shono
Advertisement

শেয়ারে ‘সুপার পাওয়ার’ ভারত, হংকংকে ছাপিয়ে গেল দেশ

ভারতীয় শেয়ার বাজারে রকেট গতি।
Posted: 10:07 AM Jan 23, 2024Updated: 11:03 AM Jan 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব শেয়ার বাজারে বড়সড় উত্থান ভারতের। খবর অনুযায়ী, শেয়ার মার্কেটে ভারত এবার হংকংকে পিছনে ফেলে বিশ্বের মধ্যে চতুর্থ বড় স্টক মার্কেট হিসেবে রেকর্ড সৃষ্টি করল। এই তালিকায় প্রথমে স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র, দ্বিতীয়তে চিন এবং তৃতীয় স্থানে রয়েছে জাপান। এর পরেই ছিল হংকং। আর এবার হংকংকে এক ঝটকায় সরিয়ে ভারত এল চতুর্থ স্থানে।

Advertisement

ব্লুমবার্গ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সোমবারে শেয়ার বাজারের হিসেব অনুযায়ী, ভারতীয় এক্সচেঞ্জে তালিকাভুক্ত শেয়ারের মোট মূল্য শেষ পর্যন্ত $৪.৩৩ ট্রিলিয়ন, অন্যদিকে হংকংয়ের ঝুলি $৪.২৯ ট্রিলিয়ন পৌঁছেছে। এই হিসেব ভারতকে গোটা দুনিয়ায় চতুর্থ বৃহত্তম ইকুইটি বাজার করে তুলেছে।

[আরও পড়ুন: মুখে ‘জয় শ্রীরাম’ ধ্বনি, শুটিং ছেড়েই গেরুয়া পতাকা হাতে নাচ রাজপাল যাদবের]

প্রসঙ্গত, গত বছরের শেষদিকে BSE-এর মোট মার্কেট ক্যাপ প্রথমবারের মতো ৪ ট্রিলিয়ন ডলার উপরে পৌঁছেছিল। BSE সূচক সেনসেক্স ৭০,০০০ পেরিয়েছে। একই সময়ে, নিফটি-৫০ ও ২১,০৩১ স্তরের একটি নতুন উচ্চতা ছুঁয়েছে। এবার NSE- এর মার্কেট ক্যাপ ৩.৯৯ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে, যেখানে হংকং স্টক এক্সচেঞ্জের মার্কেট ক্যাপ রয়েছে ৩.৯৮ ট্রিলিয়ন ডলার।

ভারতীয় শেয়ার বাজারে গতি আসায় স্টক এক্সচেঞ্জগুলো এই তালিকায় উপরের দিকে উঠে এসেছে। বোম্বে স্টক এক্সচেঞ্জের মার্কেট ক্যাপ রয়েছে ৩.৮০ ট্রিলিয়ন ডলার। এটি ভারতের তথা এশিয়ার প্রাচীনতম এক্সচেঞ্জগুলোর মধ্যে অন্যতম।

[আরও পড়ুন: মমতার সংহতি মিছিলে নয়, বামেদের BJP-RSS বিরোধী সম্মেলনে ব্রাত্য বসু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement