shono
Advertisement

চেক বুক ব্যবস্থা উঠছে না, বিভ্রান্তি দূর করল অর্থমন্ত্রক

টুইট করে জানাল কেন্দ্র। The post চেক বুক ব্যবস্থা উঠছে না, বিভ্রান্তি দূর করল অর্থমন্ত্রক appeared first on Sangbad Pratidin.
Posted: 02:27 PM Nov 24, 2017Updated: 05:41 PM Sep 22, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চেক বুকের মাধ্যমে অর্থের লেনদেন তুলে দেবে কেন্দ্র! দিনকয়েক আগেই এমনই খবরে পড়ে গিয়েছিল শোরগোল। তাহলে কি নোট বাতিলের পর ফের বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র! উঠছিল এমনই প্রশ্ন। তবে বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হল, এখনই এরকম কোনও সিদ্ধান্ত নেবে না কেন্দ্র। এমনকী সেরকম কোনও ভাবনাও নেই তাঁদের। আর অর্থমন্ত্রকের একথা জানানোর সঙ্গে সঙ্গেই স্বস্তির নিঃশ্বাস ফেলল দেশবাসী।

Advertisement

[ভারতে এসে ঘুরতে যাওয়া নয়, পাক আধিকারিকদের ফরমান বিদেশমন্ত্রকের]

এদিন নিজেদের টুইটার হ্যান্ডেলে টুইট করে অর্থমন্ত্রক জানায়, ‘কিছু কিছু সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, ক্যাশলেস লেনদেনে মানুষকে উৎসাহী করে তুলতে আগামিদিনে অদূর ভবিষ্যতে সরকার ব্যাঙ্কের চেক বুক ব্যবস্থাকে বন্ধ করে দিতে পারে। কিন্তু এক্ষেত্রে জানিয়ে দেওয়া হচ্ছে এরকম কোনও সিদ্ধান্ত কেন্দ্র নেয়নি। বা এরকম কোনও প্রস্তাবও দেওয়া হয়নি।’ এর সঙ্গে আরও একটি টুইট করে বলা হয়েছে, ‘কেন্দ্র সরকারের কাছে ব্যাঙ্কের চেক বুক ব্যবস্থাকে তুলে দেওয়ার জন্য এ ধরনের কোনও প্রস্তাবও জমা পড়েনি।’

[লালফৌজকে ধরাশায়ী করতে ডোকলামে ঐতিহাসিক পদক্ষেপ ভারতীয় সেনার]

যদিও এর আগে জল্পনা ছড়িয়েছিল ব্যাঙ্ক থেকে চেক বুকের মাধ্যমে বন্ধ হবে অর্থের লেনদেন। ডিজিটাল ইন্ডিয়াকে উৎসাহ দিতেই নাকি এমন সিদ্ধান্ত নিতে পারে মোদি সরকার। গত বছর নভেম্বরে ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট বাতিল ঘোষণার দিনই ডিজিটাল লেনদেনে জোর দেওয়ার কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেছিলেন, কালো টাকার কারবার রুখতে ক্যাশলেস লেনদেনেই মানুষকে উৎসাহী করে তুলতে হবে। পরবর্তীকালে অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, নোট বাতিলের পর থেকে দেশে ডিজিটাল লেনদেন অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এরপরই চেক বই বাতিল করা নিয়ে সর্বভারতীয় ব্যবসায়ী কনফেডারেশনের (সিএআইটি) সাধারণ সচিব প্রবীণ খান্ডেলওয়ালও পিটিআই-কে বলেন, “অদূর ভবিষ্যতেই হয়তো কেন্দ্র এই সিদ্ধান্ত নেবে। ব্যাঙ্ক চেক বুক দেওয়া বন্ধ করবে গ্রাহকদের। ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।” তবে কেন্দ্রের এই সিদ্ধান্তের পর কিছুটা হলেও স্বস্তিতে সাধারণ মানুষ।

[ব্যাপম দুর্নীতিতে ৫৯২ জনের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের]

The post চেক বুক ব্যবস্থা উঠছে না, বিভ্রান্তি দূর করল অর্থমন্ত্রক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার