shono
Advertisement

শিশুর জন্মের নথিভুক্তকরণে আলাদা ভাবে জানাতে হবে মা-বাবার ধর্ম, বড় বদল নিয়মে

Published By: Biswadip DeyPosted: 02:30 PM Apr 05, 2024Updated: 02:31 PM Apr 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিশুর জন্মের (Childbirth) নথিভুক্তিকরণের সময় আলাদা ভাবে উল্লেখ করতে হবে বাবা ও মায়ের ধর্ম। এতদিন কেবল পরিবারের ধর্মের উল্লেখ করলেই চলত। কিন্তু এবার নয়া নিয়মে বাধ্যতামূলক করা হবে বাবা ও মায়ের ধর্মের পৃথক উল্লেখ। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের দাবি, দ্রুত এই নিয়ম লাগু করতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

Advertisement

তবে এবার কেন্দ্রের তরফে রাজ্য প্রশাসনগুলিকে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দেওয়া হবে। সরকারি ভাবে এই নয়া নিয়ম রাজ্য সরকারগুলোর কাছে গৃহীত হওয়ার পরই নতুন নিয়মের বাস্তবায়ন সম্ভব হবে। প্রসঙ্গত, এতদিন কেবল পরিবারের ধর্মের উল্লেখ করতে হত। তবে এবার 'ফর্ম নং ১- জন্মের রিপোর্ট'-এ যেখানে শিশুর ধর্মের উল্লেখ করতে হত সেখানে আলাদা করে বাবা ও মায়ের ধর্মের জন্য দুটি জায়গা থাকবে। দত্তক সন্তানের ক্ষেত্রেও একই পরিবর্তন করা হবে।

[আরও পড়ুন: রাজ্যসভার সাংসদ হিসেবে শপথগ্রহণ সোনিয়ার, মজলেন শমীকের বোনের শাড়িতে]

২০২৩ সালের আগস্টে সংসদে পাশ হয়েছিল জন্ম-মৃত্যুর নথিভুক্তকরণ (সংশোধন) আইন। এবার থেকে জন্ম-মৃত্যু সংক্রান্ত ডেটাবেস বা তথ্যপঞ্জি কেন্দ্রের কাছে জমা থাকবে। এবং সম্ভবত তা ব্যবহার করা হতে পারে এনপিআর আপডেট করার সময়। এমনকী, এই তথ্যের ভিত্তিতেই ভোটার তালিকা, আধার নম্বর, রেশন কার্ড, পাসপোর্ট, গাড়ির চালকের লাইসেন্স ইত্যাদিও আপডেট করা হতে পারে।

নয়া আইন অনুসারে, গত বছরের ১ অক্টোবরের পর থেকে দেশের সমস্ত জন্ম ও মৃত্যুর নথি ডিজিটাল মাধ্যমে নথিভুক্তকরণ (Birth Registration) করা হবে crsorgi.gov.in-এর মাধ্যমে। আর সেই ডিজিটাল জন্ম শংসাপত্র শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ও নানা পরিষেবার ক্ষেত্রে একক নথি হিসেবেই ব্যবহৃত হতে পারে।

[আরও পড়ুন: ‘ভারতের জনতাই নিশ্চিত করবে অবাধ নির্বাচন’, রাষ্ট্রসংঘের উদ্বেগ ওড়ালেন জয়শংকর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement