shono
Advertisement

সাতসকালে ভূমিকম্প, আতঙ্কে কেঁপে উঠল উত্তর ও উত্তর-পূর্ব ভারতের বিস্তীর্ণ অঞ্চল

পরিস্থিতির দিকে নজর রাখছে সরকার। The post সাতসকালে ভূমিকম্প, আতঙ্কে কেঁপে উঠল উত্তর ও উত্তর-পূর্ব ভারতের বিস্তীর্ণ অঞ্চল appeared first on Sangbad Pratidin.
Posted: 09:05 AM Sep 08, 2019Updated: 09:25 AM Sep 08, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাতসকালে ভূমিকম্পের জেরে আতঙ্ক ছড়াল উত্তর ও উত্তর-পূর্ব ভারতের বিস্তীর্ণ এলাকায়। যদিও ভূকম্পনের জেরে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

Advertisement

[আরও পড়ুন: টাওয়ারের মাধ্যমে বার্তা পাঠিয়ে কাশ্মীরে অশান্তির চেষ্টা! পাকিস্তানকে হুঁশিয়ারি দোভালের]

জানা গিয়েছে, শনিবার গভীর রাতে মৃদু ভূমিকম্পে কেঁপে ওঠে হিমাচলপ্রদেশের চম্বা জেলা। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রাত ১২টা ৫ মিনিটে চম্বা জেলাজুড়ে মৃদু ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৩.৪। রাত গভীর হওয়ায় সেসময় বেশিরভাগ মানুষ ঘুমোচ্ছিলেন। আচমকা এই ঘটনার জেরে প্রবল আতঙ্ক ছড়ায়। প্রাণ বাঁচাতে লোকজন নিজেদের বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন। তবে বড় কোনও ক্ষতি হয়নি।

হিমাচলের রেশ মিটতে না মিটতেই রবিবার সকাল সাতটা পাঁচ মিনিটে ভূকম্পন অনুভূত অসমের কার্বি আঙলং এলাকায়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৩.৩। তবে শুধু অসমই নয়, সাতসকালে উত্তর-পূর্বের এই রাজ্য-সহ মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে কাশ্মীরের সীমান্তের বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে এর পরিমাণ ছিল ৪.৭।

[আরও পড়ুন:‘বিক্রমের সঙ্গে যোগাযোগের আপ্রাণ চেষ্টা চলছে’, হাল ছাড়েননি ইসরো চেয়ারম্যান]

উত্তর ও উত্তর-পূর্ব ভারতের অনেকটা জায়গাজুড়ে ভূমিকম্পে হলেও এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। কেউ হতাহতও হয়নি। সরকারের তরফে গোটা পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। প্রস্তুত রয়েছেন বিপর্যয় মোকাবিলা দপ্তরের আধিকারিকরাও।

গত আগস্টেই ভূমিকম্পে কেঁপে উঠে ছিল শহর কলকাতার একটা অংশ। গত বুধবার রাতেও ভূমিকম্প হয় নদিয়া জেলার তেহট্টের কাছাকাছি বাংলাদেশ সীমান্ত লাগোয়া একটি অঞ্চলে। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৪.৩। 

The post সাতসকালে ভূমিকম্প, আতঙ্কে কেঁপে উঠল উত্তর ও উত্তর-পূর্ব ভারতের বিস্তীর্ণ অঞ্চল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার