shono
Advertisement

আফগানিস্তানের জেল থেকে মুক্ত জইশ জঙ্গিদের নিয়ে ভারতে হামলার ছক মাসুদ আজহারের

আফগানিস্তান দখলের পরই হাজার হাজার জঙ্গিদের জেল থেকে মুক্তি দিয়েছে তালিবান।
Posted: 05:01 PM Aug 27, 2021Updated: 08:16 PM Aug 27, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান দখলের পরই হাজার হাজার জঙ্গিদের মুক্তি দিয়েছে তালিবান (Taliban)। কাবুল-সহ দেশটির বেশ কয়েকটি জেল থেকে মুক্ত করে দেওয়া হয়েছে পাক মদতপুষ্ট সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদের অন্তত একশোজন জেহাদিকে। আর তাদের নিয়েই এবার ভারতে হামলার ষড়যন্ত্র করছে জইশ প্রধান মাসুদ আজহার।

Advertisement

[আরও পড়ুন: Kazakhstan Blast: কাবুলের পর ভয়াবহ বিস্ফোরণে কাঁপল কাজাখস্তান, মৃত ৪ জওয়ান]

ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলির রিপোর্ট মোতাবেক, কাবুলে তালিবানের রাজত্ব কায়েম হতেই সেখানকার কারাগার থেকে মুক্তি পেয়েছে একশোর বেশি জইশ জঙ্গি। জম্মু ও কাশ্মীর-সহ ভারতের বিভিন্ন প্রান্তে ঢুকে ভয়াবহ নাশকতার জন্য তৈরি হচ্ছে তারা। আর এই গোটা প্রক্রিয়া চলছে মাসুদের নেতৃত্বে। জইশ নেতাদের সঙ্গে যোগসাজশ রয়েছে এমন ব্যক্তিদের নেটমাধ্যমে দেওয়া বিভিন্ন পোস্ট থেকে ভারতীয় গোয়েন্দারা জানতে পেরেছেন, জইশ প্রধান মাসুদ আজহার এখন ওই ১০০ জন জঙ্গিকে শেখাচ্ছে কী ভাবে, কোন পথে ভারতে ঢুকতে হবে। কোন পথে কাশ্মীরে ঢোকা সহজ হবে। এই খবর প্রকাশ্যে আসতেই রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে ভারতের প্রতিরক্ষা মহলে।

উল্লেখ্য, আমেরিকার টাকায় পাকিস্তানের হাতেই তালিবান তৈরি হয়েছে বলে গোটা বিশ্বের জানা। এখনও শীর্ষ তালিব নেতারা ইসলামাবাদকে তীর্থ মনে করেন। সেই কথা আরও স্পষ্ট করে সম্প্রতি তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ সাফ বলেছে যে, “পাকিস্তান (Pakistan) আমাদের আরেক বাড়ি। পাকিস্তানই তালিবানের জন্ম দিয়েছে।” বারবার গুঞ্জন উঠেছে, তালিবানের আফগানিস্তান (Afghanistan) দখলের পিছনে রয়েছে পাকিস্তানের হাত। এই পরিস্থিতিতে খোদ তালিবান মুখপাত্রের এমন দাবিতে এই গুঞ্জনের অস্পষ্টতা কাটিয়ে কার্যত দিনের আলোর মতো পরিষ্কার হয়ে গেল দুই দেশের প্রকৃত সম্পর্ক।

এদিকে, তালিবান-পাকিস্তান জুটি নিয়ে চিন্তায় ভারত। সেই আশঙ্কা সত্যি করে এবার আফগানিস্তানের জেল থেকে ছাড়া পাওয়া যুদ্ধে অভিজ্ঞ জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছে জইশ প্রধান মাসুদ। তবে এই পরিস্থিতির জন্য ভারত তৈরি বলে জানিয়েছেন সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াত।

[আরও পড়ুন: Kazakhstan Blast: কাবুলের পর ভয়াবহ বিস্ফোরণে কাঁপল কাজাখস্তান, মৃত ৪ জওয়ান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement