shono
Advertisement

প্যান-আধার সংযোগ না করলেও হবে? কাদের জন্য প্রয়োজ্য, জেনে নিন খুঁটিনাটি

মোট চারটি ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রম হবে।
Posted: 09:57 AM Mar 24, 2023Updated: 09:57 AM Mar 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩১ মার্চের মধ্যে আধার কার্ডের (Aadhar Card) সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ সেরে ফেলতে হবে বলে নির্দেশ দিয়েছে কেন্দ্র। নির্দিষ্ট সময়ের মধ্যে এই কাজ শেষ না হলে প্যান কার্ডের (PAN Card) কার্যকারিতা নষ্ট হয়ে যাবে বলেই নির্দেশিকা জারি করা হয়েছে। কিন্তু বেশ কয়েকটি ক্ষেত্রে এই নিয়মের ব্যাতিক্রম রয়েছে। নির্দিষ্ট কয়েকজনের জন্য এই সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয় বলেই জানিয়েছে কেন্দ্র।

Advertisement

২০১৭ সালের কর আদায়ের একটি নির্দেশিকা অনুযায়ী, মোট চারটি ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রম হবে। প্রথমত, অসম (Assam) ও মেঘালয়ের (Meghalaya) বাসিন্দারা এই নিয়মের আওতায় পড়েন না। প্যান-আধারের সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয় জম্মু-কাশ্মীরের (Jammu Kashmir) বাসিন্দাদের জন্যও। এছাড়াও ৮০ বছরের বেশি ভারতীয় নাগরিকদের এই সংযুক্তিকরণ করতে হবে না। প্রবাসী ভারতীয় বা বিদেশি নাগরিকদের জন্যও এই নিয়ম প্রযোজ্য নয়। 

[আরও পড়ুন: অনুব্রতহীন বীরভূমে নজর নেত্রীর, কালীঘাটে আজ জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক]

প্রসঙ্গত, ২০২২ সালের ৩১ মার্চের মধ্যেই এই সংযুক্তিকরণ করে ফেলতে নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এক বছরের সেই সময়সীমা বাড়লেও তার জন্য জরিমানা ধার্য করা হয়। ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা জরিমানর নির্দেশ দেয় কেন্দ্র। যদিও এই পদক্ষেপ ঘিরে সমালোচনার মুখে পড়েছে সরকার।

লোকসভার কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জানান, ভারতের বিস্তীর্ণ অঞ্চলের মানুষ এখনও প্রান্তিক এলাকায় বসবাস করেন। তাদের অনেকের কাছেই ইন্টারনেট পরিষেবা সহজলভ্য নয়। আধার এবং প্যানকার্ডের সংযুক্তিকরণ করাতে তাদের ব্যাপক হয়রানির শিকার হতে হচ্ছে। এহেন পরিস্থিতিতে বিশাল অঙ্কের জরিমানা দেওয়া কার্যত অসম্ভব। তবে এখনও নিয়মের কোনও বদল ঘটেনি।

[আরও পড়ুন: ‘এখনও নিজের হাতে কাপড় কাচেন’, দুর্নীতি-তরজার মাঝে বিমান বসুর পাশে শুভেন্দু, পালটা কুণালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement