shono
Advertisement

আর্থিক সংকট কাটাতে বড় পদক্ষেপ, নতুন নিয়োগ বন্ধ করল রেল

নিযোগ বন্ধের সিদ্ধান্তে ক্ষুব্ধ চাকরিপ্রার্থীরা। The post আর্থিক সংকট কাটাতে বড় পদক্ষেপ, নতুন নিয়োগ বন্ধ করল রেল appeared first on Sangbad Pratidin.
Posted: 01:06 PM Jun 23, 2020Updated: 02:07 PM Jun 23, 2020

সুব্রত বিশ্বাস: আর্থিক সংকট কাটাতে এবার নিয়োগ বন্ধের সিদ্ধান্ত নিল ভারতীয় রেল (Indian Railway)। জানা গিয়েছে, নতুন সব ধরনের পদকে ‘ফ্রিজ’ করা হবে। পাশাপাশি, এখনও যে নিয়োগগুলি প্রক্রিয়াধীন রয়েছে সেগুলির প্রয়োজনীয়তা খতিয়ে দেখে তবেই সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তৈরি হচ্ছে আকশন প্ল্যান। 

Advertisement

সূত্রের খবর, ব্যায় সংকোচনের জন্য একাধিক নির্দেশ দেওয়া হয়েছে রেলের তরফে। জেনারেল ম্যানেজার ও ডিআরএমদের বার্ষিক নিরীক্ষনের ব্যায় সংকোচন করা হবে। আধিকারিকদের অধিকাংশ মিটিং, ই-অফিস ভিডিও কনফারেন্সে হবে। কাগজ ও কারটেজের পঞ্চাশ শতাংশ খরচ কমাতে ফাইল চালাচালি বন্ধ হবে। কমানো হবে স্টাফদের গাড়ির খরচ। নতুন ফার্নিচার, গাড়ি, কম্পিউটার, প্রিন্টার, কেনা বন্ধ। বার্ষিক সভা থেকে উদ্বোধনের কাজ সবই হবে অনলাইনে। সুরক্ষা, চিকিৎসা ছাড়া সব বিভাগে ক্যাশ আওয়ার্ড দেওয়া বন্ধ করা হয়েছে।

[আরও পড়ুন: টিফিনের জমানো টাকায় হাওড়ার আমফান বিধ্বস্তদের পাশে খুদে পড়ুয়ারা, বিলি করল খাদ্যসামগ্রী]

পাশাপাশি, রি-এনগেজ কর্মীর সংখ্যাও কমানো হবে বলে জানা গিয়েছে। গত দু’বছর ধরে যে সব শূন্য পদ রয়েছে, তা ভরতি প্রক্রিয়া শুরু না হলে তা ফ্রিজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রিজার্ভেশন কেন্দ্র কমিয়ে সেই কর্মীদের অন্যত্র কাজ করানো ও রক কর্মীকে প্রশিক্ষণ দিয়ে একাধিক বিভাগে কাজ করানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। নতুন নিয়োগ বন্ধের সিদ্ধান্তে চরম ক্ষুব্ধ শ্রমিক সংগঠনগুলি। পূর্ব রেলের মেনস ইউনিয়নের সাধারণ সম্পাদক অমিত ঘোষ অভিযোগ করেন, ১৯৭৪ সালে রেলে কর্মী সংখ্যা ছিল কুড়ি লক্ষ। এখন কমে ১৩ লক্ষে নেমেছে। অথচ প্রচুর গাড়ি বেড়েছে। কাজের প্রক্রিয়া বেড়েছে। কর্মী কমানোয় কর্মরতদের উপর বাড়তি চাপ পড়ছে। পাশাপাশি বেকারদের স্বপ্ন পূরণ হবেনা।

[আরও পড়ুন: স্বাস্থ্যবিধি মেনে রথযাত্রার দিন খুলল তারাপীঠ মন্দির, মঙ্গলারতি করে শুরু পুজো]

The post আর্থিক সংকট কাটাতে বড় পদক্ষেপ, নতুন নিয়োগ বন্ধ করল রেল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement