shono
Advertisement
EC

সুপ্রিম নির্দেশে সায়, ভোটে পরাজিত প্রার্থীদের ইভিএম যাচাই নিয়ে 'চ্যালেঞ্জ' কমিশনের

ইভিএমের নিরপেক্ষতা যাচাইয়ের একাধিক বিকল্প ব্যবস্থা ঘোষণা করল কমিশন।
Published By: Subhajit MandalPosted: 05:17 PM Jul 16, 2024Updated: 05:17 PM Jul 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, লোকসভা ও বিধানসভায় পরাজিত প্রার্থীদের মধ্যে কেউ যদি ইভিএমের নিরপেক্ষতাকে চ্যালেঞ্জ করেন তাহলে তাঁদের যাচাইয়ের সুযোগ দিতে হবে। সেই সুযোগ দিতে তৈরি নির্বাচন কমিশন। পরাজিত প্রার্থীদের একপ্রকার পালটা চ্যালেঞ্জ ছুঁড়ে ইভিএমের নিরপেক্ষতা যাচাইয়ের একাধিক বিকল্প ব্যবস্থা ঘোষণা করল কমিশন (Election Commission)।

Advertisement

মঙ্গলবার নির্বাচন কমিশনের তরফে একটি SOP জারি করে বলা হয়েছে, পরাজিত প্রার্থীরা চাইলে লোকসভা (Lok Sabha 2024) বা বিধানসভা কেন্দ্রের যে কোনও বুথের ইভিএম তুলে নিয়ে ফের মক পোল করে দেখতে পারেন প্রার্থীরা। চাইলে যে কোনও সিরিয়াল নম্বরের ইভিএম বা ভিভিপ্যাট তুলে নিয়ে পরীক্ষা করা যেতে পারে। একই কেন্দ্রে সর্বোচ্চ পাঁচ শতাংশ পর্যন্ত ইভিএম পরীক্ষা করে দেখা যেতে পারে। যদিও বিরোধীরা বলছে, নির্বাচন কমিশন যে বন্দোবস্ত করেছে সেটা আসলে ভোটের আগে যে মক পোল হয়, সেটারই শামিল। এতে কোনও নতুনত্ব নেই।

[আরও পড়ুন: ‘মিথ্যে বয়ান দিতে বাধ্য করায় পুলিশ’, গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে বিস্ফোরক প্রধান সাক্ষী]

ইভিএম (EVM) নিয়ে প্রতি ভোটের মতো এবারও বিস্তর অভিযোগ উঠেছে। মামলা হয়েছে সুপ্রিম কোর্টেও। শীর্ষ আদালতই কমিশনকে নির্দেশ দিয়েছে, ইভিএম কতটা ভরসাযোগ্য নির্বাচন মেটার পরও সে ব্যাপারে পরীক্ষা নিরীক্ষার সুযোগ দেওয়া হোক প্রার্থীদের। সেই সুযোগ নিতে এখনও পর্যন্ত মাত্র আটজন নির্বাচন কমিশনের কাছে আবেদন করেছেন। সকলেই ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের বাসিন্দা। এদের মধ্যে কংগ্রেস প্রার্থী যেমন রয়েছেন, তেমন রয়েছেন বিজেপি প্রার্থীও।

[আরও পড়ুন: ২১ জুলাই মুসলিম হবেন ২৩ হিন্দু যুবা, যোগীকে ‘চ্যালেঞ্জ’ বরেলির মৌলানার!]

সুপ্রিম কোর্টই (Supreme Court) কমিশনকে বলেছিল, লোকসভা বা বিধানসভা ভোটে ব্যবহৃত ইভিএমগুলিতেই যাতে মক ভোটের সুযোগ দেওয়া হয়, সেটার ব্যবস্থা করা হোক। এই ভোটদানের সময় ইভিএমের কন্ট্রোল ইউনিট, ব্যালট ইউনিট এবং ভিভিপ্যাট মেশিন পাশাপাশি বসাতে হবে। সবগুলিই সংশ্লিষ্ট প্রার্থী বা তাঁর প্রতিনিধি ব্যবহার করবেন। নির্বাচন কমিশনের আধিকারিকেরা শুধু পর্যবেক্ষকের ভূমিকায় থাকবেন। ভিভিপ্যাটের কাগজও গোনা হবে সকলের সামনে। সেটাই কমিশনের তরফে দেওয়া SOP-তে বলা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, লোকসভা ও বিধানসভায় পরাজিত প্রার্থীদের মধ্যে কেউ যদি ইভিএমের নিরপেক্ষতাকে চ্যালেঞ্জ করেন তাহলে তাঁদের যাচাইয়ের সুযোগ দিতে হবে।
  • সেই সুযোগ দিতে তৈরি নির্বাচন কমিশন।
  • পরাজিত প্রার্থীদের একপ্রকার পালটা চ্যালেঞ্জ ছুঁড়ে ইভিএমের নিরপেক্ষতা যাচাইয়ের একাধিক বিকল্প ঘোষণা করল কমিশন।
Advertisement