shono
Advertisement

G20 Summit: মধ্যাহ্নভোজে রাষ্ট্রনেতাদের পাতে ভারতীয় স্ট্রিট ফুড, কী কী থাকছে মেনুতে?

বহুচর্চিত জি-২০ শীর্ষ সম্মেলনের আসর এবার বসেছে ভারতে।
Posted: 01:01 PM Sep 10, 2023Updated: 01:17 PM Sep 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবারই জি-২০ সম্মেলনের (G20 Summit) শেষদিন। এদিনের অধিবেশন শুরুর আগে ফিরে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাকিরা যোগ দিয়েছেন এবারের সম্মেলনের তৃতীয় অধিবেশনে। এই অধিবেশনের শেষে রাষ্ট্রপ্রধানরা যোগ দেবে দ্বিপ্রাহরিক ভোজে। কী থাকছে মেনুতে?

Advertisement

জানা গিয়েছে, তাঁদের জন্য থাকছে ভারতীয় স্ট্রিট ফুডের বিপুল সম্ভার। এদিনের মেনুতে রয়েছে দহি ভাল্লা, বড়া পাও, সামোসা, দহি পুরি, টিক্কি, ভেলপুরী ও বিকানেরি ডাল। আর লাঞ্চ চলাকালীন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন মোদি।

[আরও পড়ুন: ‘বোমা মেরে মানচিত্র বদলে দেব’, G-20 বৈঠকের মধ্যেই হুমকি ফোন, হুলস্থুল বারাণসী বিমানবন্দরে]

উল্লেখ্য, বহুচর্চিত জি-২০ শীর্ষ সম্মেলনের আসর এবার বসেছে ভারতে। সম্মেলনের থিম ‘বসুধৈব কুটুম্বকম’। পরম্পরা মেনেই শনিবার বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন অধিবেশনের শেষদিন। এদিন দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এরপর শুরু হয় অধিবেশন। যার বিষয় ‘ওয়ান ফিউচার’।

এদিকে গতকালই প্রধানমন্ত্রীর সামনের নামফলকে জ্বলজ্বল করতে থাকা ‘ভারত’ লেখাটি নিয়ে চর্চা শুরু হয়েছে। ওয়াকিবহাল মহল মনে করছে, এভাবেই যেন দেশের নামবদলে বিরোধী বিতর্ককে বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। চলতি মাসেই সংসদের বিশেষ যে অধিবেশন ডাকা হয়েছে, তাতে দেশের নামবদলের প্রস্তাব পেশ করা হতে পারে বলে জল্পনা। এমন পরিস্থিতিতে জি-২০ সম্মেলনে ‘ভারত’ নামফলকের ব্যবহার বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: G-20: প্রাচীন ভারতের সুরলহরীতে অতিথি আপ্যায়ন, রাষ্ট্রপতির নৈশভোজে বিশেষ আয়োজন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement