shono
Advertisement
GST

প্রবীণদের স্বাস্থ্য বিমা, জীবন বিমায় GST ছাড়! বাংলার মুখ্যমন্ত্রীর দাবিতে মান্যতা

অন্যান্য ক্ষেত্রে ৫ লক্ষ পর্যন্ত জিএসটি ছাড়ের সিদ্ধান্ত জিএসটি কাউন্সিলের বৈঠকে!
Published By: Kishore GhoshPosted: 05:49 PM Oct 19, 2024Updated: 08:52 PM Oct 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবিত্ত নাগরিকের জন্য সুখের খবর। এবার প্রবীণদের জন্য স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে পুরোপুরি জিএসটি ছাড় মিলতে চলেছে। পাশাপাশি জীবন বিমার টার্ম পলিসি থেকেও উঠতে চলেছে জিএসটি। অন্যান্য ক্ষেত্রে ৫ লক্ষ পর্যন্ত জিএসটি ছাড়ের সিদ্ধান্ত হয়েছে শনিবার মন্ত্রিগোষ্ঠীর জিএসটি কাউন্সিলের বৈঠকে। উল্লেখ্য, এই বিষয়ে প্রথম দাবি তুলেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই দাবিকেই এদিন মান্যতা দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

গত আগস্টেও জীবন বিমা এবং স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে ১৮ শতাংশ জিএসটি প্রত্যাহারের দাবি তুলেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে চিঠিও লেখেন। কিছুটা হুঙ্কারের সুরেই বলেছিলেন, জিএসটি প্রত্যাহার না হলে রাজপথে নামতে বাধ্য হবেন। এক্স হ্যান্ডলে এক পোস্টে মমতা লেখেন, "এই জায়গায় জিএসটি নেতিবাচক। যেহেতু মানুষের মৌলিক চাহিদা পূরণের ক্ষেত্রে অনভিপ্রেত প্রভাব পড়ছে।" এর পরই স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বাংলার মুখ্যমন্ত্রী হুঁশিয়ারি দেন, "কেন্দ্রীয় সরকার যদি এই জনবিরোধী জিএসটি প্রত্যাহার না করে, তা হলে আমরা রাস্তায় নামতে বাধ্য হব।"

জীবনবিমা এবং স্বাস্থ্যবিমার প্রিমিয়ামে ১৮ শতাংশ জিএসটি প্রত্যাহারের দাবিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লেখেন তাঁরই সতীর্থ মন্ত্রী নীতীন গড়করি। গত ২৮ জুলাই নির্মলাকে চিঠি লিখেছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী। রাজ্যসভার অধিবেশনে ওই দাবিকে সমর্থন করে তৃণমূল। সূত্রের খবর, শনিবার, ১৯ অক্টোবর GST কাউন্সিলের বৈঠকে স্পর্শকাতর প্রবীণদের স্বাস্থ্য বিমা এবং জীবন বিমায় GST ছাড়ের বিষয়ে একমত হন মন্ত্রিগোষ্ঠী। সব ঠিক থাকলে চলতি মাসেই প্রবীণদের জন্য স্বাস্থ্য বিমা এবং জীবন বিমায় পুরোপুরি জিএসটি ছাড়ের বিষয়টি পাকা হতে পারে। 

এদিকে জিএসটি সংক্রান্ত খবর প্রকাশ্যে আসতেই এক্স হ্যান্ডেলে অর্থমন্ত্রীকে লেখা পুরনো চিঠি-সহ একটি পোস্ট করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ পোস্টের শুরুতেই তিনি লেখেন---"শেষ পর্যন্ত আমাদের চেষ্টা কাজে এল...।"  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগস্ট মাসেই জীবনবিমা এবং স্বাস্থ্যবিমার প্রিমিয়ামে ১৮ শতাংশ জিএসটি প্রত্যাহারের দাবি তুলেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • জিএসটি প্রত্যাহারের দাবিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লেখেন তাঁরই সতীর্থ মন্ত্রী নীতীন গড়করি।
Advertisement