুন গাইডলাইন পরিবহণ দপ্তরের]

এবছর সেই তিনটি গুরুত্বপূর্ণ  পরীক্ষা হওয়ার কথা ছিল ২৫ থেকে ২৭ জুনের মধ্যে। কিন্তু শুক্রবার অর্থাৎ ২১ জুন NTA-এর তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, অনিবার্য কারণ বশত পরীক্ষা আপাতত স্থগিত করা হল। নতুন দিনক্ষণ পরে জানানো হবে। আর এই 'অনিবার্য কারণ' নিয়েই তৈরি হয়েছে যত ধোঁয়াশা। শিক্ষামহলে গুঞ্জন, তবে কি এই পরীক্ষাতেও প্রশ্ন ফাঁস কিংবা বেআইনি কোনও চক্র জড়িয়ে? তা জানতে পেরেই বিতর্ক এড়াতে আগেভাগে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিল আয়োজক সংস্থা?

[আরও পড়ুন: মক্কায় দাবদাহ! হজযাত্রায় গিয়ে মৃত ৯৮ ভারতীয়]

উল্লেখ্য, লোকসভা ভোটের ফলপ্রকশের সময়েই NEET-এর ফলাফলে কারচুপির অভিযোগে তোলপাড় পড়েছিল দেশে। সর্বোচ্চ নম্বর প্রাপ্তদের মধ্যে অধিকাংশ একই প্রতিষ্ঠানের হওয়ায় তা নিয়ে সংশয় দেখা দেয়। পরে জানা যায়, প্রশ্নপত্র পরীক্ষাকেন্দ্রে দেরিতে পৌঁছনোর কারণে তাঁদের 'গ্রেস মার্কস' দেওয়ায় এই ফলাফল। স্বচ্ছতার অভাব রয়েছে পরীক্ষা পদ্ধতিতে, এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অন্যান্য পরীক্ষার্থীরা। এবছরের NEET বাতিলের নির্দেশ দেয় শীর্ষ আদালত। পরে ফের পরীক্ষা নেওয়া হবে। অন্যদিকে, এই ঘটনার পর UGC-NET পরীক্ষা নেওয়ার একদিনের মধ্যেই তা বাতিল ঘোষণা করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। আর এবার জয়েন্ট CSIR-UGC-NET পরীক্ষাও স্থগিত করা হল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • NEET, UGC-NET এর পর বাতিল জয়েন্ট CSIR-UGC-NET.
  • ২৫ থেকে ২৭ জুন এই পরীক্ষা হওয়ার কথা ছিল।
  • শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে তা স্থগিতের কথা জানাল ন্যাশনাল টেস্টিং এজেন্সি।
Advertisement